Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Sport News

সিমোনা হালেপের সামনে সিতোলিনা, সেরিনার জন্য দরবার মাশার

হেরে গেলেও মারিয়া কিন্তু মনে করছেন, এখন তাঁর খেলায় অনেক উন্নতি হয়েছে। এবং সাংবাদিক সম্মেলনে এসে তাঁকে নিজের খেলার থেকেও অনেক বেশি বলতে শোনা গেল সেরিনা উইলিয়ামসকে নিয়েও।

সফল: রোমে হাসতে হাসতে ফাইনালে সিতোলিনা। শনিবার।ছবি: পিটিআই

সফল: রোমে হাসতে হাসতে ফাইনালে সিতোলিনা। শনিবার।ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ মে ২০১৮ ০৩:৩৩
Share: Save:

ট্যুরে হালফিলের সেরা পারফম্যান্স দেখিয়েও ইতালীয় ওপেনের সেমিফাইনালে সিমোনা হালেপের কাছে হেরে গেলেন মারিয়া শারাপোভা। তাও প্রথম সেট ৬-৪ জিতে। শনিবার হালেপ শেয দু’টি সেট জিতে নেন ৬-১, ৬-৪। ফাইনালে তাঁর সামনে এলিনা সিতোলিনা।

হেরে গেলেও মারিয়া কিন্তু মনে করছেন, এখন তাঁর খেলায় অনেক উন্নতি হয়েছে। এবং সাংবাদিক সম্মেলনে এসে তাঁকে নিজের খেলার থেকেও অনেক বেশি বলতে শোনা গেল সেরিনা উইলিয়ামসকে নিয়েও। অথচ টেনিস কোর্টে শারাপোভার চিরশত্রু বলেই সেরিনাকে সবাই জানে। জানায় ভুলও নেই। নিজের আত্মজীবনীতে সম্প্রতি সেরিনা সম্পর্কে প্রচুর বিতর্কিত মন্তব্যও করেছেন রুশ টেনিস সুন্দরী। অথচ সবাইকে চমকে দিয়ে, শুক্রবার রোমে ইতালীয় ওপেনের শেষ চারে উঠে নিজের পয়লা নম্বর প্রতিদ্বন্দ্বীর পক্ষেই সরব হলেন মারিয়া।

টেনিস সার্কিটে নবতম বিতর্ক এখন, সেরিনাকে উইম্বলডনের বাছাই তালিকায় বিশেষ সুবিধা দেওয়া ঠিক কি না তা নিয়ে। প্রসঙ্গত বিশ্বের প্রাক্তন এক নম্বর সেরিনা উইম্বলডনের সাত বারের চ্যাম্পিয়ন। কিন্তু কন্যাসন্তানের জন্ম দেওয়ার পরে ও আগে তিনি বেশ কিছু দিন টেনিসের বাইরে ছিলেন। সম্প্রতি প্রতিযোগিতায় নামা শুরু করলেও এখনও বিশেষ কিছুই করতে পারেননি। স্বভাবতই বিশ্বর‌্যাঙ্কিংয়ে তিনি নেমে এসেছেন ৪৫৪ নম্বরে। শেষ গ্র্যান্ড স্ল্যাম খেলেন ২০১৭ সালের অস্ট্রেলীয় ওপেনে। চ্যাম্পিয়নও হয়েছিলেন সেখানে। কিন্তু র‌্যাঙ্কিংয়ে এত খারাপ জায়গায় চলে যাওয়ায় তাঁকে উইম্বলডনের বাছাইদের মধ্যে রাখা হবে কি না সেটাই এখন সব চেয়ে বড় প্রশ্ন।

রোমে শারাপোভার যা নিয়ে প্রতিক্রিয়া, ‘‘এটা খুবই কঠিন একটা প্রসঙ্গ। তবে আমি চাই নিয়মের বদল। ওকে বাছাই তালিকায় রাখা হলে সেটা তো ভালই।’’ পুরনো প্রতিদ্বন্দ্বীর হয়ে তাঁর আরও মন্তব্য, ‘‘এক জন মহিলার পক্ষে মা হওয়ার পরে ট্যুরে ফিরে আসাটা অবিশ্বাস্য ব্যাপার। তার মানে, আবার আপনাকে নানা জায়গায় ঘুরে ঘুরে বেড়াতে হবে। মুখোমুখি হতে হবে নানা অভিজ্ঞতার। আবেগের দিক আছে। আছে শারীরিক ধকলও। এবং এ সবই আবার হয়ে উঠবে প্রায় প্রতিদিনের যুদ্ধ।’’ শারাপোভার মতে টেনিস আসলে খুবই স্বার্থপর একটা খেলা। তাঁর কথা, ‘‘টেনিসের মতো স্বার্থপর খেলায় মা হওয়ার পরে নিজেকে ফিরে পাওয়া খুব কঠিন। কারণ সন্তানের জন্ম দিলে খেলার জন্য যে মানসিক শক্তির দরকার, তা একটু হলেও কমতে বাধ্য। কিন্তু মা হওয়ার ব্যাপারটাও যে এক জন নারীর জীবনে ভীষণ গুরুত্বপূর্ণ বিষয়।’’

এ দিকে, ইতালীয় ওপেনে গত বারের চ্যাম্পিয়ন সিতোলিনা এ বারও যে মেজাজে খেলছেন তাতে তাঁকেই ফেভারিট ভাবা হচ্ছে। শনিবার সহজেই হারিয়ে দিলেন এস্তোনিয়ার অ্যানেত কনতাভিতকে ৬-৪, ৬-৩ সেটে। এখানে নিজের তিন নম্বর খেতাবের দৌড়ে অনেকটাই এগিয়ে গিয়ে সিতোলিনার মন্তব্য, ‘‘নিজের খেলায় আমি খুশি। চাপের মধ্যেও পরিস্থিতি ভাল ভাবেই সামলেছি। জানি ট্রফি নিয়ে যেতে একটা ম্যাচ জিততে হবে। আমার তরফ থেকে চেষ্টায় কোনও ত্রুটিও থাকবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tennis Elina Svitolina
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE