Advertisement
১৯ এপ্রিল ২০২৪

দশ জন আইএসএলে, সমস্যায় দুই প্রধান

ইস্টবেঙ্গলের পাঁচ ফুটবলার ইতিমধ্যেই সই করে দিয়েছেন বা কথা চূড়ান্ত করে ফেলেছেন আইএসএলের বিভিন্ন দলে। কেভিন লোবো এটিকের জার্সি পরে নামবেন সামনের মরসুমে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০১৮ ০৪:০৯
Share: Save:

সুপার কাপ শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই কলকাতার দুই প্রধানে ভাঙন শুরু হয়ে গেল। থাবা বসাতে শুরু করল আইএসএলের দলগুলো। যা খবর, ইস্টবেঙ্গল এবং মোহনবাগানের দশ জন ফুটবলার দল ছেড়েছেন ইতিমধ্যেই। ছাড়তে চলেছেন আরও পাঁচ। এমন অবস্থা, দুই প্রধানের বেশি টাকার প্রস্তাব পেয়েও কর্তাদের ফিরিয়ে দিচ্ছেন বঙ্গসন্তানরা।

ইস্টবেঙ্গলের পাঁচ ফুটবলার ইতিমধ্যেই সই করে দিয়েছেন বা কথা চূড়ান্ত করে ফেলেছেন আইএসএলের বিভিন্ন দলে। কেভিন লোবো এটিকের জার্সি পরে নামবেন সামনের মরসুমে। অর্ণব মণ্ডলকে নিয়েছে কলকাতা। অর্ণব এর আগে এটিকেতে দু’বছর খেলেছেন। চ্যাম্পিয়ন করেছেন টিমকে। মহম্মদ রফিক সই করে দিয়েছেন মুম্বইতে। স্টপার গুরবিন্দর সিংহ যাচ্ছেন নর্থ ইস্টে।

এটিকের সঙ্গে কথা প্রায় চূড়ান্ত লাল-হলুদের তরুণ স্টপার সালাম- রঞ্জন সিংহেরও। তিনি ইতিমধ্যেই ক্লাবের কাছে তাঁকে ছেড়ে দেওয়ার আবেদন করেছেন। সালামরঞ্জনের সঙ্গে দু’বছরের চুক্তি রয়েছে ইস্টবেঙ্গলের। সালাম দল ছাড়বেন ধরে নিয়ে মিনার্ভা পঞ্জাবের স্টপার এবং অধিনায়ক সুখদেব সিংহকে নিতে ঝাঁপিয়েছেন লাল-হলুদ কর্তারা। মোহনবাগানের চার ফুটবলার দল ছেড়েছেন ইতিমধ্যেই। শেখ ফৈয়াজ, রিকি লাল্লাওমাওমা (দু’জনেই এটিকে), রেনিয়ার ফার্নান্ডেজ (মুম্বই) দলবদল করেছেন। এ বার সবুজ- মেরুনের অন্যতম সফল মিডিও নিখিল কদমও ক্লাব ছাড়ার জন্য পা বাড়িয়ে রেখেছেন। ছোটবেলার কোচ ও বাবার টানাপড়েনে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেননি তিনি। সবুজ-মেরুন জার্সি আর পরবেন না রানা ঘরামিও। দমদমের ছেলেটি গেলেন দিল্লি ডায়নামোসে।

এ দিকে আইএসএল থেকে আই লিগের ক্লাবে ফিরছেন এখন পর্যন্ত শুধুই অবিনাশ রুইদাস। গতবারের বিতর্কিত ফুটবলারটি পরের মরসুমে খেলবেন মোহনবাগানে। মুম্বই ছেড়ে দেওয়ার পর অবিনাশের এজেন্ট চেষ্টা করেছিলেন এটিকেতে তাঁকে সই করানোর। কথাও প্রায় শেষ পর্যায়ে ছিল। কিন্তু বিতর্কিত ভাবমূর্তির জন্য বজবজের ছেলেটিকে শেষ পর্যন্ত বাতিল করে দেন এটিকের টেকনিক্যাল ডিরেক্টর সঞ্জয় সেন।

এটিকেতে এ বার বঙ্গসন্তানদের ভিড়। ছয় ফুটবলারকে ইতিমধ্যেই সই করিয়েছে তারা। আই লিগ চ্যাম্পিয়ন মিনার্ভার স্টপার বঙ্গসন্তান প্রভাত লাকড়াকে নিতে চেয়েছিল এটিকে। খেলার সুযোগ পাবেন না বলে রাজি হননি কল্যাণীর ফুটবলারটি। কলকাতার দুই প্রধান চাইছে তাঁকে। মোহনবাগানের প্রস্তাবও খুব ভাল। কিন্তু আইএসএলের ক্লাব নর্থ ইস্ট বা এফ সি পুণে সিটিতে খেলার সিদ্ধান্ত নিতে চলেছেন তিনি।

ইন্ডিয়ান অ্যারোজের অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে খেলা স্টপার আনোয়ার আলি এবং রাইট ব্যাক বরিস সিংহের উপর নজর রয়েছে এটিকের। কিন্তু এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে যুব বিশ্বকাপার কোমল থাটালকে রেখে দেওয়া হচ্ছে।

আইএসএলের ক্লাবগুলিতে খেলা পরিচিত বেশ কয়েক জন ফুটবলার দল বদলাচ্ছেন। প্রণয় হালদার গোয়া ছেড়ে যেমন আসছেন এটিকেতে। তেমনই জামশেদপুর এফ সি ছেড়ে মুম্বই সিটি এফ সিতে সই করে দিয়েছেন শৌভিক চক্রবর্তী এবং শৌভিক ঘোষ। জামশেদপুরের গোলকিপার সঞ্জীবন ঘোষ যোগ দিয়েছেন চেন্নাইয়িনে। অন্য গোলকিপার সুব্রত পালকে রেখে দিয়েছে জামশেদপুর। তবে মেহতাব হোসেনকে নিয়ে ধোঁয়াশা রয়েছে। তিনি কোথায় খেলবেন, এখনও ঠিক করেননি। তবে প্রীতম কোটাল খেলবেন দিল্লি ডায়নামোসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

East Bengal Mohun Bagan ISL I League Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE