Advertisement
১৯ এপ্রিল ২০২৪

জুনিয়রের বদলে জুনিও, ফিফার ছাড়পত্রে স্বস্তিতে ব্রাজিল

অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে  এ বার সেরা আকর্ষণ ছিল ভিনিসিয়াস জুনিয়র। ১৭ বছরের এই ফুটবলারকে এই মুহূর্তে ব্রাজিলের ‘বিস্ময় বালক’ বলা হচ্ছে। ইতিমধ্যেই রিয়াল মাদ্রিদ ৪৫ মিলিয়ন ইউরোয় (ভারতীয় মুদ্রায় প্রায় ৩৪৬ কোটি) তার সঙ্গে চুক্তি সেরে ফেলেছে।

অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে এ বার সেরা আকর্ষণ ছিল ভিনিসিয়াস জুনিয়র। ছবি: সংগৃহীত।

অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে এ বার সেরা আকর্ষণ ছিল ভিনিসিয়াস জুনিয়র। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কোচি শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০১৭ ০৪:১২
Share: Save:

ব্রাজিল শিবিরে শুক্রবার সারা দিন ধরে চলতে থাকা উদ্বেগ দূর হল রাতে!

অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে এ বার সেরা আকর্ষণ ছিল ভিনিসিয়াস জুনিয়র। ১৭ বছরের এই ফুটবলারকে এই মুহূর্তে ব্রাজিলের ‘বিস্ময় বালক’ বলা হচ্ছে। ইতিমধ্যেই রিয়াল মাদ্রিদ ৪৫ মিলিয়ন ইউরোয় (ভারতীয় মুদ্রায় প্রায় ৩৪৬ কোটি) তার সঙ্গে চুক্তি সেরে ফেলেছে। কিন্তু আঠারো বছর বয়স এখনও হয়নি বলে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো-দের সঙ্গে খেলতে পারবে না ভিনিসিয়াস। আপাতত ফ্ল্যামেঙ্গোর হয়েই তাকে খেলতে হবে। ২০১৮ সালে যোগ দেবে রিয়ালে।

ব্রাজিলের নতুন তারকা গোটা বিশ্বকে স্তম্ভিত করে দিয়েছিল এই বছরের শুরুতে। চিলেতে দক্ষিণ আমেরিকা চ্যাম্পিয়নশিপে প্যারাগুয়ের নয় ডিফেন্ডারকে কাটিয়ে গোল করে ভিনিসিয়াস। এই ম্যাচের পরেই ব্রিটিশ সংবাদ মাধ্যম তাকে লিওনেল মেসির সঙ্গে তুলনা করতে শুরু করে দিয়েছিল। আর চোদ্দো বছর পর ভিনিসিয়াসকে ঘিরেই অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখতে শুরু করেছিলেন ব্রাজিলের ফুটবলপ্রেমীরা। কিন্তু টুর্নামেন্ট শুরুর আগেই বিপর্যয়। চোট পেয়ে ছিটকে গেল ব্রাজিলের ‘ওয়ান্ডার কিড’।

ভিনিসিয়াস অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পরেই এলিও জুনিও-কে নেওয়ার সিদ্ধান্ত নেন ব্রাজিল কোচ কার্লোস আমাদেউ। তাকে নথিভুক্ত করার আবেদনও করা হয় ফিফার কাছে। কিন্তু শুক্রবার বিকেল পর্যন্ত বিশ্বফুটবলের নিয়ামক সংস্থা জুনিও-কে নথিভুক্ত করানোর অনুমতি না দেওয়ায় উদ্বেগ বাড়তে শুরু করে ব্রাজিল শিবিরে।

কোচির মহারাজা কলেজের মাঠে এ দিন বিকেলে ব্রাজিলের অনুশীলনের ফাঁকেই দলের মুখপাত্র বলছিলেন, ‘‘ফিফার নিয়ম অনুযায়ী, শুক্রবারের মধ্যে ছাড়পত্র না এলে আর জুনিও-কে সই করানো যাবে না। বুঝতে পারছি না কী হবে।’’ বেশি রাতে অবশ্য স্বস্তি ফিরল ব্রাজিল শিবিরে। দলের মুখপাত্র জানালেন, ভারতীয় সময় রাত সোয়া এগারোটা নাগাদ ফিফা জুনিও-কে নথিভুক্ত করার অনুমতি দেয়। বললেন, ‘‘ফিফার ছাড়পত্র পাওয়ার সঙ্গে সঙ্গেই জুনিও-কে ভারতে আসার বিমানে তুলে দেওয়া হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE