Advertisement
১৯ এপ্রিল ২০২৪
একান্ত সাক্ষাৎকারে কিংবদন্তি গ্রেম পোলক

‘বিরাট অন্যতম সেরা, অনেক রান করবে’

স্বয়ং ডন ব্র্যাডম্যান তাঁকে সর্বকালের সেরা দুই বাঁ-হাতি ব্যাটসম্যানের এক জন মনে করতেন। অন্য জন অবশ্যই গ্যারি সোবার্স। ১৯৬৩ সাল থেকে ১৯৭০-এর মধ্যে ২৩ টেস্টে রান ২২৫৬। গড় ৬০.৯৭। তাঁর ২৭৪ রানের ইনিংসকে অনেকে সর্বকালের অন্যতম সেরা আখ্যা দিয়েছেন। বর্ণবৈষম্যের জন্য দক্ষিণ আফ্রিকা নির্বাসিত না হলে আরও অনেক উজ্জ্বল দেখাতে পারত টেস্ট কেরিয়ার। প্রথম শ্রেণির ক্রিকেটে ২৬২ ম্যাচে ৬৪ সেঞ্চুরি তারই সাক্ষ্য বহন করছে। ক্রিকেট-পরিবার তাঁদের। ভাই পিটার পোলক দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্ট খেলেছেন। ভাইপোর নাম শন পোলক। এমন কিংবদন্তির কেমন লাগল বিরাট কোহালির ইনিংস? সেঞ্চুরিয়নের মাঠ থেকে ফোনে ধরা গেল বাঁ-হাতি ব্যাটিংয়ের শিল্পী গ্রেম পোলক-কে।ক্রিকেট-পরিবার তাঁদের। ভাই পিটার পোলক দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্ট খেলেছেন। ভাইপোর নাম শন পোলক। এমন কিংবদন্তির কেমন লাগল বিরাট কোহালির ইনিংস? সেঞ্চুরিয়নের মাঠ থেকে ফোনে ধরা গেল বাঁ-হাতি ব্যাটিংয়ের শিল্পী গ্রেম পোলক-কে।

প্রশংসা: ভারত অধিনায়কের ব্যাটিংয়ে খুশি গ্রেম পোলক।

প্রশংসা: ভারত অধিনায়কের ব্যাটিংয়ে খুশি গ্রেম পোলক।

সুমিত ঘোষ
সেঞ্চুরিয়ন শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০১৮ ০৪:০৭
Share: Save:

প্রশ্ন: বিরাট কোহালির ব্যাটিং কি দেখলেন আপনি?

গ্রেম পোলক: হ্যাঁ, দেখলাম। খুব ভাল ব্যাট করেছে। সেঞ্চুরিয়নে এই টেস্টের উইকেটটা বেশ মন্থর। সেই কারণে বেশির ভাগ ব্যাটসম্যানই দেখলাম স্লো ইনিংস খেলেছে। কিন্তু বিরাট বেশ ইতিবাচক, আক্রমণাত্মক ব্যাটিং করে গেল। ও বোলারদের শাসন করেছে, উল্টোটা ঘটতে দেয়নি। সেটা আমার ভাল লেগেছে। আমি আবার ওই ব্যাপারটা একটু বেশি নজর করার চেষ্টা করি। রান তো অনেকেই করতে পারে, করবেও। কিন্তু কী ভাবে করল, সেটা আমার কাছে বেশি গুরুত্বপূর্ণ। বোলারদের উপরে চড়াও হতে পেরেছে বলেই বিরাটের ইনিংসটা আমার ভাল লেগেছে। আর ওর ইনিংসটার জন্যই ভারত দারুণ ভাবে ম্যাচে থাকতে পেরেছে।

প্র: সেঞ্চুরিয়নের পিচ নিয়ে খুব বিতর্ক চলছে। বিশেষ করে দক্ষিণ আফ্রিকার অনেক প্রাক্তন ক্রিকেটার তোপ দেগেছেন কিউরেটরকে। আপনি কী বলবেন?

পোলক: আমিও অবাক হয়েছি। সাধারণত, সেঞ্চুরিয়নের পিচে পেস এবং বাউন্স থাকে। ঘাসও রাখা হয়। আমি খুব আগ্রহ নিয়ে তাকিয়ে আছি, অন্য রকম এই উইকেটে দ্বিতীয় ইনিংসে কী ঘটে তা দেখার জন্য।

(কথা বলতে বলতে দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে গিয়েছে। গ্রেম পোলক টিভি দেখতে দেখতেই বলে চলেন)

...আমি দেখতে পাচ্ছি, অশ্বিন বল ওপেন করতে আসছে। দ্যাট্‌স ভেরি ইন্টারেস্টিং। আমি লাইভ দেখছি।

প্র: আপনার কি মনে হচ্ছে, সেঞ্চুরিয়নে দারণ একটা উত্তেজক টেস্ট ম্যাচ ফিনিশ দেখা যেতে পারে?

পোলক: আমার তা-ই মনে হচ্ছে। একদম ঠিক। দু’টো টিমই বেশ ব্যালান্স‌ড। ভারতের হয়ে কোহালি কাজটা করে দিয়েছে। এ বার দক্ষিণ আফ্রিকার হয়ে কাউকে না কাউকে রান করতে হবে। মনে হয় সেঞ্চুরিয়নে খুব উপভোগ্য একটা টেস্ট দেখা যাবে। এবং, আমার মনে কোনও সন্দেহ নেই যে, তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ শেষ দু’টো দিন অপেক্ষা করছে।

(বলতে বলতেই উইকেট।)

আরও পড়ুন: ১৫০ রান করে বিয়ের আংটিতে চুমু বিরাটের

পোলক: ভারত প্রথম উইকেট পেয়ে গেল। দক্ষিণ আফ্রিকা ১ রানে ১ উইকেট। মার্করাম আউট। প্রথম ইনিংসে ও রান করেছিল। তাই এটা বড় ধাক্কা হবে। পরিষ্কার এলবিডব্লিউ। একদম উইকেটের সামনে পায়ে লাগল। রিভিউ নেওয়ার মানে হয় না ভাই। ঠিকই বলেছি, মার্করাম নিজেই বেরিয়ে যাচ্ছে। পিচ কিন্তু খারাপ হতে শুরু করেছে। বেশ অসমান বাউন্স দেখতে পাচ্ছি। এই বলটা নীচু হল। এলবিডব্লিউ নিয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু ব্যাটসম্যানদের মনে বাউন্স নিয়ে সন্দেহ এসে পড়তে পারে।

আরও পড়ুন: প্রতিভা, সুযোগ আর উত্থানের মঞ্চই আইপিএল

প্র: তার মানে কি স্পিন গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে?

পোলক: নিতেই পারে। টিভি কমেন্ট্রিতে শুনলাম, কেপলার ওয়েসেলস বলছিল, শেষ দু’দিনে উইকেটের অনেকটাই অবনতি হতে পারে। খুব আকর্ষণীয় হয়ে যেতে পারে ম্যাচ। কিন্তু ভারত দ্বিতীয় ইনিংসের শুরুটা ভাল করেছে। কোহালির ইনিংসটা মনে হচ্ছে গোটা দলকে চাঙ্গা করে তুলেছে। কঠিন সফরে একটা ভাল ইনিংস এ ভাবেই দলের মধ্যে ইতিবাচক তরঙ্গ তৈরি করে দেয়।

(নেটওয়ার্ক চলে গিয়ে এর পরেই ফোন কেটে গেল গ্রেম পোলকের। ফের পাওয়া গেল চা-পানের বিরতিতে। ক্রিজে তখন এ বি)...

প্র: দু’টো উইকেট গিয়েছে...

পোলক: হ্যাঁ, এ বি ডিভিলিয়ার্স ব্যাট করছে। শট খেলছে এ বি। আমার মনে হয়, দক্ষিণ আফ্রিকার জন্য সব চেয়ে গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে এ বি-ই।

প্র: কোহালিকে এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান বলা হচ্ছে। এই ইনিংসটা দেখার পরে আপনার কী মনে হল?

পোলক: অবশ্যই বিশ্বের অন্যতম সেরা। হাতে গোনা তিন-চার জন সেরা ব্যাটসম্যান এই মুহূর্তে যারা রয়েছে, তাদের মধ্যে কোহালি নিশ্চয়ই থাকবে। এই ইনিংসটা দেখার পরে আমার মনে আর কোনও সন্দেহ নেই এ ব্যাপারে। কোহালি, এ বি, স্টিভ স্মিথ— এ যুগের সেরা ব্যাটসম্যান কে, সেই প্রতিযোগিতাটা এদের মধ্যেই হয়তো থাকবে। এরা প্রত্যেকেই দারুণ। দক্ষিণ আফ্রিকার ক্রিকেট ভক্তরা নিশ্চয়ই কোহালির ব্যাটিং খুব উপভোগ করবে। ও নিঃসন্দেহে একজন স্পেশ্যাল প্লেয়ার। আর আমি একটা কথা বলে দিতে পারি যে, বিরাট কোহালি এখনও অনেক দিন খেলবে এবং অনেক, অনেক রান করবে।

প্র: একটা তর্ক উঠে গিয়েছে যে, সচিন তেন্ডুলকরের ব্যাটিং রেকর্ড কোহালি ভেঙে দিতে পারেন কি না। আপনার কী মনে হয়?

পোলক: সচিনের রেকর্ড তাড়া করাটা সহজ নয়। কিন্তু এটুকু বলতে পারি যে, কোহালি অনেক ম্যাচ খেলবে এবং প্রচুর রান করবে।

প্র: বিশেষ কোনও কারণ আছে এটা মনে হওয়ার?

পোলক: কোহালিকে আমার খুব অদম্য প্রতিদ্বন্দ্বী মনে হয়েছে। হারার আগে ও হারতে চায় না। ভীষণ ইতিবাচক একটা শরীরী ভাষা রয়েছে। এখানে প্রথম টেস্ট হারার পরে ভীষণই চাপে ছিল। যখন ব্যাট করতে এল, দু’টো উইকেট হারিয়ে দল আরও চাপে। সামনে থেকে নেতৃত্ব দিয়ে, অসাধারণ একটা ইনিংস খেলে ম্যাচটাকে ফিফটি-ফিফটি করে দিল। আমার তো দেখতে দেখতে মনে হচ্ছিল, বাহ্‌ কী দারুণ ক্যাপ্টেন! অন্য দিক থেকে উইকেট পড়ে যাচ্ছে কিন্তু অধিনায়ক অবিচল। কী অসাধারণ শৃঙ্খলা ব্যাটিংয়ে! কোনও উল্টোপাল্টা শট নিল না। সেই সঙ্গে দুর্দান্ত ফিটনেস। দারুণ রানিং বিটুউইন দ্য উইকেট্স। দীর্ঘ দিন ধরে খেলার মতো ফিটনেস রয়েছে। রান করার দক্ষতা রয়েছে। আমার মনে কোনও সন্দেহ নেই। কোহালি অনেক দিন খেলবে। প্রচুর রানও করবে।

প্র: কোহালির ব্যাটিংয়ের কোন জিনিসটা আপনার বেশি নজর টানল?

পোলক: প্রথমত, টেকনিক ভাল। শৃঙ্খলাটা দেখার মতো। আর বলের ধরন বুঝে খেলে। যে বলটার যে রকম প্রতিক্রিয়া পাওয়া উচিত, ঠিক সেটাই ওর ব্যাট থেকে আসছে। ভাল বলকে সমীহ করছে কিন্তু বাজে বল পেলেই রানটা তুলে নিতে ছাড়ছে না। ধৈর্য হারিয়ে অহেতুক ঝুঁকি নেয় না। যদি ধারাবাহিক ভাবে রান পেতে হয়, উল্টোপাল্টা ঝুঁকি নেওয়া চলে না। সেটা নিশ্চয়ই ও বুঝতে পেরেছে। সেই কারণে নিজের উইকেট উপহার দেওয়ার প্রবণতা ওর মধ্যে নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE