Advertisement
১৯ এপ্রিল ২০২৪

কিউরেটরের তাণ্ডবে ক্ষুব্ধ বাংলা, সৌরভ

সিএবি-র কিউরেটর সুজন মুখোপাধ্যায়কে সারা দিন উইকেটের আশেপাশেই দেখা গেল না। যা নিয়ে ক্ষুব্ধ বাংলা শিবির। ক্ষুব্ধ সিএবি প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ও।

রাজীব ঘোষ
শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০১৭ ০৪:৪২
Share: Save:

নিজের বাড়ি। অথচ সেখানে ছড়ি ঘোরাচ্ছেন কোনও অপরিচিত অতিথি। যার ইচ্ছেয় উঠতে বসতে হচ্ছে বাড়ির লোকেদের। বাড়িতে এমন পরিস্থিতি হলে তা নিশ্চয়ই বিরক্তিকর। কল্যাণীতে বাংলার রঞ্জি দলের অবস্থা এখন এমনই।

নামেই ‘হোম গ্রাউন্ড’। ঘরের মাঠের সুবিধা কল্যাণীতে কিন্তু কমই। মাঠের বাইশ গজ, যা দলের শক্তি অনুযায়ী তৈরি করাই হোম ম্যাচের প্রথা, বোর্ডের নতুন নিয়মে তাও এখানে বিলুপ্তপ্রায়। বোর্ডের নিরপেক্ষ কিউরেটর এসেছেন মহেন্দ্র সিংহ ধোনির শহর রাঁচী থেকে। তিনি ঝাড়খন্ড ক্রিকেট সংস্থার শ্যাম বাহাদুর সিংহ। বুধবার কল্যাণীতে গিয়ে দেখা গেল কার্যত তাঁরই দখলে চলে গিয়েছে সেখানকার বাইশ গজ।

সিএবি-র কিউরেটর সুজন মুখোপাধ্যায়কে সারা দিন উইকেটের আশেপাশেই দেখা গেল না। যা নিয়ে ক্ষুব্ধ বাংলা শিবির। ক্ষুব্ধ সিএবি প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ও। তাঁর নেতৃত্বাধীন বোর্ডের টেকনিক্যাল কমিটিই এই নিরপেক্ষ কিউরেটরের সুপারিশ করেছিল এ বারের রঞ্জি ট্রফিতে। অথচ সেই সৌরভের বাংলার ম্যাচেই রাঁচীর কিউরেটর এসে ছড়ি ঘোরাচ্ছেন, এটা মেনে নেওয়া কঠিন হয়ে উঠছে প্রাক্তন ভারত অধিনায়কের কাছেও।

এই নিয়ে বুধবার রাতে সৌরভ আনন্দবাজারকে বলেন, ‘‘নিরপেক্ষ কিউরেটর তো আগেও এসেছেন। আন্তর্জাতিক ম্যাচে আঞ্চলিক কিউরেটর আসেন। রঞ্জিতে আগের ম্যাচেও ইডেনে ওড়িশার কিউরেটর এসেছেন। যা শুনলাম, ইনি বোধহয় একটু বেশিই বাড়াবাড়ি করছেন। ভদ্রলোক বোধহয় জানেন না ওঁর এক্তিয়ারের মধ্যে কী পড়ে আর কী পড়ে না। আমি ওঁর সঙ্গে কথা বলব ভাবছি। টেকনিক্যাল কমিটি থেকে আমরাই এর সুপারিশ করেছিলাম। স্থানীয় কিউরেটরকে বাদ দিয়ে উনি উইকেটের দায়িত্ব নিয়ে নিতে পারেন না বোধহয়।’’

সিএবি-তে গুঞ্জন শোনা গেল, সৌরভ কি এই নিয়ে বোর্ডের কাছে চিঠি পাঠাতে চলেছেন? কেউ কেউ আবার এর মধ্যে ঝাড়খণ্ড ক্রিকেট সংস্থার প্রেসিডেন্ট অমিতাভ চৌধুরীর হাতও দেখতে পাচ্ছেন। ইদানীং দুই প্রেসিডেন্টের সম্পর্ক যে খুব একটা ভাল না।

ওয়াসিম জাফর, কর্ণ শর্মা, চন্দ্রকান্ত পণ্ডিতদের বিদর্ভের বিরুদ্ধে নামার ২৪ ঘণ্টা আগে বঙ্গ অধিনায়ক মনোজ তিওয়ারিও এই নিয়ে প্রশ্ন তুললেন— এ ভাবে রঞ্জি ট্রফিতে হোম ম্যাচ ফেরানোর মানে কী?

এটা বোর্ডের নতুন নিয়ম। রঞ্জি ট্রফির সব ম্যাচে নিরপেক্ষ কিউরেটর থাকবেন। বুধবার অনুশীলনের পরে মনোজ তিওয়ারি বলেন, ‘‘বোর্ড যে কিউরেটর পাঠিয়েছেন, তিনি পিচে কম ঘাস রাখতে চান। স্পোর্টিং উইকেট চান। যাতে দুই দলই সমান সুবিধা পায়। তাই উইকেট নিয়ে আমরা তেমন ভাবছি না। নিজেদের শক্তি-দুর্বলতার উপরই জোর দিচ্ছি।’’

মনোজের প্রশ্ন, ‘‘তা হলে এই হোম ম্যাচের মানে কী? এটা আমি নিরপেক্ষ কিউরেটরকে জিজ্ঞেসও করেছিলাম। উনি বলেন, বোর্ডের দেওয়া নির্দেশিকা অনুযায়ীই উইকেট হবে সব ম্যাচে।’’ কেমন সে উইকেট? মুম্বই থেকে বিদর্ভ দলে আসা বর্ষীয়ান ব্যাটসম্যান ওয়াসিম জাফর বলেন, ‘‘উইকেট দেখে মনে হচ্ছে, শুরুতে পেস বোলার ও পরে ব্যাটসম্যানদের সাহায্য করবে, পরের দিকে স্পিনাররা সাহায্য পেতে পারে। সবার জন্যই কিছু না কিছু থাকবে এই উইকেটে।’’ বাংলার কোচ সাইরাজ বাহুতুলেও প্রায় একই কথা বলেন পিচ সম্পর্কে। পিচ নিয়ে তিনিও যে খুব একটা খুশি নন। সাইরাজ বললেন, ‘‘পিচের রঙ দেখে আমার একটু অবাক লেগেছে। বোর্ড যেমন পিচ করতে বলবে, তেমনই হবে। তাই পিচ নিয়ে আর বেশি ভাবছি না।’’

যাঁর পরামর্শে নিরপেক্ষ কিউরেটরের সুপারিশ টেকনিক্যাল কমিটির, সেই বোর্ডের পিচ কমিটির চেয়ারম্যান দলজিৎ সিংহ এ দিন চণ্ডীগড় থেকে ফোনে বলেন, ‘‘যাতে ঘরের মাঠের সুবিধার নামে দলগুলো অন্যায় সুবিধা নিতে না পারে, সে জন্যই এই নতুন নিয়ম চালু করা হয়েছে। এতে রঞ্জি ট্রফির ম্যাচগুলোয় আকর্ষণীয় লড়াই হবে।’’ কেন এই নিয়ম, তার ব্যাখ্যা দিয়ে দলজিৎ বলেন, ‘‘দেশে প্রায় ৭০ জন কিউরেটর রয়েছে। তাদের দায়িত্ব বাড়বে। প্রয়োজনে বিভিন্ন অঞ্চলের প্রধান কিউরেটরদেরও যেতে হবে বিভিন্ন রঞ্জি ম্যাচে।’’

স্পোর্টিং উইকেটের কথা ভেবেই বাংলা ব্যালান্সড দল নিয়ে নামার কথা ভাবছে। ছয় ব্যাটসম্যান ছাড়াও একজন বোলিং অলরাউন্ডার, দুই পেসার ও দুই স্পিনারে খেলতে পারেন বলে ইঙ্গিত দিলেন বঙ্গ কোচ। এক সময়ের শিষ্য সাইরাজের দলের বিরুদ্ধে ম্যাচ নিয়ে বিদর্ভ কোচ চন্দ্রকান্ত পণ্ডিত বলছেন, ‘‘বাংলা ভাল দল। ওদের সমীহ করতেই হবে। আমাদেরও ব্যালান্সড দল। সব বিভাগেই ছেলেরা ভাল করছে। আমরাও এই উইকেটে ভাল খেলব আশা করি।’’

কাকতালীয় হলেও এই ম্যাচে চরম নিরপেক্ষতা বজায় রাখার চেষ্টা খোঁজা হচ্ছে কল্যাণীতে আসা ইংরেজ আম্পায়ার মার্টিন জন স্যাগার্সকে দেখে। সাসেক্সের এই আম্পায়ার এ বারের রঞ্জি ট্রফিতে ম্যাচ খেলাতে এসেছেন দু’দেশের বোর্ডের এক বিনিময় প্রকল্পের অন্তর্ভুক্ত হয়ে। এই নিয়ে রঞ্জির তিন নম্বর ম্যাচ খেলাবেন স্যাগার্স। আগামী চার দিন মনোজদের ভাগ্য এই ইংরেজের হাতেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE