Advertisement
২৫ এপ্রিল ২০২৪

টি-টোয়েন্টির সমর্থনে ফের যুগলবন্দি সচিন-সৌরভের

প্রথমে ‘স্টান্স’ নিয়েছিলেন সচিন। মুম্বইয়ের আসন্ন টি-টোয়েন্টি টুর্নামেন্টে তাঁকে ব্র্যান্ড অ্যাম্বাসাডর করার পরে মাস্টার-ব্লাস্টার বলেছেন, ‘‘মুম্বই ক্রিকেটে এ রকম একটা টুর্নামেন্ট দরকার ছিল।”

জুটি: টি-টোয়েন্টির প্রসারে একজোট সচিন ও সৌরভ। —ফাইল চিত্র।

জুটি: টি-টোয়েন্টির প্রসারে একজোট সচিন ও সৌরভ। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০১৮ ০৩:৫৭
Share: Save:

ক্রিকেট জীবনে তাঁরা দু’জনই ওপেনিং জুটি হিসেবে এক সময় বিশ্ব কাঁপিয়েছেন। ফের ব্যাটিং করতে দেখা গেল তাঁদের। তবে এ বার মাঠের বাইরে। টি-টোয়েন্টি ক্রিকেটের সমর্থনে। তাঁরা— সচিন তেন্ডুলকর ও সৌরভ গঙ্গোপাধ্যায়।

প্রথমে ‘স্টান্স’ নিয়েছিলেন সচিন। মুম্বইয়ের আসন্ন টি-টোয়েন্টি টুর্নামেন্টে তাঁকে ব্র্যান্ড অ্যাম্বাসাডর করার পরে মাস্টার-ব্লাস্টার বলেছেন, ‘‘মুম্বই ক্রিকেটে এ রকম একটা টুর্নামেন্ট দরকার ছিল। ভারতীয় ক্রিকেটকে সবসময় নেতৃত্ব দিয়ে এসেছে মুম্বই। পরিসংখ্যানেই সেটা পরিষ্কার। তাই আমি খুব খুশি এই টুর্নামেন্টের সঙ্গে জুড়ে থাকতে পেরে।’’ সঙ্গে তিনি যোগ করেছেন, ‘‘মুম্বই ৪১ বার রঞ্জি ট্রফি জিতেছে। মুম্বইয়ের ক্রিকেট ইতিহাস দুরন্ত। ছোটবেলায় মনে আছে শিবাজি পার্কে কামাথ স্মৃতি ক্লাবে ‘প্যাডি স্যার’ (পদ্মাকর শিভালকর) বোলিং করেছিলেন আমায়। সে সময় সম্ভবত তাঁর বয়স আমার তিনগুণ ছিল। এ রকম ঘটনাও মুম্বই ক্রিকেটে ঘটেছে। তরুণ ক্রিকেটাররা মুম্বই ক্রিকেটের নামী ক্রিকেটারদের সঙ্গে খেলার সুযোগ পাওয়াটা তাই দারুণ ব্যাপার। তরুণ ক্রিকেটাররা এতে অনেক কিছু শিখতে পারবে।’’

সচিন আরও মনে করেন, মুম্বইয়ের ক্রিকেটারদের মধ্যে যাঁরা রঞ্জি ট্রফিতে খেলার সুযোগ পান না। তাঁরা এই টি-টোয়েন্টি লিগে খেলে পরিবারকে আর্থিক ভাবে সাহায্য করতে পারবেন। যে কোনও ক্রিকেটারের কাছেই যেটা দুর্দান্ত একটা অনুভূতি। পাশাপাশি তরুণ ক্রিকেটারদের জন্যও সুযোগের আরও দরজা খুলে দেবে এই লিগ, মত তাঁর।

একই ভাবে সৌরভও শুক্রবার কোয়েম্বত্তূরে একটি অনুষ্ঠানে টি-টোয়েন্টি ক্রিকেটের সমর্থনে বলেন, ‘‘টি-টোয়েন্টি ক্রিকেটের খুব গুরুত্বপূর্ণ অঙ্গ। টি-টোয়েন্টি ছাড়া ক্রিকেট টিকে থাকতে পারবে না।’’ পাশাপাশি দক্ষিণ আফ্রিকায় ভারতীয় দলের পারফরম্যান্সেরও উচ্ছ্বসিত প্রশংসা করেন সৌরভ। তিনি বলেন, ‘‘আশা করি শনিবার টি-টোয়েন্টি ম্যাচেও জিতবে ভারত।’’ শুধু টি-টোয়েন্টির পক্ষে ব্যাটিং করাই নয়, বিতর্কের বাউন্সারেও বাউন্ডারি হাঁকান প্রাক্তন ভারতীয় অধিনায়ক। ভারতীয় দল নির্বাচনের পদ্ধতি আগে যে রকম ছিল তাঁর সঙ্গে এখনকার তুলনা করলে কেমন দাঁড়াবে জানতে চাইলে সৌরভ বলেন, ভারতের দল নির্বাচন নীতি আগেও যে রকম স্বচ্ছ ছিল, এখনও সে রকমই স্বচ্ছ রয়েছে।

যে ভাবে তরুণ ক্রিকেটাররা ভারতীয় দলে সুযোগ পাচ্ছেন তাঁর প্রশংসা করে সৌরভ বলেন, ‘‘মণীশ পাণ্ডে, হার্দিক পাণ্ড্যর মতো তরুণ খেলোয়াড়রা ভারতীয় দলে এখন খেলছে। ওরা যাতে ভবিষ্যতে বীরেন্দ্র সহবাগ, হরভজন সিংহের মতো ক্রিকেটার হয়ে উঠতে পারে তার জন্য আমাদের সময় দিতে হবে। সহবাগ আর হরভজনও একটা সময়ের পরে আরও উন্নত করেছে নিজেদের। আমাদের তরুণ ক্রিকেটাররাও সে ভাবেই আরও উন্নতি করবে।’’

শুধু জুনিয়র ক্রিকেটারদেরই নয়, প্রাক্তন ভারতীয় অধিনায়ক প্রশংসা করেন আর এক প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনিরও। বিশ্বকাপজয়ী ভারতীয় অধিনায়ককে নিয়ে সৌরভ বলেন, ‘‘ওয়ান ডে আর টি-টেয়েন্টিতে ধোনির পারফরম্যান্স দুরন্ত। ওকে ছাপিয়ে যাওয়া সহজ নয়।’’ পাশাপাশি ধোনির ভারতীয় ক্রিকেট অবদানকে সম্মান জানানো উচিত বলেও মনে করেন সৌরভ। তিনি বলেন, ‘‘ধোনির অবদানকে সম্মান জানাতেই হবে। অন্যরাও সুযোগ পাবে নিজেদের তুলে ধরার।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE