Advertisement
২০ এপ্রিল ২০২৪

বিরাটকে রাগিও না, সতর্ক করছেন ক্লার্ক

পাঁচ ম্যাচের ওয়ান ডে-সিরিজে ইতিমধ্যে ০-২ পিছিয়ে যাওয়া অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ম্যাচ জেতানো ৮২ রান করার পরে বৃহস্পতিবার ইডেনে প্রথম বড় রান করলেন কোহালি।

ছবি: এপি।

ছবি: এপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০১৭ ০৩:৪৫
Share: Save:

‘বিরাট কোহালিকে খুব বেশি কিছু বলতে যেও না। ফল কিন্তু উল্টো হতে পারে।’ সতর্কবাণী খোদ প্রাক্তন অস্ট্রেলীয় ফাস্ট বোলার স্টুয়ার্ট ক্লার্কের।

কাকে উদ্দেশ্য করে? অস্ট্রেলিয়ার উইকেটকিপার ম্যাথু ওয়েড। ক্লার্কের মন্তব্যের নেপথ্যে, বৃহস্পতিবার ইডেনে কোহালি-ওয়েড ঝামেলা। ভারতের ইনিংসে ৩৩তম ওভারে একটি বল ওয়েডের হাতে লাগে। যন্ত্রণার জন্য সেই মুহূর্তে ফিল্ডিং করতে পারেননি ওয়েড। সেই সুযোগে কোহালি দৌড়ে রান নিয়ে নেন। ওয়েড তা দেখে প্রচণ্ড ক্ষুব্ধ হন। কোহালিকে স্লেজও করেন।

স্টুয়ার্ট ক্লার্ক এ ব্যাপারে পাশে দাঁড়াচ্ছেন কোহালির। তিনি বলেন, ‘‘ওয়েড তো তখন মিসফিল্ড করেছিল। ওর চোট লেগেছে, সেটা কোহালি জানত কি না সেটা তো পরের কথা।’’ সঙ্গে তিনি যোগ করেন, ‘‘এক রান হতোই ওই বলটায়। তবে এটাই কি টিমের সামনে এখন সবচেয়ে বড় সমস্যা? আমি যদি ম্যাথু ওয়েড বা মার্কাস স্টইনিসের জায়গায় থাকতাম, তা হলে আমি যে ক্রিকেটটা খেলছি সেটা নিয়ে ভাবতাম। অন্য ব্যাপারে এত মাথা ঘামাতাম না।’’

পাঁচ ম্যাচের ওয়ান ডে-সিরিজে ইতিমধ্যে ০-২ পিছিয়ে যাওয়া অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ম্যাচ জেতানো ৮২ রান করার পরে বৃহস্পতিবার ইডেনে প্রথম বড় রান করলেন কোহালি। ওয়েডের সঙ্গে ঝামেলা হওয়ার সময় কোহালি ৭৯ রানে ব্যাটিং করছিলেন। যিনি শেষ পর্যন্ত ৯২ রান করেন।

চলতি বছরে অজিদের বিরুদ্ধে টেস্টে সিরিজে দু’পক্ষে প্রচুর গোলাগুলি চলার পরে ভারতীয় অধিনায়ক বলেছিলেন কোনও অস্ট্রেলীয় ক্রিকেটারের সঙ্গে বন্ধুত্ব করবেন না। তবে পরে সেই মন্তব্য থেকে অনেক সরে আসেন কোহালি। তাই আবার নতুন করে বিতর্ক তৈরি না করতে সতর্ক করছেন ক্লার্ক। এমনিতেই অস্ট্রেলিয়ার কয়েক জন ক্রিকেটারকে ভারতে তাপমাত্রার সঙ্গে মানিয়ে নিতে সমস্যায় পড়তে দেখা যাচ্ছে। বিশেষ করে ফিল্ডিং করার সময়। অস্ট্রেলিয়ার উইকেটকিপারও তাঁদের মধ্যে অন্যতম। তার মধ্যে ভারতীয় অধিনায়কের বিরুদ্ধে মন্তব্য করাটা যে সিরিজ হারের মুখে দাঁড়িয়ে থাকা দলের জন্য মোটেই ভাল হবে না সেটাই মনে করিয়ে দিলেন ক্লার্ক। তিনি বলেন, ‘‘আমি ওয়েডের জায়াগায় থাকলে বিরাটকে বেশি কিছু বলতেই যেতাম না। ও যে রকম খেলোয়াড়, সবাইকে সমঝে নিতে পারে। আর রেগে গেলে বিরাট দশ গুণ ভাল খেলে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE