Advertisement
১৬ এপ্রিল ২০২৪

বাংলার জয়, আবার সামনে গম্ভীরেরা

কলকাতার ইডেনে ও সল্টলেকের যাদবপুর বিশ্ববিদ্যালয় মাঠে বসছে এই ঘরোয়া টি-টোয়েন্টি ক্রিকেটের জমজমাট আসর। যেখানে আইপিএলে খেলার রাস্তা তৈরি করতে নিজেদের উজাড় করে দেবেন দশটি রাজ্য দলের ক্রিকেটাররা।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০১৮ ০৪:২৬
Share: Save:

আইপিএলে নিলামের আগে দেশের সেরা প্রতিভাবান টি-টোয়েন্টি ক্রিকেটারদের খুঁজে নেওয়ার সুযোগ ফ্র্যাঞ্চাইজিগুলো পাচ্ছে মুস্তাক আলি ট্রফির মূলপর্বে। কলকাতার ইডেনে ও সল্টলেকের যাদবপুর বিশ্ববিদ্যালয় মাঠে বসছে এই ঘরোয়া টি-টোয়েন্টি ক্রিকেটের জমজমাট আসর। যেখানে আইপিএলে খেলার রাস্তা তৈরি করতে নিজেদের উজাড় করে দেবেন দশটি রাজ্য দলের ক্রিকেটাররা।

এই দশটি দলের মধ্যে বাংলাও রয়েছে। যারা মঙ্গলবার রাঁচীতে আঞ্চলিক পর্বের শেষ ম্যাচে অসমকে ছ’উইকেটে হারিয়ে অপরাজিত থেকে মূল পর্বে উঠে পড়ল। পূর্বাঞ্চল থেকে ঝাড়খন্ডও মূলপর্বে উঠল।

দশটি দলকে দু’টি গ্রুপে ভাগ করে নিয়ে সুপার লিগ হওয়ার পরে দুই গ্রুপসেরা ফাইনালে মুখোমুখি হবে নিলামের দিনই। বাংলা ‘বি’ গ্রুপে। তাদের সঙ্গে রয়েছে বরোদা, উত্তরপ্রদেশ, দিল্লি ও তামিলনাড়ু। ‘এ’ গ্রুপে পঞ্জাব, রাজস্থান, কর্নাটক, মুম্বই ও ঝাড়খন্ড।

মঙ্গলবার বাংলার দুই ওপেনার আগের তিন ম্যাচের মতো জ্বলে উঠতে পারেননি। কিন্তু মনোজ তিওয়ারি, অনুষ্টুপ মজুমদার ও ঋত্বিক চট্টোপাধ্যায়রা দলকে ১৪৩ রানের লক্ষ্যে পৌঁছে দেন ১৭ বল বাকি থাকতে। মনোজ ৪৩ বলে ৬৩ রান করেন। ১৯ বলে ৩৪ রান করে তাঁকে প্রথমে সঙ্গ দেন অনুষ্টুপ ও পরে ঋত্বিক (২১ বলে ৩১ রান)। তার আগে বল হাতেও মনোজ চারটে উইকেট নেন ২৩ রান দিয়ে। বাংলার হয়ে সবচেয়ে বেশি ৯ উইকেট নেওয়ার পরে বাংলার অধিনায়ক বলছেন, ‘‘বোলিংটাকেও এখন অনেক বেশি গুরুত্ব দিয়ে অনুশীলন করছি। নিজেকে আরও উপযোগী করে তুলতে গেলে বোলিংটাও ভাল করতে হবে।’’ মূলপর্বে কঠিন লড়াই নিয়ে মনোজ বলছেন, ‘‘জানি আরও কঠিন লড়াই এ বার সামনে। কিন্তু আমরা তৈরি। দলের পারফরম্যান্স যে রকম, ছেলেরা যে ফর্মে রয়েছে, তাতে মূলপর্বেও আমাদের ভাল খেলা উচিত।’’

গৌতম গম্ভীর এ বার আইপিএলে কেকেআরের জার্সি গায়ে খেলবেন কি না, জানা নেই। তবে ইডেনে তিনি দিল্লির সঙ্গে যে আসছেন, তা এ দিন জানিয়ে দিল ডিডিসিএ। দিল্লির দলে ফিরছেন উন্মুক্ত চন্দ। তবে বাদ পড়েছেন বিতর্কিত পাপ্পু যাদবের ছেলে সার্থক রঞ্জন। দলের অধিনায়ক প্রদীপ সাঙ্গওয়ান। সদ্য ঝোড়ো সেঞ্চুরি করা ঋষভ পন্থও রয়েছেন এই দলে। মুম্বইও এ দিন তাদের দল ঘোষণা করেছে, যার অধিনায়ক আদিত্য তারে। রয়েছেন শ্রেয়স আইয়ার, ধবল কুলকার্নি, শার্দুল ঠাকুর, সূর্য কুমার যাদব, সিদ্ধেশ লাডরাও।

ইডেনে প্রতিদিন দু’টি করে ম্যাচ হবে দুপুর আড়াইটে ও সন্ধ্যা সাড়ে ছ’টায়। সল্টলেকেও রোজ জোড়া ম্যাচ যথাক্রমে সকাল ৮.৪৫ ও দুপুর ১২.৪৫-এ। বাংলার সব খেলা হবে ইডেনে। ফাইনাল ২৭ জানুয়ারি সন্ধেয়, ইডেনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bengal Delhi Syed Mushtaq Ali Trophy 2018 Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE