Advertisement
২০ এপ্রিল ২০২৪

সের্জিও-র মতো সাহস অনেকেই দেখাবেন না

যদিও এর পরেও বলব, অ্যাওয়ে ম্যাচ খেলতে গিয়ে চেন্নাইয়িন এফসি-র উচিত হয়নি এতটা রক্ষণাত্মক খোলসে ঢুকে পড়া।

অস্ত্র: চেন্নাইয়ের বিরুদ্ধে গোয়ার ভরসা আজ প্রণয়। ফাইল চিত্র

অস্ত্র: চেন্নাইয়ের বিরুদ্ধে গোয়ার ভরসা আজ প্রণয়। ফাইল চিত্র

ভাইচুং ভুটিয়া
শেষ আপডেট: ১৩ মার্চ ২০১৮ ০৪:২৩
Share: Save:

ইন্ডিয়ান সুপার লিগে দ্বিতীয় সেমিফাইনালের প্রথম পর্বের খেলা হয়ে গিয়েছে এফসি গোয়া এবং চেন্নাইয়িন এফসি-র মধ্যে। যে ম্যাচের ফল ১-১। আমার মতে এই ফল চেন্নাইয়িন এফসি-র পক্ষে কিছুটা সুবিধেজনক। এটার একমাত্র কারণ, অ্যাওয়ে ম্যাচে ড্র করা নয়। বরং আমি বলব, অ্যাওয়ে ম্যাচে গোল করার সুবিধে বেশ ভাল ভাবেই পাবে চেন্নাইয়িন এফসি। কারণ, এই ধরনের ‘ডাবল লেগ’ সেমিফাইনালে অ্যাওয়ে গোল ভীষণ কার্যকরী হয়।

প্রথম পর্বের ম্যাচে এই ফল চেন্নাইয়ের দলটির পক্ষে কৃতিত্বের এই কারণেই যে ম্যাচটা চেন্নাইয়িন-কে খেলতে হয়েছিল গোয়ার ফুটবল পাগল দর্শকদের সামনে। অ্যাওয়ে ম্যাচের একটা চাপ থাকেই। সেই চাপ সামলে, গোয়ার বিরুদ্ধে এক গোলে পিছিয়ে গিয়েও সমতা ফেরানো একটা বড় ব্যাপার তো বটেই। তাও আবার নবীন ভারতীয় ফুটবলার অনিরুদ্ধ থাপা-র গোলেই সমতা ফেরায় চেন্নাইয়িন এফসি।

যদিও এর পরেও বলব, অ্যাওয়ে ম্যাচ খেলতে গিয়ে চেন্নাইয়িন এফসি-র উচিত হয়নি এতটা রক্ষণাত্মক খোলসে ঢুকে পড়া। কারণ, এ বারের ইন্ডিয়ান সুপার লিগে চেন্নাইয়িন এসি-র ফল অত্যন্ত ধারাবাহিক। কাজেই নিজেদের ছন্দ ধরে রাখতে পারলেই আরও সুবিধেজনক অবস্থায় থাকত চেন্নাইয়িন। বুঝতে পারছি, অ্যাওয়ে ম্যাচ বলেই হয়তো একদম নিরাপদ স্ট্র্যাটেজি নিয়েছিল চেন্নাইয়ের দলটি। কিন্তু কখনও কখনও এই রণনীতির ফল ভুগতে হয় নিজেদেরও। সেটা ভেবে রাখা উচিত ছিল চেন্নাইয়িন এফসি-র।

এ বার দ্বিতীয় সেমিফাইনালে দ্বিতীয় পর্বের খেলা চেন্নাইয়ে। যেখানে বিপক্ষের জন্য প্রবল সমর্থন নিয়ে ভাবতে হবে না চেন্নাইয়িন এফসি-কে। কিন্তু সঙ্গে এটাও ঠিক যে, চেন্নাইয়ের মাঠে বিরুদ্ধ জন সমর্থন গোয়ার সামনে কোনও বড়সড় প্রতিকূলতা তৈরি করতে পারবে না।

তবে আমি ব্যক্তিগত ভাবে মনে করি, ঘরের মাঠে ড্র করলেও ফাইনালে যাওয়ার সুযোগ এখনও ভাল মতো রয়েছে গোয়ার সামনে। এ বারের টুর্নামেন্টে এফসি গোয়া সব চেয়ে আক্রমণাত্মক দল। আর এই পরিস্থিতিতে কখন আক্রমণে গিয়ে রক্ষণে নামতে হবে, তা ওরা বেশ ভাল করেই জানে।

সেমিফাইনালে অ্যাওয়ে গোলের নিয়ম চালু থাকায়, গোয়ার ফুটবলাররা জানে, ড্র তাদের জন্য যথেষ্ট নয়। বরং আক্রমণাত্মক ফুটবলের রণনীতি নিয়ে যদি এগোয় গোয়া, তা হলে তার ফল পাবে।

এ প্রসঙ্গে আমি দরাজ প্রশংসা করতে চাই গোয়ার দলটির কোচ সের্জিও লোবেরা-র। ওঁর সাহসী পরিকল্পনা এফসি-র গোয়ার বড় সম্পদ। সের্জিও-র মতো ঝুঁকি নিয়ে আক্রমণাত্মক ফুটবল খেলার সাহস অনেক কোচ-ই দেখাবেন না। আধুনিক ফুটবলে যা অত্যন্ত বিরল। সের্জিও-র কোচিংয়ের ধরনটা একদম শীর্ষস্তরের। তার জন্য ওঁকে কৃতিত্ব দিতেই হবে। সের্জিও-র এই আক্রমণাত্মক ফুটবলের জন্য উপকৃত হবে ইন্ডিয়ান সুপার লিগ এবং ভারতীয় ফুটবল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FC Goa Chennaiyin FC ISL 4 Football Semifinal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE