Advertisement
১৯ এপ্রিল ২০২৪

দুর্নীতি দমন শাখাকে তদন্তের নির্দেশ বোর্ডের

নীরজ কুমার-কে পাঠানো চিঠিতে সিওএ লিখেছে, ‘মহম্মদ শামিকে নিয়ে এ রকম একটি অডিও বাজারে রয়েছে। সেটা সকলেই শুনছে। আমরাও এই অডিও শুনেছি।

অস্বস্তি: তদন্তের মুখে শামি।

অস্বস্তি: তদন্তের মুখে শামি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০১৮ ০৪:১০
Share: Save:

স্ত্রী হাসিন জাহানের অভিযোগের ভিত্তিতে শুধু পুলিশি তদন্তই নয়, ক্রিকেটীয় অনুসন্ধানের মুখেও পড়তে হচ্ছে মহম্মদ শামি-কে। ভারতীয় দলের পেসারের বিরুদ্ধে ভারতীয় বোর্ডের দুর্নীতি দমন শাখাকে তদন্ত করে দেখার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট নিযুক্ত পর্যবেক্ষকের দল, কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্‌স (সিওএ)।

এ ব্যাপারে সিওএ-র তরফে চিঠি পাঠিয়ে নির্দেশ দেওয়া হয়েছে দুর্নীতি দমন শাখার প্রধান নীরজ কুমার-কে। প্রসঙ্গত, আইপিএলে স্পট ফিক্সিং বিতর্কে শ্রীসন্থদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগ করেছিল দিল্লির পুলিশ। সেই সময় দিল্লি পুলিশের প্রধান হিসেবে গড়াপেটা ধরার অভিযানে নেতৃত্ব দিয়েছিলেন নীরজ কুমার-ই। যদিও আদালতে শ্রীসন্থদের বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণ করতে পারেনি দিল্লি পুলিশ। অবসরের পর নীরজ যোগ দেন ক্রিকেট বোর্ডে।

শামি ও তাঁর স্ত্রীর মধ্যে একটি কথোপকথনের উল্লেখ রয়েছে সিওএ-র পাঠানো চিঠিতে (যার প্রতিলিপি রয়েছে আনন্দবাজারের হাতে)। এই অডিওটি শামির স্ত্রী হাসিন শুনিয়েছিলেন সংবাদমাধ্যমকে। স্ত্রী হাসিনের দাবি, ফোনে কথোপকথনের সময় শামি তাঁকে বলেন জনৈক মহম্মদ ভাই তাঁকে টাকা পাঠাচ্ছিলেন আলিশবা নামের ওই পাক তরুণীর হাত দিয়ে। সেই টাকাই নাকি তিনি আনতে গিয়েছিলেন দুবাইয়ে। এই কথোপকথনে উল্টো দিকের বক্তা সত্যিই শামি কি না, তা ফরেন্সিক পরীক্ষা করে দেখছে কলকাতা পুলিশ। তার মধ্যেই অবশ্য বোর্ড নির্দেশ দিয়েছে দুর্নীতি দমন শাখাকে তদন্ত করে দেখার জন্য।

নীরজ কুমার-কে পাঠানো চিঠিতে সিওএ লিখেছে, ‘মহম্মদ শামিকে নিয়ে এ রকম একটি অডিও বাজারে রয়েছে। সেটা সকলেই শুনছে। আমরাও এই অডিও শুনেছি। শামি এক ব্যক্তির কাছ থেকে প্রাপ্য টাকা এক মহিলার মাধ্যমে আনতে গিয়েছিলেন বলে অভিযোগ উঠেছে। এটা কীসের টাকা এবং এর সঙ্গে শামির কী সম্পর্ক, তা বিস্তারিত ভাবে আপনারা খতিয়ে দেখুন।’ দুর্নীতি দমন শাখার প্রধানকে আরও বলা হয়েছে যে, অভিযোগ খতিয়ে দেখে বলুন এ নিয়ে আরও গভীরে তদন্ত করার প্রয়োজন আছে কি না। চিঠিতে ‘মহম্মদ ভাই’ এবং ‘আলিশবা’ দু’জনেরই নাম রয়েছে। শামির স্ত্রী হাসিনের অভিযোগ, এই মহম্মদ ভাই তাঁকে কেন টাকা দিচ্ছিলেন, সেটা খতিয়ে দেখা হোক। আর হাসিনের দাবি, করাচি নিবাসী আলিশবা-র সঙ্গে সম্পর্কে জড়িয়েছিলেন শামি।

ভারতীয় ক্রিকেট বোর্ড অবশ্য পরিষ্কার করেই বলে দিয়েছে, শামির ক্রিকেটীয় দিকটি নিয়েই শুধু তদন্ত করা হবে। দুবাইয়ে সত্যিই কি তিনি কারও সঙ্গে দেখা করে টাকা নিয়েছিলেন? যদি নিয়ে থাকেন, সেই মহম্মদ ভাইয়ের টাকা দেওয়ার সঙ্গে ক্রিকেটীয় লেনদেনের কি কোনও সম্পর্ক আছে? অর্থাৎ, পরিষ্কার করে বললে শামির বিরুদ্ধে তাঁর স্ত্রীর তোলা এই অভিযোগের সঙ্গে ক্রিকেট দুর্নীতি বা গড়াপেটার কোনও যোগসাজশ আছে কি না, সেটাই খতিয়ে দেখবেন দিল্লি পুলিশের প্রাক্তন কমিশনার এবং এখন বোর্ডের দুর্নীতি দমন শাখার প্রধান নীরজ কুমার। হাসিনের আনা অন্য কোনও অভিযোগ নিয়ে তদন্ত করবেন না।

শামির বিরুদ্ধে এই আর্থিক লেনদেনের অভিযোগ নিয়ে তদন্ত করার যে নির্দেশ দিয়েছে বোর্ড, তাতে খুব একটা অবাক নয় ক্রিকেটের আইনি মহল। দীর্ঘকাল ভারতীয় বোর্ডে এবং সিএবি-র আইনি উপদেষ্টা থাকা ঊষানাথ বন্দ্যোপাধ্যায় বললেন, ‘‘শামির স্ত্রী যে অভিযোগ করেছে, তাতে একটা আর্থিক লেনদেনের বিষয়ও রয়েছে। খুব স্বাভাবিক যে, বোর্ড এটা খতিয়ে দেখতে চাইবে। এর মধ্যে বিস্ময়ের কিছু নেই। তদন্ত মানেই নেতিবাচক কিছু নয়। এর সঙ্গে ক্রিকেট দুর্নীতির কোনও সম্পর্ক আছে কি না, সেটা দেখার জন্যই এমন নির্দেশ।’’ উষানাথবাবু অবশ্য শামিকে চুক্তির বাইরে রাখার সিদ্ধান্ত সঠিক নয় বলে জানাচ্ছেন। ‘‘যদি শামির বিরুদ্ধে ক্রিকেট দুর্নীতি প্রমাণিত হয়, তখন নিশ্চয়ই পদক্ষেপ করা যাবে। এখন কীসের ভিত্তিতে ওকে চুক্তির বাইরে রাখা হবে? শুধুমাত্র অভিযোগের উপ দাঁড়িয়ে কোনও খেলোয়াড়ের জীবিকা থামিয়ে দেওয়া যায় কী ভাবে?’’ প্রশ্ন তুলে তাঁর আরও বক্তব্য, ‘‘বোর্ডের যদি শামিকে চুক্তির বাইরে রাখতে হয় বা দিল্লি ডেয়ারডেভিল্‌স যদি আইপিএলে ওকে না খেলায়, তা হলে ওদের প্রমাণ করতে হবে যে, ক্রিকেট মাঠে শামির পারফরম্যান্স খারাপ ছিল অথবা দুর্নীতিতে ও জড়িয়েছে।’’

সিওএ অবশ্য নীরজ কুমার-কে পাঠানো চিঠিতে লিখেছে, এক সপ্তাহের মধ্যে তদন্ত শেষ করে তাদের জানাতে। যে-হেতু শামির চুক্তি আটকে রাখা হয়েছে, তাই দ্রুত তদন্ত শেষ করার আদেশ। যাতে শামি যদি ক্রিকেটীয় দিক থেকে নির্দোষ হন, তাঁকে চুক্তিতে ফিরিয়ে নেওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mohammed Shami BCCI Hasin Jahan Cricket CoA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE