Advertisement
১৯ এপ্রিল ২০২৪

আজীবন চুক্তির প্রস্তাব মেসিকে

সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে লিও মেসিকে সারা জীবনের জন্য চুক্তিবদ্ধ করতে চাইছে বার্সেলোনা। গত জুলাইয়ে বার্সেলোনার সঙ্গে চার বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছিলেন মেসি।

উৎসব: লা লিগায় মালাগাকে হারিয়ে ইনিয়েস্তা, মেসি।  ছবি: রয়টার্স

উৎসব: লা লিগায় মালাগাকে হারিয়ে ইনিয়েস্তা, মেসি।  ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০১৭ ০৩:৫১
Share: Save:

বার্সেলোনা-২ : মালাগা-০

শনিবার রাতে মালাগাকে ২-০ হারিয়ে লা লিগায় শীর্ষস্থানে আরও জাঁকিয়ে বসল বার্সেলোনা। কিন্তু মালাগার বিরুদ্ধে মেসিদের এই জয়ের মধ্যে বিতর্কও তৈরি হল। ক্যাম্প ন্যু-তে দ্বিতীয় মিনিটেই লুকাস ডিগনের ক্রস থেকে যে গোলটি করেন জেরার দিউলেফিউ, তার আগে বলটি বাইরে চলে গিয়েছিল। কিন্তু রেফারি বা লাইন্সম্যানরদের চোখ এড়িয়ে যায় সেটা। খুব সঙ্গত কারণেই মালাগা শিবির ক্ষুব্ধ হয়ে ওঠে এই সিদ্ধান্তে।

এর মধ্যেই খবর, সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে লিও মেসিকে সারা জীবনের জন্য চুক্তিবদ্ধ করতে চাইছে বার্সেলোনা। গত জুলাইয়ে বার্সেলোনার সঙ্গে চার বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছিলেন মেসি। তার পর নানা জল্পনা ছড়িয়েছে যে, নেমারের মতো তিনিও ক্লাব ছাড়তে পারেন। ম্যাঞ্চেস্টার সিটিতে নাকি চলে যেতে পারেন তিনি। বার্সেলোনার সিইও জানিয়েছেন, মেসিকে আজীবন চুক্তির প্রস্তাব দেওয়া হবে। ‘‘ছোটবেলা থেকে এখানে আছে লিও। আমরা চাই সারা জীবন এখানে থাকুক,’’ বলেছেন তিনি।

আরও পড়ুন: রুনির গোলেও হার, বিতর্কে নেমার

মালাগাকে হারাতে বেশ বেগ পেতেই হয়েছে বার্সেলোনাকে। বিতর্কিত প্রথম গোলটি বাদ দিলে ৫৬ মিনিট পর্যন্ত গোলের মুখ খুলতে পারেনি তারা। আন্দ্রে ইনিয়েস্তা দ্বিতীয় গোলটি করেন কিন্তু সেটাও প্রতিপক্ষের পা থেকে ছিটকে আসা বল থেকে। কিন্তু ক্যাম্প ন্যু-তে সব চেয়ে চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে লুইস সুয়ারেজের ফর্ম। একেবারে সহজ সুযোগ শনিবার হারিয়েছেন সুয়ারেজ। এ বারে মরসুমের শুরু থেকেই বিস্ময়কর ভাবে নিষ্প্রভ সুয়ারেজ। যা নিয়ে ইতিমধ্যেই কথা উঠতে শুরু করেছে। কেউ কেউ বলছেন, বার্সেলোনার নতুন কোচ আর্নেস্তো ভালভার্দের রণনীতিই এর কারণ। ভালভার্দে বাঁ দিকে খেলাচ্ছেন সুয়ারেজকে। কিন্তু বরাবর মাঝখানেই বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেছেন উরুগুয়ের স্টাইকার। যদিও ম্যাচের শেষে সুয়ারেজের ফর্ম নিয়ে প্রশ্নে ভালভার্দে বলেছেন, তাঁর অন্তত রাতের ঘুম নষ্ট হচ্ছে না। ‘‘সুযোগ তো অনেকই তৈরি করতে পারছে। সেটাই আসল। সুয়ারেজ ঠিকই গোল করবে,’’ বলে দিচ্ছেন বার্সা কোচ।

তবে সুয়ারেজ নয়, বার্সেলোনার ঘরের মাঠে যাবতীয় আলোচনার কেন্দ্রে দিউলোফিউয়ের করা প্রথম গোল। স্বয়ং দিউলোফিউ বলেছেন, ‘‘আমার মনে হয়েছে, গোলটা নায্য। আমার মনে হয়েছিল, বলটা মাঠের বাইরে যায়নি। তাই আমি খেলা চালিয়ে গিয়েছি।’’ এমনিতেই ক্যাম্প ন্যু-তে কাতালুনিয়া নিয়ে বিক্ষোভ দমনে স্প্যানিশ সরকার কঠোর পদক্ষেপ করছে। তা নিয়ে বিদ্রোহ এবং বিক্ষোভ বেড়েছে। ক্যাম্প ন্যু-তে শনিবার রাতেও বেশ উত্তেজনার আবহ ছিল। দিউলোফিউয়ের গোলের পর গ্যালারি কিছুটা শান্ত হয়। আবার উদ্বেগ বে়ড়ে যায় বার্সেলোনা গোলের মুখ খুঁজে না পাওয়ায়। এমনকী, লিওনেল মেসিরও বিরল এক শান্ত রাত গেল। যখন তিনি অনেক চেষ্টা করেও গোল করতে পারলেন না। এই জয়ের পর যদিও লা লিগার শীর্ষস্থানে চার পয়েন্টের ব্যবধান বাড়িয়ে রাখল বার্সেলোনা। দ্বিতীয় স্থানে রয়েছে ভ্যালেন্সিয়া। শনিবার তারা সেভিয়াকে হারাল ৪-০ গোলে।

আতলেতিকো জিতল: সেল্টা ভিগোকে ১-০ হারিয়ে লা লিগায় তৃতীয় স্থানে চলে গেল আতলেতিকো মাদ্রিদ। আতলেতিকোর হয়ে জয়সূচক গোলটি করেন কেভিন গামেইরো। ২৮ মিনিটে গোল করেন তিনি। এই জয়ের সৌজন্যে রিয়াল মাদ্রিদকে টপকে তিন নম্বরে উঠে এল দিয়েগো সিমিওনের দল। এই নিয়ে টানা ১৭ অ্যাওয়ে ম্যাচে অপরাজিত আতলেতিকো মাদ্রিদ। লা লিগায় এ বার দারুণ ভাবে শুরু করে জয়ের ধারা বজায় রাখতে সফল সিমিওনের দল। সেল্টা এই ম্যাচে নেমেছিল চার ম্যাচে না হেরে। কিন্তু ঘরের মাঠে তাঁরা অপরাজিত থাকার দৌড় ধরে রাখতে পারল না। তবে দ্বিতীয়ার্ধে এক সময় সেল্টা গোল শোধ করে দেওয়ার মচো জায়গায় চলে এসেছিল। কিন্তু গোলকিপারের তৎপরতায় তা লক্ষ্যভ্রষ্ট হয়। এ দিকে, লা লিগার অপর ম্যাচে ভিয়ারিয়াল ৪-০ গোলে হারাল লাস পালমাসকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE