Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Sports news

ফের পাক-বধ করে এশিয়া কাপের ফাইনালে ভারত

রবিবারই ঢাকায় এশিয়া কাপের ফাইনালে নেমে পড়বেন সর্দার সিংহরা, যারা এ দিন শুরুর দিকে কিছুটা থমকে থাকলেও পরের তিন কোয়ার্টারে ঝড় তুলে দেন।

নায়ক: ফের গোল গুজরান্তের। চার গোলে জিতল ভারত। ছবি: টুইটার।

নায়ক: ফের গোল গুজরান্তের। চার গোলে জিতল ভারত। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ অক্টোবর ২০১৭ ২২:৪৭
Share: Save:

পাকিস্তানকে ফের হারিয়ে এশিয়া কাপ হকির ফাইনালে উঠল ভারত। আগের ম্যাচে ৩-১ গোলে জেতার পরে এ বার ৪-০। পাকিস্তানকে শনিবার ভারত শুধু যে হারাল, তা-ই নয়, টুর্নামেন্ট থেকে ছিটকেও দিল। রবিবার ফাইনালে প্রতিপক্ষ কোরিয়া অথবা মালয়েশিয়া। এই দুই দলের বিরুদ্ধেই এই টুর্নামেন্টে অপরাজিত রয়েছে ভারত।

হকির মাঠে টানা সাতবার চিরপ্রতিদ্বন্দ্বীদের হারিয়ে এক নতুন রেকর্ড গড়ল ভারতীয় হকি দল। এর আগে দুই দলের মুখোমুখিতে কখনও কেউ কাউকে টানা সাতবার হারায়নি। ২০০৪ থেকে ২০০৬-এর মধ্যে পাকিস্তান একবার ভারতকে টানা ছ’বার হারিয়েছিল। এ বার সেই টানা ব্যর্থতার বদলা সুদে-আসলে নিয়ে নিল মনপ্রীত সিংহের ভারত। রবিবারই ঢাকায় এশিয়া কাপের ফাইনালে নেমে পড়বেন সর্দার সিংহরা, যারা এ দিন শুরুর দিকে কিছুটা থমকে থাকলেও পরের তিন কোয়ার্টারে ঝড় তুলে দেন।

৩৯ মিনিটে সতবীর সিংহের গোল দিয়ে ভারত শুরু করার পরে হরমনপ্রীত সিংহ (৫১), ললিত উপাধ্যায় (৫২) ও গুরজন্ত সিংহ (৫৭) গোল করে ব্যবধান বাড়িয়ে নেন। এর মধ্যে শুধু তৃতীয় গোলটি পেনাল্টি কর্নার থেকে পাওয়া। প্রথম দুই কোয়ার্টারে এ দিন বল দখলের লড়াইয়ে পাকিস্তানই এগিয়ে ছিল। প্রথম কোয়ার্টারেই তিনটে পেনাল্টি কর্নার পায় তারা। কিন্তু কোনওটাই কাজে লাগাতে পারেনি। ভারতও এই কোয়ার্টারের শেষ মিনিটে একটা পেনাল্টি কর্নার পায়। কিন্তু সেই সুযোগও নষ্ট করে তারা। দিক বদল করার পরে শেষ দুই কোয়ার্টারে ভারত দাপট দেখানো শুরু করে।

আরও পড়ুন: ট্র্যাক ছেড়ে এ বার ফুটবলে কেরিয়ার শুরুর পথে বোল্ট

আরও পড়ুন: এক নম্বরকে হারিয়ে ডেনমার্ক ওপেনের শেষ চারে শ্রীকান্ত

সুপার ফোরের শীর্ষে থেকে ফাইনালে উঠতে এ দিন ভারতের একটা ড্র-ই যথেষ্ট ছিল। ঢাকায় প্রবল বৃষ্টির জন্য এ দিন ভারত-পাক ম্যাচ শুরু হতে বেশ দেরি হয়। দুই দলের ড্রেসিংরুমেও নাকি জল ঢুকে পড়েছিল। এমনকী টিভি প্রোডাকশন এরিয়াতেও নাকি জল দাঁড়িয়ে যায় বলে সোশ্যাল মিডিয়ায় খবর পাওয়া যায়। প্রায় দেড় ঘণ্টা দেরিতে শুরু হওয়া ম্যাচের প্রথম কোয়ার্টারে কোনও দলই গোল করতে পারেনি।

ম্যাচের শেষ দিকে ভারত চাপ আরও বাড়ায়। এই সময়ে ছ’মিনিটের মধ্যে তিনটি গোল করে পাকিস্তানের সম্ভাবনা পুরোপুরি শেষ করে দেয়।

এক বছরের মধ্যে এই নিয়ে চারবার পাকিস্তানকে হারাল ভারত। এর আগে হকি ওয়ার্ল্ড লিগ সেমিফাইনালে দু’বার পাকিস্তানিদের হারিয়েছিল তারা। এ বার এশিয়া কাপেও পরপর জিতল ভারত। টুর্নামেন্টে ছ’ম্যাচে ২৬ গোল করে ফাইনালে ভারতই ফেভারিট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE