Advertisement
২৩ এপ্রিল ২০২৪

ধোনির সঙ্গে বিশ্বকাপ যাত্রা প্রায় নিশ্চিত কার্তিকের

ধোনির উত্তরসূরি কে— সেই প্রশ্নের সমাধান করতে জাতীয় নির্বাচকেরা শ্রীলঙ্কায় সুযোগ দিয়েছিলেন ঋষভ পন্থ-কে।

নজরে: আইপিএলে ধোনি বনাম কার্তিক হবে বড় আকর্ষণ।

নজরে: আইপিএলে ধোনি বনাম কার্তিক হবে বড় আকর্ষণ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০১৮ ০৩:৪৩
Share: Save:

মহেন্দ্র সিংহ ধোনি না দীনেশ কার্তিক? কাকে ভারতীয় দলের উইকেটরক্ষকের ভূমিকায় দেখা যাবে ইংল্যান্ডে ২০১৯ বিশ্বকাপে?

রবিবার কলম্বোয় নিদাহাস ট্রফির ফাইনালে কার্তিকের অবিশ্বাস্য ইনিংসের পরে এই প্রশ্ন উঠে পড়েছে। কে বলবে, কয়েক দিন আগেও এই কার্তিককে নিয়েই উল্টে বলা হয়েছে, কী কারণে তাঁকে এখনও বয়ে বেড়ানো হচ্ছে? কথা উঠত যে, ধোনি যদি একান্তই না পারেন বিশ্বকাপে খেলতে তা হলে বিকল্প হিসেবে তরুণ কাউকে কেন সুযোগ দিয়ে তৈরি করা হবে না? কার্তিক শুধু শেষ বলেই ছক্কা মারলেন না, বাউন্ডারির বাইরে ফেললেন তাঁকে নিয়ে ওঠা এই প্রশ্নকেও। একটি ইনিংসেই তিনি ২০১৯ বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে ফেললেন বলেও ভাবা হচ্ছে।

ধোনির উত্তরসূরি কে— সেই প্রশ্নের সমাধান করতে জাতীয় নির্বাচকেরা শ্রীলঙ্কায় সুযোগ দিয়েছিলেন ঋষভ পন্থ-কে। দিল্লির প্রতিশ্রুতিমান উইকেটরক্ষককেই অনেকে ধোনির যোগ্য উত্তরসূরি বলে মনে করছিলেন। ঘরোয়া ক্রিকেটের সীমিত ওভারের টুর্নামেন্টে এবং আইপিএলে কিছু ঝোড়ো ইনিংস খেলেছেন ঋষভ। তার ভিত্তিতেই বিশেষজ্ঞরা তাঁকে সুযোগ দেওয়ার উপর জোর দিচ্ছিলেন।

কিন্তু শ্রীলঙ্কায় সুযোগ পেয়েও ঋষভ সফল হতে পারেননি। অন্য দিকে, জাভেদ মিয়াঁদাদের শারজায় শেষ বলে ছক্কার স্মৃতি ফিরিয়ে কার্তিক ফাইনালে জেতালেন। এর পর কলকাতা নাইট রাইডার্সের নতুন অধিনায়কের যোগ্যতা নিয়ে প্রশ্ন ওঠা বন্ধ হওয়ার দিকে। ধোনি এখনও অধিনায়ক বিরাট কোহালি এবং কোচ রবি শাস্ত্রীর কাছে এক নম্বর পছন্দ। তাঁকেই এক নম্বর উইকেটরক্ষক হিসেবে বিশ্বকাপে নিয়ে যাওয়ার কথা ঠিক হয়ে রয়েছে। কিন্তু দলের প্রধান মস্তিষ্করা চাইলেই শুধু হবে না, ধোনির বিশ্বকাপ যাত্রা ঠিক করে দেবে আগামী কয়েক মাসে তাঁর ফর্ম।

আরও পড়ুন: নিদাহাস ট্রফিতে পারফরম্যান্সের নিরিখে ভারতীয় ক্রিকেটারদের রেটিং

এই মুহূর্তে স্বীকার না করে উপায় নেই যে, ধোনির আগের মতো ম্যাচ জেতানোর ক্ষমতা আর নেই। ধারাবাহিকতাও তেমন দেখা যাচ্ছে না। কখনও তিনি সফল হচ্ছেন, কখনও সংগ্রাম করছেন। কারও কারও মনে হচ্ছে, ধোনির ভবিষ্যৎ ঠিক করে দেবে আসন্ন আইপিএল। দু’বছরের নির্বাসন কাটিয়ে একাদশতম টুর্নামেন্টে ফিরছে চেন্নাই সুপার কিংগস। সীমিত ওভারের ক্রিকেটে ধোনির উইকেটকিপিং দক্ষতা নিয়ে কারও সংশয় নেই। স্টাম্পের পিছনে এখনও তিনি ভীষণ ক্ষিপ্র। অধিনায়ক না থাকলেও দলকে পরিচালনার ব্যাপারে কোহালিকে সারাক্ষণ সাহায্য করে যান। কিন্তু প্রশ্ন থাকছে ব্যাট হাতে তাঁর দক্ষতা নিয়ে।

আইপিএলে ব্যাটসম্যান ধোনি কী করেন, তা দেখার অপেক্ষায় থাকবেন অনেকে। তেমনই নজর থাকবে কার্তিকের উপর। আইপিএলে কেকেআর অধিনায়ক যদি ব্যাট হাতে ভাল করতে থাকেন, চাপ বাড়তে থাকবে ধোনির উপর। এমনিতেই ধোনির মতো না হলেও টি-টোয়েন্টি ক্রিকেটে ভাল ‘ফিনিশার’ কার্তিক। আইপিএলে এবং ঘরোয়া ক্রিকেটে সীমিত ওভারের টুর্নামেন্টে অনেক ম্যাচ শেষের দিকে নেমে জিতিয়েছেন। ভারতীয় ক্রিকেটে গুরুত্বপূর্ণ এক ব্যক্তি সোমবার বললেন ‘‘কার্তিক ভাল ফিনিশার। ইংল্যান্ডে ওর রেকর্ড ভাল। বিশ্বকাপে দ্বিতীয় উইকেটকিপার গেলে ওর সম্ভাবনাই সব চেয়ে ভাল। রবিবারের ম্যাচটার পরে ওকে নিয়ে আর সংশয়ের জায়গা থাকছে না।’’

তাঁর কথা শুনে মনে হচ্ছে, বিশ্বকাপে দ্বিতীয় উইকেটকিপারের লড়াইয়ে ঋষভ পন্থ, সঞ্জু স্যামসনের মতো তরুণের বা ঋদ্ধিমান সাহার মতো অভিজ্ঞের খুব একটা সম্ভাবনা আর রইল না। এর পরে দেখার যে, ধোনিকেও প্রতিদ্বন্দ্বিতায় ফেলে দিতে পারেন কি না কার্তিক? একাদশ আইপিএলের অন্যতম সেরা আকর্ষণ হতে যাচ্ছে দুই কিপারের লড়াই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE