Advertisement
১৯ এপ্রিল ২০২৪

নাডার আবেদন খারিজ বোর্ডের

বোর্ডের সিইও আরও জানিয়ে দিয়েছেন, ভারতীয় ক্রিকেট বোর্ড আইসিসি-র অধীন একটি স্বশাসিত সংস্থা ফলে আইসিসি-র নিয়ম মেনেই চলছে বোর্ড।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ নভেম্বর ২০১৭ ০৪:১৪
Share: Save:

ভারতীয় ক্রিকেটারদের ডোপ পরীক্ষার জন্য দাবি জানিয়েছিল জাতীয় ডোপ বিরোধী সংস্থা (নাডা)। কিন্তু সেই আবেদন খারিজ করে দিল ভারতীয় ক্রিকেট বোর্ড। একই সঙ্গে তারা জানিয়ে দিয়েছে, ভারতীয় ক্রিকেটাররা ‘নাডা’-র আওতাভুক্ত নয়।

জানা গিয়েছে, নাডা-র প্রধান নবীন অগ্রবালকে গত ৮ নভেম্বর রাহুল জোহরি চিঠি লিখে পরিস্থিতি ব্যাখ্যা করেন। যেখানে তিনি সোজাসুজি জানিয়ে দিয়েছেন, ভারতীয় ক্রিকেট বোর্ড জাতীয় স্পোর্টস ফেডারেশন নয়। আর বোর্ডের ডোপ বিরোধী কর্মকাণ্ড বা পদ্ধতি কোনও অংশে ছোট নয়।

চিঠিতে রাহুল জোহরি লিখেছেন, ‘‘এটা জানিয়ে রাখা জরুরি যে বিসিসিআই জাতীয় ক্রীড়া ফেডারেশন নয়। ফলে বিসিসিআই আয়োজিত কোনও ঘরোয়া বা আন্তর্জাতিক টুর্নামেন্টে নাডা কোনও ভারতীয় ক্রিকেটারকে ডোপ পরীক্ষার জন্য ডাকতে পারে না। তাই বোর্ডের কোনও কর্তা এক্ষেত্রে সহযোগিতা করতে পারবে না নাডার সঙ্গে।’’

আরও জানা গিয়েছে, নাডার এই দাবির পরিপ্রেক্ষিতে বোর্ডের প্রতিক্রিয়া কী হবে তা সুপ্রিম কোর্ট নিযুক্ত প্রশাসকদের কমিটির সঙ্গে আলোচনা করেই ঠিক হয়েছে। গত অক্টোবর মাসে নাডার সঙ্গে এ ব্যাপারে সহযোগিতা করার জন্য ভারতীয় ক্রিকেট বোর্ড-কে বলেছিলেন কেন্দ্রীয় ক্রীড়া সচিব। তাই নাডাকে চিঠি দিয়ে নিজেদের অবস্থান পরিস্কার করার সঙ্গে সঙ্গে কেন্দ্রীয় ক্রীড়া সচিব-কেও এ ব্যাপারে জানিয়েছেন রাহুল জোহরি। বোর্ডের সিইও-র কথায়, ‘‘ক্রিকেট মাঠে ডোপ প্রতিরোধে ভারতীয় ক্রিকেট বোর্ডের নিজস্ব পদ্ধতি রয়েছে। যা কোনও অংশেই খাটো নয়। কোনও খেলোয়াড়ের ডোপ পরীক্ষা করা হলে বা সন্দেহের বশে কোনও ক্রিকেটারের ডোপ পরীক্ষা করা হলে আন্তর্জাতিক ডোপ পরীক্ষা ও পরিচালন পদ্ধতি (আইডিটিএম) অনুসরণ করা হয় ওয়াডা অনুমোদিত পরীক্ষাগার (এনডিটিএল) থেকেই।’’

রাহুল জোহরি আরও বলেছেন, ‘‘যে ডোপ বিশেষজ্ঞ সংস্থা-র মাধ্যমে ভারতীয় ক্রিকেট বোর্ড নমুনা সংগ্রহ করে তা ওয়াডা অনুমোদিত পরীক্ষাগারে পাঠায় তার সিইও কেন্দ্রীয় ক্রীড়া সচিব স্বয়ং। ফলে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের তত্ত্বাবধানেই ডোপ পরীক্ষা করছে ভারতীয় ক্রিকেট বোর্ডও।’’

বোর্ডের সিইও আরও জানিয়ে দিয়েছেন, ভারতীয় ক্রিকেট বোর্ড আইসিসি-র অধীন একটি স্বশাসিত সংস্থা ফলে আইসিসি-র নিয়ম মেনেই চলছে বোর্ড। তাই নাডার দাবি সত্ত্বেও ভারতীয় বোর্ড ক্রিকেটারদের ডোপ পরীক্ষা করার প্রস্তাব মানছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NADA Cricket BCCI Rahul Johri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE