Advertisement
২৫ এপ্রিল ২০২৪

দোলের আগে আবিরে রঙিন কাতসুমিরা

ঘণ্টা খানেক অনুশীলনের পর তার রেশ ধরা পড়েছে ফুটবলারদের কথাবার্তায়। যেমন কাতসুমি বলেছেন, ‘‘৭-১ গোলে জয় আমাদের আত্মবিশ্বাস করে তুলেছে। মনে হচ্ছে আমরাও তা হলে পারি। তাই আমরা আশা ছাড়ছি না।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০১৮ ০৫:২৫
Share: Save:

ইস্টবেঙ্গলে দোল! তা-ও আবার খালিদ জামিলের অনুশীলনে।

ক্ষোভ, গালাগালি, কর্তাদের কটাক্ষ করে ব্যানার, পোস্টার এখন লাল হলুদ তাঁবুতে বা গ্যালারিতে গা সওয়া। মাঝেমধ্যেই হচ্ছে। চোদ্দো বছর আই লিগ না পাওয়ার যন্ত্রণার বহিঃপ্রকাশ। এবারও খেতাব দৌড়ে থাকলেও এখনও তা নিশ্চিত নয়। বরং কাজটা বেশ কঠিন। তা সত্ত্বেও কিছুটা অবিশ্বাস্য ভাবে বুধবার বারাসত স্টেডিয়ামে আবির উড়ল। রংয়ের উৎসব শুরুর আগের দিন কিছু সমর্থক এসে আবির মাখিয়ে দিয়ে গেলেন আনসুমানা ক্রোমা, ডুডু ওমাগবেমি, ইউসা কাতসুমি, আল আমনা, অর্ণব মণ্ডলদের। এমনিতে শেষ ম্যাচে চেন্নাই সিটি এফ সি-র বিরুদ্ধে ডুডুর চার গোল-সহ সাত গোল (ফল ৭-১) ইস্টবেঙ্গল শিবিরে আত্মবিশ্বাস এনে দিয়েছে। পাঁচ দিন বাদে শিলং লাজং ম্যাচ। যে ম্যাচ না জিতলে ছিটকে যেতে হবে খেতাব যুদ্ধ থেকে। তার আগে সমর্থকদের এই রং মাখিয়ে উচ্ছ্বাস আমনাদের মনোবল বাড়াবেই।

ঘণ্টা খানেক অনুশীলনের পর তার রেশ ধরা পড়েছে ফুটবলারদের কথাবার্তায়। যেমন কাতসুমি বলেছেন, ‘‘৭-১ গোলে জয় আমাদের আত্মবিশ্বাস করে তুলেছে। মনে হচ্ছে আমরাও তা হলে পারি। তাই আমরা আশা ছাড়ছি না। দু’দলেরই দুটো করে ম্যাচ বাকি। অনেক কিছু ঘটতে পারে। এখনও সুযোগ আছে খেতাব জেতার। কার্ডের জন্য এডুর না থাকাটা খারাপ। কিন্তু যাঁরা খেলবে তারা তৈরি।’’ আর আগের ম্যাচে চার গোল করা ডুডু-র বক্তব্য, ‘‘আশা না থাকলে তো সব শেষ। আমার মনে হচ্ছে আমরাই চ্যাম্পিয়ন হব। কারণ মিনার্ভা পয়েন্ট নষ্ট করবেই।’’ আর আল আমনার বক্তব্য, ‘‘মিনার্ভা অ্যাডভান্টেজ পজিশনে রয়েছে। তা সত্ত্বেও এখনও পর্যন্ত আশা ছাড়ছি না। মনে আছে বছর ছয়েক আগে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড এবং ম্যান সিটির মধ্যে খেতাবের লড়াই শেষ ম্যাচ পর্যন্ত গড়িয়েছিল। লাজং ম্যাচ জিতলে মিনার্ভার উপর চাপ বাড়বে। শেষ ম্যাচে যা হওয়ার হবে।’’ আর কোচ খালিদ জামিল সব ম্যাচের আগে যা বলে থাকেন সেটাই বলে চলেছেন। ‘‘খেতাব নিয়ে ভাবছি না, শিলং ম্যাচ নিয়েই ভাবছি।’’ পাহাড়ে ম্যাচ বলে অবশ্য আলাদা কোনও চাপ অনুভব করছেন না আমনারা। সবাই বলছেন, ‘‘বিশ্রাম পাওয়ার পর পাহাড়ে গিয়ে খেলতে কোনও অসুবিধা হবে না। চেন্নাই ম্যাচের মতো খেলতে পারলে জিততে অসুবিধা হবে না।’’

খালিদ জামিল এ দিন সিচুয়েশন তৈরি ছাড়াও কর্নার, ফ্রি কিক অনুশীলন করান ফুটবলারদের। শিলংয়ে গিয়ে কৃত্তিম ঘাসে খেলতে হবে বলে বারাসত স্টেডিয়ামকেই বেছে নিয়েছেন লাল-হলুদ কোচ। ম্যানেজার মনোরঞ্জন ভট্টাচার্য আসেননি। স্টপার সালামরঞ্জন সিংহ ছাড়া সবাই সুস্থ। যা অবস্থা তাতে স্টপারে আই লিগে নতুন জুটি হিসাবে দেখা যাবে গুরবিন্দর সিংহ এবং অর্ণব মণ্ডলকে। খালিদ আজ বৃহস্পতিবার দোলের দিনও অনুশীলন রেখেছেন বিকেলে। বারাসতের মাঠে। গোয়াতেও দিপান্দা ডিকা, শিল্টন পালরা অনুশীলন করবেন হোলির দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE