Advertisement
১৮ এপ্রিল ২০২৪
নতুন কম্বিনেশন নিয়ে উচ্ছ্বসিত কোচ শাস্ত্রী

ভারতীয় দলের নতুন স্লোগান এখন কট সাহা বোল্ড শামি

শ্রীলঙ্কার ওপর স্টিম রোলার চালিয়ে বিরাট কোহালির ভারতের ৩-০ সিরিজ জিতে নেওয়ার মুহূর্তে রবি শাস্ত্রীর মাথায় আসা সেই শিরোনাম হল—কট সাহা বোল্ড শামি!

দুরন্ত: বল হাতে শামি এবং উইকেটের পিছনে ঋদ্ধির চমক। ফাইল চিত্র

দুরন্ত: বল হাতে শামি এবং উইকেটের পিছনে ঋদ্ধির চমক। ফাইল চিত্র

সুমিত ঘোষ
পাল্লেকেলে শেষ আপডেট: ১৬ অগস্ট ২০১৭ ০২:২৭
Share: Save:

কট মার্শ বোল্ড লিলি— বিশ্ব ক্রিকেটের সবচেয়ে আলোচিত শিরোনাম হিসেবেই ধরা হয় এই চার শব্দকে। পাল্লেকেলে-তে শ্রীলঙ্কাকে ৩-০ হারিয়ে বিরাট কোহালির ভারতের ‘হোয়াইটওয়াশ’ এই মুহূর্তে দ্বীপরাষ্ট্রের সবচেয়ে আলোচিত বিষয়। আর পাল্লেকেলের মনোরম পাহাড়ে ঘেরা পরিবেশে তা দেখার ফাঁকেই নতুন শিরোনাম মাথায় এসে গিয়েছে ভারতীয় দলের হেড কোচ রবি শাস্ত্রীর।

কী সেই শিরোনাম?

শ্রীলঙ্কার ওপর স্টিম রোলার চালিয়ে বিরাট কোহালির ভারতের ৩-০ সিরিজ জিতে নেওয়ার মুহূর্তে রবি শাস্ত্রীর মাথায় আসা সেই শিরোনাম হল—কট সাহা বোল্ড শামি!

আরও পড়ুন: ১৫ অগস্ট কেন বিশেষ দিন বিরাটের কাছে?

কট মার্শ বোল্ড লিলি— এই আলোচিত শিরোনামের দুই নায়ক অস্ট্রেলীয় উইকেটকিপার রডনি মার্শ এবং ফাস্ট বোলার ডেনিস লিলি, দু’জনেই উঠে এসেছেন পশ্চিম অস্ট্রেলিয়া থেকে। ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া ক্রিকেট অ্যাসোসিয়েশন (ওয়াকা) ক্রিকেট মাঠের প্রেস বক্সটা এই লিলি-মার্শ প্যাভিলিয়নেই। রবিবার ক্রিকেটের এই অমর কম্বিনেশনের কথা স্মরণ করে রবি শাস্ত্রী হাসতে হাসতে বলছিলেন, ‘‘মার্শ এবং লিলি দু’জনেই উঠে এসেছিলেন পশ্চিম অস্ট্রেলিয়া থেকে। এখানেও দেখুন, আধুনিক এই কম্বিনেশনে ঋদ্ধিমান সাহা এবং মহম্মদ শামি, দু’জনেই পশ্চিম বাংলার ক্রিকেটার।’’

মার্শ-লিলির সেই যুগলবন্দির কথা মনে করিয়ে দিয়েছে।
রবি শাস্ত্রী

পাল্লেকেলে-তে ভারত-শ্রীলঙ্কা টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচে বিরাটদের ইনিংস এবং ১৭১ রানে জেতার পিছনে ঋদ্ধিমান সাহা ও মহম্মদ শামির এই কম্বিনেশন বেশ কার্যকরী ভূমিকা নিয়েছিল। পাল্লেকেলের ঐতিহাসিক ৩-০ জয়ের টেস্টে শামি দু’ইনিংস মিলিয়ে যে পাঁচটি উইকেট পেয়েছেন, তার চারটিই কট বিহাইন্ড।

মঙ্গলবার সেই পরিসংখ্যান মনে করিয়ে দিয়ে ভারতীয় দলের হেড কোচ শাস্ত্রী আনন্দবাজারকে বলছিলেন, ‘‘কী দারুণ একটা কম্বিনেশন। পাল্লেকেলেতে টেস্ট জেতার মাঝে সাহা ও শামির এই কম্বিনেশন আমাকে মার্শ-লিলির সেই যুগলবন্দির কথা বার বার মনে করিয়ে দিয়েছে।’’ এখানেই না থেমে শাস্ত্রী আরও বললেন, ‘‘শামি হল বাংলার নবাব। এই মুহূর্তে দারুণ বল করছে। আমি সব সময়েই মনে করেছি যে শামি বিশেষ এক প্রতিভা। একই সঙ্গে ঋদ্ধিমানও উইকেটের পিছনে দারুণ কিপিং করছে। বাংলার ক্রিকেটারদের এই দু’জনের কাছ থেকে অনেক কিছুর শেখার আছে।’’

অ্যালবাম: সেই অমর দৃশ্য। বোলার লিলি, কিপার মার্শ। ফাইল চিত্র

এই মুহূর্তে বাংলা থেকে ঋদ্ধিমান ও শামি বেশ দাপটের সঙ্গেই খেলে যাচ্ছেন। অতীতে বাংলা থেকে এক সঙ্গে দুই ক্রিকেটার জাতীয় দলে খেলে গিয়েছেন। কিন্তু একই সঙ্গে দুই ক্রিকেটার ভারতীয় দলের হয়ে বিদেশ সফরে পাল্লা দিয়ে পারফর্ম করে যাচ্ছেন, তা দেখা যায়নি। তাই ভারতীয় থিঙ্ক ট্যাঙ্কের কাছে ঋদ্ধি ও শামির এই যুগলবন্দি ঐতিহাসিক বলেও বিবেচিত হচ্ছে।

এ দিকে টেস্ট সিরিজে শ্রীলঙ্কাকে ৩-০ হোয়াইটওয়াশ করার পরে মঙ্গলবার স্বাধীনতা দিবসের দিনটি গোটা টিমই কাটাল ছুটির মেজাজে। সকালে গোটা টিমের সামনে জাতীয় পতাকা উত্তোলন করেন বিরাট কোহালি। রবিবার সিরিজের প্রথম একদিনের আন্তর্জাতিক ম্যাচ ডাম্বুলাতে। তার জন্য বুধবার থেকেই অনুশীলনে নেমে পড়ছে টিম ইন্ডিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE