Advertisement
১৬ এপ্রিল ২০২৪

ভারতের বাজার ধরতে ভরদুপুরে এল ক্লাসিকো

শুধু মাত্র ফুটবলের বাজার ধরার কথা ভেবেই এই যুগান্তকারী সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রায় বাধ্য করা হচ্ছে মেসি, রোনাল্ডো, সুয়ারেজদের মতো মহাতারকাদের এ রকম একটা সময়ে মাঠে নামতে।

দ্বৈরথ: লা লিগায় বদলে গেল মেসি বনাম রোনাল্ডো ম্যাচের সময়।

দ্বৈরথ: লা লিগায় বদলে গেল মেসি বনাম রোনাল্ডো ম্যাচের সময়।

কৌশিক দাশ
শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০১৭ ০৪:২২
Share: Save:

কলকাতায় আই লিগ ডার্বি দুপুর দু’টোয় হবে, এই ঘোষণার পরেই ময়দানে হইচই পড়ে গিয়েছিল। প্রশ্ন উঠে গিয়েছিল, যতই শীতকাল হোক, সনি নর্দে বনাম আল আমনা, আজহারউদ্দিন মল্লিক বনাম অর্ণব মণ্ডলদের লড়াই কী ভাবে দুপুর দু’টোর সময় করা যেতে পারে?

আরও একটা দেশে অভাবনীয় ভাবে তাদের লিগের মেগা ম্যাচের সময় এগিয়ে নিয়ে আসা হয়েছে। সে দেশের লিগেও তারকা ফুটবলাররা খেলেন। কিন্তু ফুটবলের বাণিজ্যকরণের কথা ভেবে লিগের সর্বময় কর্তারা বাধ্য করেছেন তাঁদের সেরা ফুটবলারদের একটা অদ্ভুত সময়ে মাঠে নামতে।

দেশটার নাম স্পেন। ম্যাচের নাম এল ক্লাসিকো। ম্যাচের স্থানীয় সময় দুপুর একটা। ভারতীয় সময় বিকেল সাড়ে পাঁচটা। তারকাদের নাম? লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো!

শুধু মাত্র ফুটবলের বাজার ধরার কথা ভেবেই এই যুগান্তকারী সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রায় বাধ্য করা হচ্ছে মেসি, রোনাল্ডো, সুয়ারেজদের মতো মহাতারকাদের এ রকম একটা সময়ে মাঠে নামতে। যে সময় সাধারণত মানুষ মধ্যাহ্নভোজ করে বা তার প্রস্তুতি নেয়, সেই সময়ই রেফারির বাঁশি বাজবে ক্লাসিকো ম্যাচ শুরুর সঙ্কেত দিয়ে।

লা লিগা কর্তারা যে ফুটবল বাজার ধরার কথা ভেবে এই সিদ্ধান্ত নিয়েছেন, সেটা হল ভারতীয় ফুটবল বাজার!

তাঁদের নজর যে ভারতীয় বাজারের ওপর অনেক দিন আগে থেকেই আছে, সেটা স্বীকার করে নিচ্ছেন স্প্যানিশ লিগের কর্তারা। বুধবার লা লিগা অডিও-ভিসুয়াল বিভাগের অন্যতম কর্তা রজের ব্রসেলের কাছে ই-মেল মারফত জানতে চাওয়া হয়, সত্যিই কি মরসুমের প্রথম এল ক্লাসিকো আপনাদের সময় দুপুর একটায় হতে চলেছে? আর হলে কেন এমন সময় বেছে নেওয়া হল? রজের লিখেছেন, ‘হ্যাঁ। দুপুর একটাতেই এ বার এল ক্লাসিকো হবে। এটাও ঠিক যে, লা লিগার ইতিহাসে এর আগে কখনও এল ক্লাসিকো দুপুর একটায় খেলা হয়নি। এ বার হতে চলেছে।’

দ্বিতীয় প্রশ্নের যে জবাব রজের দিয়েছেন, তাতে পরিষ্কার হয়ে গিয়েছে লা লিগা কর্তাদের চোখ এখন কোথায়। রজের লেখেন, ‘আমরা ভারতীয় ভক্তদের কথা অবশ্যই মাথায় রেখেছি। ভারত-সহ এশিয়ার দেশগুলোর কথা ভেবেই এই সূচি হয়েছে। ভারতের মতো দেশ টাইম জোনের হিসেবে আমাদের চেয়ে এগিয়ে। তাই ওখানে যত বেশি সংখ্যক মানুষ ম্যাচটা দেখতে পারে, সেটা মাথায় রেখেই সময় বদলের সিদ্ধান্ত।’

আরও পড়ুন: প্রয়োজনে নীচে ব্যাট করতেও রাজি ঋদ্ধিমান

এ মরসুমে লা লিগার প্রথম এল ক্লাসিকো হতে চলেছে ২৩ ডিসেম্বর, বের্নাবাউয়ে। শনিবারের শীতের সন্ধ্যায় টিভির দর্শকসংখ্যাটা এ বার প্রচুর বেড়ে যাবে বলে আশা লা লিগা কর্তা এবং সম্প্রচার সংস্থা সোনি টিভি-র। গত বছর থেকেই ভারতে ফুটবলের বাজার ধরতে ঝাঁপিয়েছিলেন লা লিগা-র কর্তারা। সেই মতো লিগের অনেক ছোটখাটো ম্যাচ দেওয়া হয়েছিল দুপুর একটার সময়। কিন্তু তখনও এল ক্লাসিকোর মতো গুরুত্বপূর্ণ ম্যাচের সময় এ ভাবে এগিয়ে আনার কথা ভাবেননি তাঁরা। এর একটা কারণ অবশ্যই মহাতারকা ফুটবলারদের দুপুরে খেলার অনীহা। যখন মধ্যাহ্নভোজনের সময়, তখন কোন ফুটবলার সাধ করে মাঠে নামতে চাইবেন? বিশেষ করে সেই ফুটবলারদের নাম যদি হয়
মেসি, রোনাল্ডো!

এ বার কিন্তু ফুটবলাররা কী চাইছেন, সে ব্যাপারটা আর অত ভেবে দেখা হচ্ছে না। যদিও এ ব্যাপারে কেউ সরকারি ভাবে কোনও মন্তব্য করতে রাজি নন। কিন্তু যত দূর জানা গিয়েছে, ফুটবলের বাণিজ্যকরণের সামনে কোনও কিছুকেই আর বাধা বলে ধরে নেওয়া হচ্ছে না। বিশেষ করে সেই বাণিজ্যকরণের লক্ষ্য যদি হয় একশো তিরিশ কোটি মানুষের ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE