Advertisement
২৫ এপ্রিল ২০২৪
অনড় শাস্ত্রী, বিশ্বকাপের কথা ভেবে বিশ্রামের উপরেও জোর

ডুপ্লেসিদের দেশে দীর্ঘ সফরে আপত্তি

এই মুহূর্তে ভারতীয় ক্রিকেট দলের যা অবস্থান, অদূর ভবিষ্যতে আর কোনও চার টেস্টের সিরিজ কোহালিদের খেলতে দেখা যাবে কি না, তা নিয়েই সন্দেহ তৈরি হয়েছে। দেশে হোক কি বিদেশে, যদি পূর্ণাঙ্গ সিরিজও হয় তা হলেও তিনের বেশি টেস্ট ম্যাচের সম্ভাবনা ক্ষীণ।

যুগলবন্দি: ইডেনে এমন দৃশ্য বারবার দেখা গেল। কোহালি, ধোনি জুটির লাফ। ছবি: সুদীপ্ত ভৌমিক

যুগলবন্দি: ইডেনে এমন দৃশ্য বারবার দেখা গেল। কোহালি, ধোনি জুটির লাফ। ছবি: সুদীপ্ত ভৌমিক

সুমিত ঘোষ
শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০১৭ ০৩:৩১
Share: Save:

বছর তিনেক আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার টেস্টে চার সেঞ্চুরি করে রাজকীয় উত্থান ঘটেছিল বিরাট কোহালির। অনেকেই মনে করেন, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চারটি টেস্ট সেঞ্চুরিই কোহালিকে বিশ্ব মঞ্চে নতুন তারকা হিসেবে প্রতিষ্ঠিত করেছিল।

কিন্তু এই মুহূর্তে ভারতীয় ক্রিকেট দলের যা অবস্থান, অদূর ভবিষ্যতে আর কোনও চার টেস্টের সিরিজ কোহালিদের খেলতে দেখা যাবে কি না, তা নিয়েই সন্দেহ তৈরি হয়েছে। দেশে হোক কি বিদেশে, যদি পূর্ণাঙ্গ সিরিজও হয় তা হলেও তিনের বেশি টেস্ট ম্যাচের সম্ভাবনা ক্ষীণ।

কারণ কী? না, বিশ্বকাপের কথা মাথায় রেখে ভারতীয় ক্রিকেটারদের বিশ্রামের দিকটাকেও প্রাধান্য দিতে শুরু করেছে টিম ম্যানেজমেন্ট। বিশ্বস্ত সূত্রের খবর, এ ব্যাপারে ভারতীয় দলের হেড কোচ রবি শাস্ত্রী বিস্তারিত কথা বলেছেন বোর্ড কর্তাদের সঙ্গে। জানা গিয়েছে, সুপ্রিম কোর্ট নিযুক্ত পর্যবেক্ষকের দল কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর্‌স (সিওএ)-এর সঙ্গেও কথা বলেছেন শাস্ত্রী।

কী বলেছেন তিনি? জানা গিয়েছে, ঠাসা ক্রীড়াসূচিতে বিশ্বকাপের আগে ক্রিকেটাররা শারীরিক ভাবে বিধ্বস্ত না হয়ে পড়ে, তা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন শাস্ত্রী। হেড কোচ বোর্ডকে বলেছেন, বিশ্বকাপের জন্য যদি আমাদের সেরা টিমকে তরতাজা রাখতে হয়, তা হলে এটাও দেখতে হবে যে, তাঁরা যেন পর্যাপ্ত বিশ্রাম পায়। বিশেষ করে দু’টো লম্বা সিরিজ কিছুতেই গায়ে-গায়ে রাখা যাবে না। অন্তত পনেরো দিনের ফাঁক থাকতে হবে দু’টো বড় সিরিজের মাঝে।

আরও পড়ুন: অস্ট্রেলিয়ার কাছে এখন ত্রাস কুলদীপ

শাস্ত্রীর কথাতেই কোহালিদের দক্ষিণ আফ্রিকা সফরের সূচি কাটছাঁট করা হয়েছে। শুরুতে দক্ষিণ আফ্রিকা বোর্ড একেবারেই যা করতে রাজি হচ্ছিল না। কোহালিরা খেলে চলার ফাঁকেই সূচি নিয়ে ভারত ও দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের মধ্যে বেশ ভাল রকম ঝামেলা শুরু হয়ে গিয়েছিল। দক্ষিণ আফ্রিকা রাজি হচ্ছিল না সূচি ছোট করতে। আবার শাস্ত্রীও অনড় ছিলেন ক্রিকেটারদের বিশ্রামের ব্যাপারে।


তরতাজা চান শাস্ত্রী। —ফাইল চিত্র।

দক্ষিণ আফ্রিকা বারবার জোর দিতে থাকে বক্সিং ডে টেস্ট ম্যাচ খেলার ব্যাপারে। সেটা না হওয়ায় তারা বলতে থাকে, অন্তত ইংরেজি নববর্ষের দিন ১ জানুয়ারি প্রথম টেস্ট শুরু করা হোক। শাস্ত্রীর সঙ্গে বোর্ড কথা বললে তিনি সেটাও নাকচ করে দেন। জানা গেল, হেড কোচ বোর্ডকে বলে দেন যে, দেশের মাটিতে শ্রীলঙ্কা সিরিজই শেষ হচ্ছে ২৪ ডিসেম্বর। তার দিন দু’য়েকের মধ্যে কীভাবে ছেলেরা ফাফ ডুপ্লেসি-দের দেশে রওনা হবে?

শাস্ত্রীর পাল্টা যুক্তি ছিল, একেই আইপিএল থেকে টানা ক্রিকেট খেলে চলেছেন কোহালিরা। চ্যাম্পিয়ন্স ট্রফি শেষ করে তাঁরা ছুটেছিলেন ওয়েস্ট ইন্ডিজে। সেখান থেকে ফিরেই শ্রীলঙ্কা বেরিয়ে পড়েন। তার পর দেশের মাটিতে পর-পর খেলছেন অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কার বিরুদ্ধে। তার পরেই দক্ষিণ আফ্রিকায় চারটি টেস্ট, পাঁচটি বা ছ’টি ওয়ান ডে এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচের লম্বা সিরিজ কীভাবে খেলতে যাওয়া হবে? ক্লান্ত শরীরে একে তো চোটের সম্ভাবনা বেড়ে যাবে, ‘বার্ন আউট’ হতে পারে। তার উপর এ ভাবে ভাল ফলও করা সম্ভব নয়। এর জন্য ভারতীয় দলের পারফরম্যান্সও বিঘ্নিত হতে পারে। তিনি প্রস্তাব দেন, দক্ষিণ আফ্রিকা সফরে সূচি ছোট করতে হবে। হয় একটা টেস্ট কমাও, নয়তো তিনটি টি-টোয়েন্টি বাদ দাও। দু’টোই আমাদের পক্ষে খেলা সম্ভব নয়।

শাস্ত্রীর সওয়ালকে সমর্থন করে ভারতীয় বোর্ডও দক্ষিণ আফ্রিকা কর্তাদের জানিয়ে দেয়, সূচি ছোট করতে হবে। সেই মতো দক্ষিণ আফ্রিকা একটি সূচিও প্রকাশ করেছে টেস্টের সংখ্যা চার থেকে তিনে কমিয়ে। জানুয়ারি এবং মার্চের মধ্যে তিনটি টেস্ট, ছ’টি ওয়ান ডে এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ হবে বলে তারা জানিয়েছে। কিন্তু এই সূচিও শাস্ত্রী বা ভারতীয় দল পুরোপুরি মানবে কি না, সেটা দেখার। সেই কারণে শুধু প্রথম টেস্টের সম্ভাব্য তারিখ ঘোষণা করা হয়েছে— ৫ জানুয়ারি। বাকি সিরিজের দিনক্ষণ বিশদে কিছু জানানো হয়নি।

২০১৯ বিশ্বকাপের কথা মাথায় রেখে কোহালিরা এখন বেশি জোর দিচ্ছেন ওয়ান ডে খেলার উপর। সে দিক থেকে একটি টেস্ট কমেছে তাঁদের দাবি মতোই। কিন্তু তার পরেও ছ’টি ওয়ান ডে কেন খেলা হবে, সেই প্রশ্ন থাকছে। সাধারণত, পাঁচটি ওয়ান ডে-ই খেলা হয় কোনও সিরিজে, ছ’টি ম্যাচের সূচি খুব একটা দেখা যায় না। সঙ্গে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ রয়েছে। রাতের দিকে যা খবর, টেস্ট চার থেকে কমে তিন হওয়ায় এই সূচি সম্ভবত মেনে নেবে ভারতীয় দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE