Advertisement
১৬ এপ্রিল ২০২৪

অশ্বিনের জবাবে সাকলিনকে আনছে ইংল্যান্ড

আসন্ন ভারত সফরে রবিচন্দ্রন অশ্বিনের জবাবি ইংরেজ-অস্ত্র কে? মইন আলি? ভুল। গ্যারেথ ব্যাটি? নাহ্। আদিল রশিদ? তিনিও নন।

সংবাদ সংস্থা
করাচি শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০১৬ ০৩:১১
Share: Save:

আসন্ন ভারত সফরে রবিচন্দ্রন অশ্বিনের জবাবি ইংরেজ-অস্ত্র কে?

মইন আলি? ভুল।

গ্যারেথ ব্যাটি? নাহ্।

আদিল রশিদ? তিনিও নন।

রবিচন্দ্রন অশ্বিনের জবাবি ইংরেজ-অস্ত্রের নাম সাকলিন মুস্তাক!

প্রাক্তন পাকিস্তান অফস্পিনার বর্তমানে ইংল্যান্ডে বসবাস করেন। তাঁকেই দিন পনেরোর জন্য অ্যালিস্টার কুকের টিমের সঙ্গে জুড়ে দিচ্ছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। ভারতে পাঁচ টেস্টের সিরিজের কারণে। ইসিবি ধরেই নিচ্ছে, ভারতের ঘূর্ণি অপেক্ষা করবে কুকের টিমের অভ্যর্থনায়। তাই সাকলিনকে টিমের সঙ্গে পাঠানো।

আগামী ৯ নভেম্বর থেকে রাজকোটে ভারত-ইংল্যান্ড প্রথম টেস্ট ম্যাচ শুরু হয়ে যাচ্ছে। সাকলিন ভারতে টিমের সঙ্গে চলে আসবেন ১ নভেম্বর। দিন পনেরো তাঁর টিমের সঙ্গে আপাতত থাকার কথা।

‘‘আমার কাজ হচ্ছে ইংল্যান্ড স্পিনারদের ভারত সফরের জন্য তৈরি করে দেওয়া। যেখানে পিচ সাধারণত স্পিনারদের সাহায্য করে থাকে,’’ নতুন দায়িত্ব পেয়ে বলে দিয়েছেন সাকলিন। ভারত সফরে যাঁর পারফরম্যান্স যথেষ্ট ঈর্ষণীয়। ১৯৯৯ সালে চেন্নাই ও কলকাতা টেস্টে পাকিস্তানকে জিতিয়েছিলেন প্রচুর উইকেট নিয়ে।

সাকলিন আশাবাদী, তাঁর উপস্থিতিতে ইংল্যান্ড প্লেয়ারদের সুবিধে হবে ভারত সফরে। যিনি শুধু আদিল রশিদ, মইন আলিদের সঙ্গে কাজ করবেন না। ইংরেজ ব্যাটসম্যানদেরও পরামর্শও দেবেন। ‘‘ভারতীয় স্পিনারদের কী ভাবে খেলতে হবে, বলে দেব আমি। কোনও সন্দেহ নেই, এটা আমার কাছে একটা বড় চ্যালেঞ্জ। আশা করছি, এতে ইংল্যান্ড প্লেয়ারদের সুবিধেই হবে।’’

সাকলিন কোথাও অশ্বিনের নাম আলাদা করে করেননি। কিন্তু ভারতীয় স্পিনার বলতে যে এখন কাকে বোঝায়, পাঁচ বছরের শিশুও জানে। এবং সাকলিন যে এই প্রথম স্পিন-কনসালট্যান্ট হিসেবে কোনও টিমের সঙ্গে কাজ করেছেন, তা নয়। এর আগে ইংল্যান্ড তো বটেই, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নিউজিল্যান্ডের সঙ্গেও ছিলেন। গত বছর ইংল্যান্ডের স্পিন কনসালট্যান্ট হিসেবে আরব আমিরশাহিতে গিয়ে প্রবল অস্বস্তিতেও পড়তে হয়েছিল। কোনও কোনও মহল থেকে সাকলিনকে ‘বিশ্বাসঘাতক’ বলা হয়েছিল। কারণ সে বার প্রতিপক্ষের নাম ছিল পাকিস্তান!

এ বারও তো সমস্যা হতে পারে। ভারত-পাকিস্তানের বর্তমান রাজনৈতিক সম্পর্ক যা, তাতে তাঁর ভারত সফর ঘিরে কোনও নেতিবাচক ঘটনা ঘটে গেলে? সাকলিন বলছেন, তিনি চিন্তায় নেই। বলেও দিয়েছেন, ‘‘আমি অন্তত কোনও রকম নেতিবাচক প্রতিক্রিয়ার ভয় পাচ্ছি না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Saqlain Mushtaq England India tour
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE