Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Sports News

ডার্বিতে সনি-ইউটাকে মিস করব: কিংগসলে ওবুমনেমে

এ দেশে আসার পর কালীঘাট মিলন সঙ্ঘ, ইউনাইটেড স্পোর্টস, পুলিশ এসি বা বেঙ্গালুরুর হালের মতো ছোট ক্লাবগুলি দিয়েই নিজের ফুটবল কেরিয়ার শুরু করেছিলেন তিনি। তবে, বড় ক্লাবে খেলার আশাটা ছিল প্রথম থেকেই। তিনি কিংগসলে ওবুমনেমে। ভারতীয় ফুটবলের প্রথম সারির ক্লাবগুলিতে সুযোগ পাওয়ার জন্য লড়াইও কম করেননি। আশা-আশঙ্কার মধ্যে চলতে চলতেই সেই কিংগসলে এখন ভারতীয় ফুটবলে নিজের জন্য আলাদা জায়গা করে নিয়েছেন। গত আই লিগে আইজলের চ্যাম্পিয়ন দলের অন্যতম সদস্য ছিলেন নাইজেরীয় এই তারকা। এ মরসুমে দল বদলে তিনি মোহনবাগান ডিফেন্সের অন্যতম ভরসা। প্রতিপক্ষ দলের গোল আটকানোর পাশাপাশি গোল করতেও সিদ্ধ-পা কিঙ্গসলে। রবিবারের ডার্বির আগে কৌশিক চক্রবর্তীকে একান্ত সাক্ষাৎকার দিলেন কিংগসলে।গত আই লিগে আইজলের চ্যাম্পিয়ন দলের অন্যতম সদস্য ছিলেন নাইজেরীয় এই তারকা। এ মরসুমে দল বদলে তিনি মোহনবাগান ডিফেন্সের অন্যতম ভরসা। প্রতিপক্ষ দলের গোল আটকানোর পাশাপাশি গোল করতেও সিদ্ধ-পা কিঙ্গসলে। আনন্দবাজারকে একান্ত সাক্ষাৎকারে কিংগসলে ওবুমনেমে।

মোহনবাগান ডিফেন্সের অন্যতম ভরসা কিংগসলে ওবুমনেমে।

মোহনবাগান ডিফেন্সের অন্যতম ভরসা কিংগসলে ওবুমনেমে।

শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০১৮ ০৩:৪৪
Share: Save:

প্রশ্ন: ফিরতি ডার্বির আগে কী ভাবে প্রস্তুতি সারছেন?

কিংগসলে ওবুমনেমে: ডার্বিতে ভাল ফল করতে আমি মরিয়া। গোটা দলই চেষ্টা চালাচ্ছে। বড় ম্যাচের জন্য আমরা তৈরি।

প্রশ্ন: আপনার গোলেই শেষ ডার্বি জিতেছিল মোহনবাগান। ডিফেন্স সামলে গোল করার জন্য বিশেষ কোনও অনুশীলন?

কিংগসলে: এক জন ফুটবলারের কাছে গোল পাওয়া তো নিঃসন্দেহে বড় ব্যাপার। একা আমি না, দলের সকলেই ম্যাচে গোল পাওয়ার চেষ্টা করে। তবে, গোল করার পাশাপাশি ডিফেন্সকে অটুট রাখাও আমার প্রধান দায়িত্ব।

প্রশ্ন: আপনি গোল পেলেও দলের স্ট্রাইকাররা কিন্তু গোলের মধ্যে নেই। বিপদের সময় আপনিই কি তবে দলের মসিহা?

কিংগসলে: আমি গোল পাচ্ছি সেটা ভাল। তবে, গোল পেতে স্ট্রাইকারও চেষ্টা চালাচ্ছে। অনুশীলনেও নিজেদের উজাড় করে দিচ্ছে। আমরা পিছন থেকে ওদের সাহায্য করছি।

প্রশ্ন: ডুডু এবং প্লাজাকে নিয়ে বিশেষ কিছু পরিকল্পনা আছে?

কিংগসলে: শুধু ডুডু বা প্লাজা নয়, গোটা ইস্টবেঙ্গল দলের বিরুদ্ধেই খেলতে হবে আমাদের। তাই ওদের সম্পর্কে না ভেবে নিজেদের খেলা এবং গেম প্ল্যানেই ফোকাস করতে চাই।

প্রশ্ন: ইস্টবেঙ্গলের মাঝমাঠও যথেষ্ট শক্তিশালী। কাটসুমি-আমনাদের রোখার জন্য আলাদা কোনও পরিকল্পনা?

কিংগসলে: আমনা বা কাটসুমি— দু’জনেই বড় প্লেয়ার। তবে, কোনও এক জনকে ধরে ভাবছি না। প্লাজা-ডুডুর মতো ওদের মাঝমাঠকে রোখার জন্যও আমাদের নির্দিষ্ট পরিকল্পনা আছে।

প্রশ্ন: গত ডার্বিতে ইউটা কিনওয়াকি এবং সনি নর্দের সার্ভিস পেয়েছিল মোহনবাগান। এই ম্যাচে দু’জনেই ঘোর অনিশ্চিত। দলের কাছে এটা কত বড় সমস্যা?

কিংগসলে: ওদের দু’জনকেই ডার্বিতে চাই আমরা। ওরা খেলতে না পারলে নিঃসন্দেহে মাঠে ওদের উপস্থিতি মিস করব। তবে, একান্তই যদি না পারে, তা হলে অন্য প্লেয়াররা খেলার জন্য তৈরি। প্রথম দলে সুযোগ পাওয়ার জন্য অনুশীলনে সকলেই নিজেকে উজাড় করে দিচ্ছে।

প্রশ্ন: ডার্বিতে অভিষেক হতে চলেছে ক্যামরুন ওয়াটসনের। ওঁর অন্তর্ভুক্তি দলকে কতটা শক্তিশালী করেছে?

কিংগসলে: অবশ্যই শক্তি বাড়িয়েছে। অত্যন্ত অভিজ্ঞ প্লেয়ার। ওকে দলে পেয়ে আমরা খুশি।

আরও পড়ুন: ডার্বির আগেই বড় ধাক্কা মোহনবাগানে! ক্লাব ছাড়ছেন সোনি নর্দে

প্রশ্ন: নতুন আসা আক্রম মোগরাভিকে কেমন লাগল?

কিংগসলে: ডার্বি না খেললেও এর আগে ভারতে খেলার অভিজ্ঞতা আছে আক্রমের। এটা ওকে এই ম্যাচে ভাল খেলতে সাহায্য করবে। অল্প কয়েক দিনেই দলের সঙ্গে দারুণ ভাবে মিশে গিয়েছে। আশা করি ডার্বিতে নজর কাড়বে আক্রম।

প্রশ্ন: গত এক মাসে অনেকটাই বদলে গিয়েছে বাগানের অন্দরমহল। সঞ্জয় সেন পদত্যাগ করেছেন। দলের দায়িত্বে এসেছেন সহকারী কোচ। নতুন কোচের পরিকল্পনা অনুযায়ী খেলতে কি কোনও সমস্যা হচ্ছে?

কিংগসলে: কলকাতা লিগে উনিই আমাদের কোচ ছিলেন। ফলে ওঁর খেলার পদ্ধতি এবং দর্শনের সঙ্গে আমি পরিচিত। সেই মতোই আমি খেলছি।

প্রশ্ন: ডার্বিতে যদি গোল পান তা হলে কাকে সেই গোল উৎসর্গ করবেন?

কিংগসলে: এখনও কিছু ঠিক করিনি। আগে গোল পাই!

প্রশ্ন: আপনি কী এখনও মনে করেন মোহনবাগানের আই লিগ জয়ের সম্ভাবনা আছে?

কিংগসলে: অবশ্যই আছে। এখনও অনেক ম্যাচ বাকি। আমরা যদি নিজেদের খেলাটা খেলতে পারি, নিশ্চয়ই লিগ জিতব। প্রবল ভাবে লিগের দাবিদার তো আমরাই। ডার্বি জিতেই জয়ের ছন্দে ফিরতে চাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE