Advertisement
২৫ এপ্রিল ২০২৪

সবার সেরা লা লিগা, জিতে বললেন জিদান

অবশেষে লা লিগায় পাঁচ বছরের খরা কাটল রিয়াল মাদ্রিদের। তবে সেই সেলিব্রেশনেও জড়িয়ে থাকল বিতর্ক। য়েখানে জড়িয়ে গেল রিয়ালের প্রতিদ্বন্দ্বী বার্সেলোনার নামও।

গুরুদক্ষিণা: তাঁকে লা লিগা উপহার দিলেন রিয়াল মাদ্রিদের ফুটবলাররা। তার পর চলল গুরু জিদানকে নিয়ে লোফালুফি। ছবি: এএফপি

গুরুদক্ষিণা: তাঁকে লা লিগা উপহার দিলেন রিয়াল মাদ্রিদের ফুটবলাররা। তার পর চলল গুরু জিদানকে নিয়ে লোফালুফি। ছবি: এএফপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ মে ২০১৭ ০৪:৫৪
Share: Save:

অবশেষে লা লিগায় পাঁচ বছরের খরা কাটল রিয়াল মাদ্রিদের। তবে সেই সেলিব্রেশনেও জড়িয়ে থাকল বিতর্ক। য়েখানে জড়িয়ে গেল রিয়ালের প্রতিদ্বন্দ্বী বার্সেলোনার নামও।

অভিযোগ, মালাগা থেকে হুড খোলা বাসে মাদ্রিদে আসার সময় বার্সেলোনার খেলোয়াড় জেরার পিকে-র উদ্দেশে কটূক্তি করেন রিয়াল মাদ্রিদ সমর্থকরা।

ঘটনার সূত্রপাত, ট্রফি নিয়ে হুডখোলা বাসে মালাগা থেকে রিয়ালের টিম বাস মাদ্রিদে প্রবেশ করতেই। ভোর রাতে রাস্তার দু’ধারে ঢল নেমেছিল রিয়াল সমর্থকদের। তারাই প্রথম বার্সেলোনার খেলোয়াড় পিকে-র উদ্দেশে গালগাল করে বলে, ‘‘চ্যাম্পিয়নদের স্যালুট কর।’’ এই বলে এক সময় টানা স্লোগান দিতে থাকে রিয়াল সমর্থকরা। আর তাতেই প্রথম গলা মিলিয়ে ফেলেন রিয়ালের ফুটবলাররা।

রাত আড়াইটার সময় মাদ্রিদের কেন্দ্রস্থল প্লাজা সিবেলেস-এ তখন অপেক্ষা করছিলেন ক্লাবের প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজ। রীতি অনুযায়ী, সেখানেই ট্রফি-উৎসব হয় রিয়ালের। পিকে-কে উদ্দেশ্য করে সমর্থকদের স্লোগানে হঠাৎই গলা মেলাতে দেখা গিয়েছে রিয়ালের ইস্কো, ভারানে, র‌্যামোস-সহ বেশ কিছু ফুটবলারকে।

বিজয়োৎসব: লা লিগা জিতে রোনাল্ডোদের উচ্ছ্বাস। ছবি: গেটি ইমেজেস

এমনিতেই বার্সেলোনা ডিফেন্ডার পিকে তাঁর অতীত মন্তব্যের জন্য এমনিতেই রিয়াল সমর্থকদের কাছে পছন্দের নয়। সম্প্রতি মাদ্রিদ ওপেনে নাদালের সমর্থনে খেলা দেখতে এসে রিয়াল সমর্থকদের ধিক্কারের মুখে পড়েছিলেন তিনি। যদিও এই ঘটনার পরিপ্রেক্ষিতে তাঁর কোনও প্রতিক্রিয়া মেলেনি। রিয়াল ফুটবলাররাও বিষয়টি এড়িয়ে গিয়েছেন।

মোরিনহো জমানার পর রিয়ালে কার্লো আনচেলোত্তি এবং রাফা বেনিতেজ-এর মতো দুই ধুরন্ধর কোচ এসেছেন। কিন্তু লা লিগা দিতে পারেননি। সেখানে দায়িত্ব নেওয়ার এক বছরের মধ্যেই রিয়াল মাদ্রিদকে লা লিগা এনে দিয়ে সমর্থকদের কাছে এখন নয়নের মণি তাদের ফরাসি ম্যানেজার।

খেলোয়াড় এবং কোচ হিসেবে রিয়ালের হয়ে লা লিগা জিতে জিদান নিজেও বলছেন, ‘‘বিশ্বের সব লিগের চেয়ে এগিয়ে লা লিগার আকর্ষণ। আর তা জেতাও কঠিন।’’ এখানেই না থেমে জিদান আরও বলছেন, ‘’৩৮ ম্যাচের পর সেরার সম্মান। এটা এক দিক দিয়ে যেমন আকর্ষণীয়। তেমনই কঠিন। বিশ্বের সেরা লিগ জিতে আনন্দটা বেশি।’’

রিয়াল ম্যানেজার আরও বলছেন, ‘‘মরসুমের শুরু থেকে অনেক সমস্যা এসেছে। কিন্তু সব সমস্যার সমাধানের সূত্র লুকিয়ে রয়েছে পরিশ্রমের মধ্যে। আমরা সেই সূত্র মেনেই এগিয়েছি সাফল্যের দিকে।’’ শুধু স্প্যানিশ লিগকে সেরা বলাই নয়, জিদান এ দিন সেরার আসনে বসিয়েছেন নিজের ক্লাবকেও। তাঁর কথায়, ‘‘বেশ কয়েকবছর লা লিগা আসেনি রিয়াল মাদ্রিদে। যা নিয়ে চিন্তিত ছিলেন সমর্থকরা। রিয়াল বিশ্বের সেরা ক্লাব। আমরা সেখানে ফের লা লিগা এনে দিলাম। এই ট্রফিটা খুব দরকার ছিল।’’

তবে রিয়ালের এই সাফল্যে জিদান কৃতিত্ব দিচ্ছেন তাঁর খেলোয়াড়দের। বিশেষ করে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর। বলছেন, ‘‘এই সাফল্যের পুরোটাই খেলোয়াড়দের। ম্যাচের পর ম্যাচ লড়াই করে পয়েন্টগুলো এনেছে ওরাই।’’ তিনি আরও বলেন, ‘‘আর অন্যদের সঙ্গে ফারাক গড়ে দিতে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর জুড়ি নেই। ওর পারফরম্যান্স মন ভাল করে দিয়েছে এই মরসুমে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE