Advertisement
১৯ এপ্রিল ২০২৪

স্বাধীনতা বিতর্কে মেসিকে হারাতে পারে বার্সেলোনা

ক্যাটালোনিয়া স্বাধীন হলে সবচেয়ে বেশি মূল্য সম্ভবত চোকাতে হবে বার্সেলোনা এফসি-কে। কারণ, স্পেন থেকে বিছিন্ন হলে তারা হারাতে পারে মেসিকে!

তারকা: ভক্তদের সঙ্গে লিওনেল মেসি। যাঁকে স্প্যানিশ ক্লাব হারাতে পারে এমনই জল্পনা। শুক্রবার। ছবি: এএফপি।

তারকা: ভক্তদের সঙ্গে লিওনেল মেসি। যাঁকে স্প্যানিশ ক্লাব হারাতে পারে এমনই জল্পনা। শুক্রবার। ছবি: এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০১৮ ০৪:০২
Share: Save:

স্বাধীনতার বিনিময়ে লিওনেল মেসি!

ক্যাটালোনিয়া স্বাধীন হলে সবচেয়ে বেশি মূল্য সম্ভবত চোকাতে হবে বার্সেলোনা এফসি-কে। কারণ, স্পেন থেকে বিছিন্ন হলে তারা হারাতে পারে মেসিকে!

কার্লোস পুইজেডমনের নেতৃত্বে স্বাধীনতা দাবিতে ক্যাটালোনিয়াবাসী দীর্ঘদিন ধরেই সরব। গত এক বছর ধরে তাঁদের উদ্বেগ আরও বেড়ে গিয়েছিল মেসিকে নিয়ে। আর্জেন্তিনা অধিনায়ক বারবারই বার্সেলোনার নতুন চুক্তিতে সই করতে আপত্তি জানাচ্ছিলেন। গত ২৫ নভেম্বর নতুন চুক্তিতে সই করে তাঁদের কিছুটা স্বস্তি দেন মেসি। আর ২১ ডিসেম্বর গণভোটে বিপুল জয়।

ক্যাটালোনিয়াবাসীর মনের কথা জানতে গত অক্টোবরে গণভোটের আয়োজন করেছিল স্প্যানিশ সরকার। ভোটের ফল নিয়ে উদ্বগের মধ্যেও কিছুটা স্বস্তি ফিরেছিল গত ২৫ নভেম্বর। বার্সেলোনার নতুন চুক্তিতে মেসি সই করায়। চুক্তি অনুযায়ী ২০২১ সাল পর্যন্ত ক্যাম্প ন্যু-তেই থাকবেন তিনি। আর্জেন্তিনা অধিনায়ক যাতে বার্সেলোতেই ফুটবলজীবন শেষ করতে পারেন, তার জন্য চুক্তিতে ‘বাই আউট ক্লজ’ হিসেবে ৭০০ মিলিয়ন পাউন্ড (ভারতীয় মুদ্রায় প্রায় ৬০২ কোটি) রাখেন ক্লাবকর্তারা। যার অর্থ, অন্য কোনও ক্লাব যদি মেসিকে সই করাতে চায় তা হলে বার্সেলোনাকে এই বিপুল পরিমাণ অর্থ দিতে হবে। মেসিকে নিয়ে স্বস্তি ফেরার মাসখানেকের মধ্যেই গণভোটের ফল প্রকাশিত হয়। স্পেন থেকে বিচ্ছিন্ন হওয়ার পক্ষেই ক্যাটালোনিয়াবাসী। ১৩৫-এর মধ্যে ৭০টি আসনই দখল করেছেন স্বাধীনতাকামীরা।

কিন্তু স্বাধীনতার স্বপ্নে বিভোর ক্যাটালোনিয়াবাসীরা নতুন বছরের শুরুতেই ধাক্কা খেলেন। স্পেনের সংবাদ মাধ্যমের দাবি, ক্যাটালোনিয়া স্বাধীন হলে বার্সেলোনায় খেলার সম্ভাবনা কমবে মেসির। ইউরোপের প্রথম সারির চারটি লিগ— লা লিগা, সেরি আ, ইপিএল বা বুন্দেশলিগায় যদি বার্সেলোনা না খেলে, সেক্ষেত্রে মেসিকে ক্যাম্প ন্যু-তে আটকে রাখা যাবে না। শুধু তাই নয়। ‘বাই আউট ক্লজ’ শর্তও এক্ষেত্রে কার্যকর হবে না। ‘ফ্রি প্লেয়ার’ হিসেবে গণ্য হবেন তিনি। যার অর্থ, বার্সেলোনাকে কোন অর্থ না দিয়েই মেসিকে সই করাতে পারবে অন্য ক্লাব। বার্সেলোনা কর্তৃপক্ষ অবশ্য এই প্রসঙ্গে কোনও মন্তব্য করতে নারাজ। এক আধিকারিক বলেছেন, ‘‘চুক্তিবদ্ধ ফুটবলার সম্পর্কে কোনও তথ্য আমরা দিতে পারি না।’’

স্প্যানিশ সংবাদ মাধ্যমে এই খবর প্রকাশিত হতেই উত্তাল হয়ে ওঠে ফুটবল বিশ্ব। শুরু হয়ে যায় মেসির ভবিষ্যৎ নিয়ে জল্পনা। বৃহস্পতিবার রাতে কোপা দেল রে-র শেষ ষোলোর প্রথম লেগে সেল্টা ভিগোর বিরুদ্ধে মেসিকে ছাড়াই দল নামিয়েছিলেন আর্নেস্তো ভালভার্দে। ১৫ মিনিটে খোসে আরনিয়াজ গোল করে বার্সেলোনাকে এগিয়ে দেন। ৩১ মিনিটে পিওনে সিস্তোর গোলে সমতা ফেরায় সেল্টা ভিগো। এই পরিস্থিতিতে কোপা দেল রে-র অন্য প্রি-কোয়ার্টার ফাইনালে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোহীন রিয়াল মাদ্রিদের দুরন্ত জয়ের রাতে ড্র হওয়া নিয়ে ক্ষোভ নেই বার্সেলোনা ভক্তদের। তাঁরা উদ্বিগ্ন মেসিকে নিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE