Advertisement
১৯ এপ্রিল ২০২৪

বেকারের শত্রুকে বাছাটাই চমক

ফরাসি ওপেনে এ বার সবচেয়ে বড় আকর্ষণ বোধহয় রাফায়েল নাদালের ‘লা ডেসিমা’ নিয়ে। রোলঁ গ্যারোজে দশ নম্বর খেতাব স্প্যানিশ চ্যাম্পিয়ন এ বারই জিততে পারবে কি না সবাই সে দিকেই তাকিয়ে।

যুগলবন্দি: ফরাসি ওপেনের আগে প্রস্তুতিতে নেমে পড়লেন নোভাক জকোভিচ আর নতুন কোচ আন্দ্রে আগাসি। বৃহস্পতিবার প্যারিসে। ছবি: রয়টার্স ।

যুগলবন্দি: ফরাসি ওপেনের আগে প্রস্তুতিতে নেমে পড়লেন নোভাক জকোভিচ আর নতুন কোচ আন্দ্রে আগাসি। বৃহস্পতিবার প্যারিসে। ছবি: রয়টার্স ।

জয়দীপ মুখোপাধ্যায়
শেষ আপডেট: ২৬ মে ২০১৭ ০৩:৪২
Share: Save:

ফরাসি ওপেনে এ বার সবচেয়ে বড় আকর্ষণ বোধহয় রাফায়েল নাদালের ‘লা ডেসিমা’ নিয়ে। রোলঁ গ্যারোজে দশ নম্বর খেতাব স্প্যানিশ চ্যাম্পিয়ন এ বারই জিততে পারবে কি না সবাই সে দিকেই তাকিয়ে। যে রেকর্ড এত দিন শুধু কল্পনাতেই ছিল। পাশাপাশি আরও একটা আগ্রহ কিন্তু তৈরি হয়ে গিয়েছে। ফরাসি ওপেনে নোভাক জকোভিচ আর আন্দ্রে আগাসির নতুন জুটি নিয়ে।

কয়েক দিন আগে জকোভিচ যখন গোটা কোচিং টিমকেই বরখাস্ত করার কথা জানাল টেনিসবিশ্বকে, অবাক হয়েছিলাম। জানি না কেন ও এ রকম একটা সিদ্ধান্ত নিল। হয়তো এর পিছনে কোনও ব্যক্তিগত কারণ রয়েছে। তবে তার চেয়েও বেশি অবাক হয়েছি ওর আগাসিকে নতুন কোচ করার ঘোষণা করার পরে।

তার প্রথম কারণ আগাসির সে ভাবে কোচিংয়ের অভিজ্ঞতা নেই। জকোভিচের মতো নামী কোনও খেলোয়াড়কে এর আগে কোচিংও করায়নি। তা ছাড়া অবসর নেওয়ার পরে টেনিসের সঙ্গে সে ভাবে যুক্ত থাকতেও দেখা যায়নি আগাসিকে। সবচেয়ে বড় কথা আগাসি আর জকোভিচের খেলার ধরন আলাদা।

আরও অবাক করার মতো ব্যাপার হল জকোভিচের প্রাক্তন কোচ বরিস বেকার আর আগাসি একেবারে দুই বিপরীত মেরুর ব্যক্তিত্ব। খেলার স্টাইল থেকে শুরু করে ব্যক্তিগত সম্পর্ক— সব দিক থেকেই কথাটা বলছি। বরিস হাইপ্রোফাইল কোচ। আর আগাসি শোম্যান। বরিস কোর্টে সার্ভ ও ভলি স্টাইলেই বেশি স্বচ্ছন্দ ছিল। আর আগাসির খেলা ছিল রক্ষণাত্মক নির্ভর। দু’জনের ব্যক্তিগত সম্পর্কও খুব খারাপ। আগাসির আত্মজীবনী ‘ওপেন’-এ বরিসের প্রচুর সমালোচনা রয়েছে। এ রকম এক জনকে কোচ করে আনাটা যথেষ্ট আবাক করার মতো। আমার মনে হয় শুধু কোচিং টিমকে সরিয়ে দিয়েই জকোভিচের ‘শক থেরাপি’ শেষ হয়নি। আগাসির মতো কাউকে কোচ করার ব্যাপারটাও ওর মাথায় ছিল। তাই এই দুটো আলাদা ঘরানার টেনিসের সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার চ্যালেঞ্জটাও কিন্তু সামলাতে হবে জকোভিচকে।

আরও পড়ুন: জাতীয় দল থেকে বাদ সুব্রত

আমার বন্ধু টোনি রোচ যখন রজার ফেডেরারের কোচ ছিল তখন দেখেছি রজার কী চোখে দেখত কোচকে। উইম্বলডনে খেলতে যাওয়ার সময় দুটো আলাদা ফ্ল্যাট নিত রজার। একটা নিজের জন্য আর একটা পরিবারের জন্য। নিজের ফ্ল্যাটটা থাকত শুধু কোচের সঙ্গে প্রস্তুতি নেওয়ার জন্য। ট্যাকটিক্স, স্ট্র্যাটেজি নিয়ে আলোচনা চলত। ফেডেরারের কাছে টনি ছিল বাবার মতো। সেই জায়গাটা জকোভিচ-আগাসির জুটিতে তৈরি হবে কি না সন্দেহ আছে।

তা ছাড়া জকোভিচকে এখন আলাদা করে তো কিছু শেখানোর নেই আগাসির। বারোটা গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়নকে নতুন করে কী আর শেখাবে আগাসি? ওর কাজটা আসলে মেন্টরের। জকোভিচকে মানসিক শক্তি জুগিয়ে যাওয়া। তার সঙ্গে স্ট্র্যাটেজি আর ট্যাকটিক্স নিয়ে পরামর্শ দেওয়া।

গত বার ফরাসি ওপেনের পরেই দেখেছি জকোভিচের ফর্ম পড়তে শুরু করল। উইম্বলডনে গত বার ও স্যাম কুয়েরির কাছে যে ম্যাচটায় হারল সেটা আমি দেখেছিলাম। কোর্টে জকোভিচকে দেখে মনে হল কোথায় যেন সেই আগুনটার অভাব রয়েছে। আসলে জকোভিচ এখন কেরিয়ারের যে জায়গায় রয়েছে সেখানে জেতার খিদের অভাবটাই প্রধান সমস্যা হয়ে ওঠে। জকোভিচকে এই জায়গা থেকে বের করে আনাটা আগাসির চ্যালেঞ্জ।

তবে তার জন্যও সময় দরকার। ফরাসি ওপেন শুরু হওয়ার মাত্র কয়েক দিন আগে কোচ হিসেবে আগাসিকে আনার ব্যাপারটা তাই জকোভিচকে কতটা সাহায্য করবে যথেষ্ট সন্দেহ রয়েছে। তবে আমার কাছে এ বার ফরাসি ওপেন জেতার দৌড়ে নাদালের পাশাপাশি ফেভারিট জকোভিচও। ইতালিয়ান ওপেনের ফাইনালে হারলেও নোভাক কিন্তু দারুণ ফর্মে রয়েছে। যেটা আগাসির সুবিধে। কেননা রোলঁ গ্যারোজে জকোভিচ চ্যাম্পিয়ন হলে পুরো কৃতিত্বটাই তো পাবে আগাসি। আর নোভাক ব্যর্থ হলে আগাসির অল্প সময়ে দায়িত্ব নেওয়ার অজুহাত থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Novak Djokovic Andre Agassi Tennis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE