Advertisement
২০ এপ্রিল ২০২৪
Australia vs Bangladesh

১৭ বছরের অপেক্ষায় জয়ে বাংলাদেশে ইদের আগেই আনন্দের ঢল

চতুর্থ দিনের প্রথম সেশনেই অস্ট্রেলিয়ার সাত উইকেট পড়ে গেলে বাংলাদেশের জয়ের সম্ভাবনা উজ্জ্বল হয়ে ওঠে। সেই বিজয়ের আনন্দে যোগ দিতে লাঞ্চ ব্রেকের পর মিরপুরের স্টেডিয়ামে হাজির হন হাসিনা।

অজি বধের পর বাংলাদেশ সমর্থকরা। ছবি: সংগৃহীত।

অজি বধের পর বাংলাদেশ সমর্থকরা। ছবি: সংগৃহীত।

অঞ্জন রায়
ঢাকা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০১৭ ১৬:২৭
Share: Save:

সাকিব-তামিমদের ঐতিহাসিক জয়ের আগেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৌঁছে গিয়েছিলেন ঢাকার শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে। তিনি এই বিজয় উদ্‌যাপন করলেন বাংলাদেশের লাল সবুজ জাতীয় পতাকা নিজের হাতে উড়িয়ে। হাসিনা বললেন, “অস্ট্রেলিয়ার বিপক্ষে এই জয় দেশবাসীর কাছে পবিত্র ইদের আগামউপহার।”
দুই টেস্টের সিরিজের প্রথম টেস্টে অস্ট্রেলিয়াকে ২০ রানে হারিয়েছে সাকিবরা। সেই জয়ে এখন মাতোয়ারা বাংলাদেশ। পথে ঘাটে বাজারে- সবখানেই চলছে আনন্দের হুল্লোড়। সঙ্গে রয়েছে হাতে হাতে লাল সবুজ জাতীয় পতাকা। মাত্র দু’দিন পর ইদ। বাংলাদেশ ক্রিকেট দলের জয় যেন সেই ইদের আনন্দের আগাম সূচনা করল। এ তো সেই বহু বছরের অপেক্ষায় অবসান। বাংলাদেশের গত ১৭ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে এই তো প্রথম বার অস্ট্রেলিয়াকে হারানো।
টেস্ট ম্যাচের চতুর্থ দিনের প্রথম সেশনেই অস্ট্রেলিয়ার সাত উইকেট পড়ে গেলে বাংলাদেশের জয়ের সম্ভাবনা উজ্জ্বল হয়ে ওঠে। সেই বিজয়ের আনন্দে যোগ দিতে লাঞ্চ ব্রেকের পর মিরপুরের স্টেডিয়ামে হাজির হন হাসিনা, সঙ্গে মেয়ে সায়মা হোসেন পুতুলের ছেলে জারিফ।

আরও পড়ুন: হাসিনা মাঠে ঢুকলেন, আর পরের ওভারেই ইতিহাস গড়লেন সাকিবরা

আরও পড়ুন: ক্রিকেটে আবার ব্যাঘ্র গর্জন, সাকিবদের হাতে অস্ট্রেলিয়া বধ

বাংলাদেশের বোলার তাইজুল ইসলাম অস্ট্রেলিয়ার শেষ ব্যাটসম্যান হ্যাজেলউডের উইকেট তুলে নেওয়ার সঙ্গে সঙ্গে নিজের চেয়ার থেকে উঠে দাঁড়ান শেখ হাসিনা, তার পাশেই ছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। পাপন প্রধানমন্ত্রীর হাতে তুলে দিলেন বাংলাদেশের জাতীয় পতাকা। দিদিমা-নাতি পতাকা উড়িয়ে বাংলাদেশের বিজয় বরণ করে নিলেন।
আর কদিন পরেই ইদ। তার আগেই দেশবাসীকে ইদের আনন্দ উপহার দিল টাইগাররা। এই প্রথম টেস্টে অস্ট্রেলিয়াকে হারিয়ে দিল টাইগাররা। আর এই জয়ে দেশজুড়ে চলছে খুশির উৎসব।
জয়ের পরই ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের মিছিল বের হয়। ছাত্রদের সঙ্গে পথে নামে সাধারণ মানুষও। সেই মিছিলের মুখ ছাত্র মাহাবুব মাসফিক আনন্দবাজারকে বললেন, “এ জয় যেন ইদের আগেই ইদের খুশি।”

শুধু ঢাকা না, বাংলাদেশের সর্বত্রই এখন এই আনন্দের স্রোত। দেশের প্রচলিত রীতি অনুযায়ী ইদের আগেই ফাঁকা হচ্ছে ঢাকা। প্রিয়জনের সঙ্গে আনন্দ ভাগাভাগি করতে মানুষ এখন বাড়ির পথে। বাড়ি ফেরার পথেও সকাল থেকেই মানুষের নজর ছিল ইন্টারনেটে, রেডিওতেও। কারণ একটাই, মিরপুরের ক্রিকেট মাঠে অস্ট্রেলিয়ার সঙ্গে লড়ছে বাংলাদেশ। টেস্টে প্রথম দু’দিন মাঠের আধিপত্য টানা থাকাতে জয়ের আশা বাড়ছিল ক্রিকেটপ্রেমীদের। তাদের হতাশ করেননি সাকিব আল হাসান-তামিম ইকবালরা। দেশবাসীকে জয় উপহার দিয়েছেন তাঁরা। বাংলাদেশের গত ১৭ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে এই প্রথম বার অস্ট্রেলিয়াকে হারাল বাংলাদেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE