Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Sports News

কুম্বলের দাবিতে ‘বিরক্ত’ বিসিসিআই, পরবর্তী কোচের জন্য জারি বিজ্ঞপ্তি

চ্যাম্পিয়ন্স ট্রফির পরই শেষ হয়ে যাচ্ছে ভারতীয় ক্রিকেট দলের হেড কোচ অনিল কুম্বলের চুক্তি। সহকারি কোচ, ফিল্ডিং কোচের সঙ্গে বোর্ডের চুক্তি ইতিমধ্যেই শেষ হয়ে গেছে। কিন্তু চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য রেখে দেওয়া হয়েছে তাঁদের। বুধবারই ভারতীয় ক্রিকেট দল উড়ে গিয়েছে ইংল্যান্ডে।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৫ মে ২০১৭ ১৬:১৭
Share: Save:

চ্যাম্পিয়ন্স ট্রফির পরই শেষ হয়ে যাচ্ছে ভারতীয় ক্রিকেট দলের হেড কোচ অনিল কুম্বলের চুক্তি। সহকারি কোচ, ফিল্ডিং কোচের সঙ্গে বোর্ডের চুক্তি ইতিমধ্যেই শেষ হয়ে গেছে। কিন্তু চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য রেখে দেওয়া হয়েছে তাঁদের। বুধবারই ভারতীয় ক্রিকেট দল উড়ে গিয়েছে ইংল্যান্ডে। আর বৃহস্পতিবার নতুন কোচের জন্য আবেদনপত্র চেয়ে বিজ্ঞপ্তি জারি করল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। আগে শোনা গিয়েছিল, ভারতীয় যুব ক্রিকেট দলের কোচ রাহুল দ্রাবিরকে হেড কোচের দায়িত্ব দিয়ে আরও বড় দায়িত্ব দেওয়া হবে কুম্বলেকে। কিন্তু হঠাৎ এই বদলে বেরিয়ে আসছে অন্য তথ্যই।

আরও খবর: শত কোটির প্রত্যাশাটা চাপ নয়, ছিল আশীর্বাদ

বিসিসিআই-এর বিজ্ঞপ্তির হেড লাইনে লেখা হয়েছে, ‘আবেদনপত্র চাওয়া হচ্ছে ভারতীয় ক্রিকেট দল (পুরুষ)-এর হেড কোচের জন্য’। সেখানে লেখা হয়েছে, চ্যাম্পিয়ন্স ট্রফির পর বর্তমান হেড কোচ অনিল কুম্বলের চুক্তি শেষ হয়ে যাচ্ছে। পরবর্তী কোচ নির্বাচনেও বিবেচনায় থাকবে কুম্বলের নাম। নতুন করে কোচ নির্বাচনের পরিকল্পনা যাতে স্বচ্ছ্ব ভাবে হয় তার জন্যই এই ব্যবস্থা বলে জানানো হয়েছে সেই বিজ্ঞপ্তিতে। কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর পুরো বিষয়টি লক্ষ্য রাখবে। সঙ্গে থাকবে ক্রিকেট অ্যাডভাইসরি কমিটি। যারা গতবার রবি শাস্ত্রীকে সরিয়ে বেছে নিয়েছিল কুম্বলেকে। তা নিয়েও কম জলঘোলা হয়নি। তিন সদস্যের এই কমিটিতে রয়েছে প্রাক্তন ক্রিকেটার সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায় ও ভিভিএস লক্ষ্মণ। গতবারের মতো এ বারও ইন্টারভিউয়ের সঙ্গে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন দিয়েই এই জায়গায় আসতে হবে। যেটা গতবার দারুণভাবে করেছিলেন কুম্বলে।

অধিনায়ক বিরাট কোহালির সঙ্গে হেড কোচ অনিল কুম্বলে।

বিসিসিআই-এর এই পদক্ষেপে মনে করা হচ্ছে, কুম্বলেকে নিয়ে খুব একটা খুশি নন তারা। হঠাৎ করে কেন এই বিরক্তি সেটা বুঝতে খুব একটা সমস্যায় পড়তে হবে না। আইপিএল ফাইনালের দিন বিসিসিআই-এর পরিচালন কমিটি (সিওএ)-এর সদস্য ও বিসিসিআই-এর কর্তাদের সঙ্গে দেখা করে প্লেয়ারদের পেমেন্ট নিয়ে যে দাবি জানিয়েছিলেন কুম্বলে তাতেই চটেছে বোর্ড। সেই মিটিংয়ে বিরাট কোহালিকে স্কাইপে ধরে দু’জনে মিলেই এই দাবি জানিয়েছিল। যেখানে প্লেয়ারদের মাইনেতে ১৫০ শতাংশ বৃদ্ধির দাবি জানিয়েছিলেন দু’জনেই। পাশাপাশি কুম্বলে নিজের জন্য বছরে সাড়ে সাত কোটির দাবি জানিয়েছিলেন। তাঁর বর্তমান মাইনে ছ’কোটি ২৫ লাখ টাকা।

দেশের সফলতম বোলার রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে অনিল কুম্বলে।

যদিও কুম্বলের হাত ধরে সাফল্যই পেয়েছে ভারতীয় ক্রিকেট দল। ২০১৬র ২৩ জুন ভারতীয় দলের দায়িত্ব নিয়েছিলেন দেশের এই সফলতম বোলার। জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফর দিয়ে শুরু। তাঁর কোচিংয়ে ভারত ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ জিতেছে। আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে জায়গা করে নিয়েছে ভারত। এ ছাড়া নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজও জিতেছে। চ্যাম্পিয়ন্স ট্রফির পর জুলাইয়ে আবার ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে ভারত। কুম্বলের বদলে যদি শেষ পর্যন্ত নতুন কোচ আসেন, তাঁকেও শুরু করতে হবে সেই ওয়েস্ট ইন্ডিজ সফর দিয়েই। আর কুম্বলে থেকে গেলে সেই ওয়েস্ট ইন্ডিজ থেকেই শুরু হবে তাঁর পুনর্যাত্রা।

-ফাইল চিত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Anil Kumble Cricket BCCI Coach
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE