Advertisement
২৫ এপ্রিল ২০২৪

আইসিসি রিপোর্টে নির্ভরতা শব্দ কেন, প্রশ্ন বোর্ডে

ভারতীয় বোর্ডের উপর আর্থিক নির্ভরতাকেই দুর্বলতা হিসেবে দেখছে আইসিসি। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের ‘গ্লোবাল স্ট্র্যাটেজি রিপোর্ট’-এ এই মন্তব্যই করেছেন আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের কর্তারা।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৯ মে ২০১৮ ০৫:২১
Share: Save:

ঘরে-বাইরে দু’জায়গাতেই বিতর্ক ভারতীয় ক্রিকেট বোর্ডে।

ভারতীয় বোর্ডের উপর আর্থিক নির্ভরতাকেই দুর্বলতা হিসেবে দেখছে আইসিসি। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের ‘গ্লোবাল স্ট্র্যাটেজি রিপোর্ট’-এ এই মন্তব্যই করেছেন আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের কর্তারা। বৃহস্পতিবার আইসিসি-র নীতি নির্ধারক কমিটির সঙ্গে একটি বৈঠকে উপস্থিত ছিলেন বোর্ডের ভারপ্রাপ্ত সচিব অমিতাভ চৌধুরি, কোষাধ্যক্ষ অনিরুদ্ধ চৌধুরি ও সুপ্রিম কোর্ট নিযুক্ত প্রশাসক দল ‘কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্সের’ সদস্যরা। সে বৈঠকেই আইসিসি-র এই মন্তব্যের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন তাঁরা।

অন্য দিকে, মনসুর আলি খান পটৌডি স্মারক বক্তৃতায় এ বার প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক কেভিন পিটারসেন বক্তা হিসেবে মনোনীত হওয়ায় ক্ষুব্ধ ভারতীয় ক্রিকেট বোর্ডের ভারপ্রাপ্ত সচিব অমিতাভ চৌধুরি। তাঁর সমালোচনার মুখে বোর্ডের ক্রিকেট সংক্রান্ত জেনারেল ম্যানেজার সাবা করিম।

আইসিসি-র নীতি নির্ধারক কমিটির বৈঠক শেষে ভারতীয় বোর্ডের এক শীর্ষকর্তা বলেছেন, ‘‘আইসিসি-কে আমরা আমাদের আপত্তির কথা জানিয়েছি। তারা জানিয়েছে, যে ‘গ্লোবাল স্ট্র্যাটেজি রিপোর্ট’ পেশ করার আগে সেই বিষয়টি শুধরে দেওয়া হবে।’’ তিনি আরও বলেন, ‘‘আমাদের প্রতি আইসিসি-র আর্থিক নির্ভরতা থাকতেই পারে। রিপোর্টে সেটা লিখলেও কোনও আপত্তি ছিল না। কিন্তু সেটাকে দুর্বলতা হিসেবে দেখানোতেই আমাদের আপত্তি।’’

আইসিসির চিফ এগজিকিউটিভ ডেভ রিচার্ডসন অবশ্য ভারতীয় বোর্ডের প্রতি এই নির্ভরতাকে শক্তি হিসেবেই দেখছেন। ডেভ বলেছেন, ‘‘আইসিসি-র তরফ থেকে এই বিষয়কে দুর্বলতা হিসেবে দেখা হচ্ছে না। বরং ক্রিকেটে আরও অর্থ আসার ব্যাপারে ভারতের অবদান অনস্বীকার্য। তবে অন্যান্য দেশগুলোও যেন ভারতের উপরেই আর্থিক নির্ভরশীল না হয়ে পড়ে।’’ ভারতীয় বোর্ডের সঙ্গে বৈঠকের বিষয়ে রিচার্ডসনের মত, ‘‘নীতি নির্ধারক কমিটির সঙ্গে ভারতীয় বোর্ডের বৈঠক শান্তিপূর্ণ ভাবেই শেষ হয়েছে। তারা নির্দ্বিধায় নিজেদের মত প্রকাশ করেছে। আমরাও জানিয়েছি যে তাদের বক্তব্য ফেলা যাবে না।’’

অন্য দিকে, পটৌডি স্মারক বক্তৃতায় এ বার বক্তা কে হবেন তা নিয়ে এক সপ্তাহ আগে আলোচনায় বসেছিলেন করিম-সহ বোর্ডের পদাধিকারী এবং প্রশাসকদের কমিটি। যেখানে করিম প্রাথমিক ভাবে বক্তা হিসেবে পিটারসেন-সহ বাছেন চার জনকে। বাকি তিন জন হলেন কুমার সঙ্গকারা, সৌরভ গঙ্গোপাধ্যায় ও নাসের হুসেন। যা সমর্থন করে প্রশাসকদের কমিটি। কিন্তু বোর্ডের ভারপ্রাপ্ত সচিব প্রাথমিক ভাবে প্রস্তাব করেছিলেন নরি কন্ট্রাক্টর, চাঁদু বোরডে, এরাপল্লি প্রসন্ন ও আব্বাস আলি বেগ-এর নাম। কিন্তু প্রশাসকদের কমিটির প্রধান বিনোদ রাই যা গুরুত্ব না দিয়ে বলে দেন, সঙ্গকারাকে পাওয়া না গেলে অন্য নাম ভাবতে। ১৪ মে সাবা করিম জানান, সঙ্গকারাকে পাওয়া যাবে না। কিন্তু পিটারসেন রাজি আছেন। এর পরেই ঘোষণা হয় পিটারসেনের নাম। আর এতেই ক্ষুব্ধ অমিতাভ চৌধুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BCCI Revenue ICC Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE