Advertisement
১৯ এপ্রিল ২০২৪

বেসরকারি লিগে খেলা নিয়ে ফতোয়া সিএবি-র

বেঙ্গল চ্যাম্পিয়ন্স লিগ নামের আট দলের এই ফ্র্যাঞ্চাইজি লিগ যে রাজ্যের ক্রিকেট সংস্থার পছন্দের নয়, তা বুধবার তারা বুঝিয়েই দিল এই বেসরকারি লিগে অংশগ্রহণ নিয়ে ফতোয়া জারি করে।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০১৮ ০৪:০৮
Share: Save:

সৌরভ গঙ্গোপাধ্যায়ের স্বপ্ন আইপিএলের ধাঁচে ‘বেঙ্গল প্রিমিয়ার লিগ’ বা বিপিএল করে বাংলার ক্রিকেটে জোয়ার আনা। নানা কারণে তিনি এখনও তা করতে না পারলেও বেসরকারি উদ্যোগে এমন ফ্র্যাঞ্চাইজি লিগ হতে চলেছে এই রাজ্যে। তাও আবার অনূর্ধ্ব ১৭ ক্রিকেটারদের নিয়ে। যা নিয়ে বিতর্ক শুরু হয়েছে বাংলার ক্রিকেট মহলে।

বেঙ্গল চ্যাম্পিয়ন্স লিগ নামের আট দলের এই ফ্র্যাঞ্চাইজি লিগ যে রাজ্যের ক্রিকেট সংস্থার পছন্দের নয়, তা বুধবার তারা বুঝিয়েই দিল এই বেসরকারি লিগে অংশগ্রহণ নিয়ে ফতোয়া জারি করে। বিজ্ঞপ্তি জারি করে এ দিন সাফ হুঁশিয়ারি দেওয়া হয়েছে, সিএবি-র অনুমোদিত নয় এমন কোনও টুর্নামেন্ট বা লিগে রাজ্য ক্রিকেট সংস্থায় নথিভুক্ত ক্রিকেটার, আম্পায়ার, নির্বাচক, কর্মকর্তারা সংস্থার অনুমতি ছাড়া অংশ নিলে তাদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক পদক্ষেপ নেওয়া হবে। আর এই ফতোয়ার জেরে বহু ক্রিকেটারের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে উঠতে পারে।

রাজ্যের বিভিন্ন জেলার আটটি দল নিয়ে আইপিএলের ধাঁচে এই লিগে সিএবি-র নথিভুক্ত ক্রিকেটার, কোচেরাও অংশ নিচ্ছে বলে অভিযোগ উঠেছে। শোনা যাচ্ছে, অর্থ ও দামী উপহারের বিনিময়ে এই লিগে অংশ নেওয়ার প্রস্তাব দেওয়া হচ্ছে। আইপিএলের মতো রীতিমতো নিলাম করে ক্রিকেটার বাছা হচ্ছে এই টুর্নামেন্টে। এমনকী তরুণ ক্রিকেটারদের মোটা অঙ্কের আয়ের স্বপ্ন দেখানোর চেষ্টাও চলছে বলে অভিযোগ। তার ভিডিও ফুটেজও নাকি কর্তাদের হাতে এসেছে।

আরও পড়ুন: ইউসুফকে নিয়ে সিদ্ধান্ত এখনও ঝুলে ওয়াডায়

কিন্তু সিএবি-র এই ফতোয়া জারির পরে এই বেসরকারি লিগে খেলা প্রায় আড়াইশো ক্রিকেটারের ভবিষ্যৎ নিয়েই প্রশ্ন উঠে গেল। শোনা যাচ্ছে, সিএবি-র নথিভুক্ত ক্রিকেটাররা এই লিগে খেলছেন বলে প্রমাণিত হলে তাদের নির্বাসনে পাঠাতে পারে সিএবি। ভবিষ্যতে তাঁদের সিএবি ও বিসিসিআই-এর কোনও টুর্নামেন্টে অংশ নিতে দেওয়া নাও হতে পারে।

দশ বছর আগে বোর্ডের বিরুদ্ধে গিয়ে সমান্তরাল টি টোয়েন্টি লিগের উদ্যোগ শুরু হওয়ায় যে জট তৈরি হয়েছিল, এখানেও সে রকমই জটের আশঙ্কা দেখা দিচ্ছে। এই লিগে খেললে ভবিষ্যতে বাংলার প্রতিনিধিত্বও করা যাবে কি না, তাও স্পষ্ট নয়।

সিএবি যুগ্মসচিব অভিষেক ডালমিয়া এ দিন বলেন, ‘‘সিএবি যেখানে বিভিন্ন বয়সভিত্তিক টুর্নামেন্ট আয়োজন করে, সেখানে অন্য কোনও লিগের প্রয়োজন কী? সে জন্যই এই নির্দেশিকা দেওয়া হয়েছে। ক্রিকেটের উন্নতির জন্য যেখানে আমরা কাজ করে চলেছি, সেখানে ক্রিকেটের পক্ষে ক্ষতিকর কোনও উদ্যোগে সায় দেব না।’’ অভিযুক্ত ক্রিকেটারদের কী শাস্তি দেওয়া হতে পারে, সেই সিদ্ধান্ত নেওয়া না হলেও ভবিষ্যতে যে তাঁদের ক্ষতি হতে পারে, তেমনই ইঙ্গিত দিয়ে রাখলেন যুগ্মসচিব। বলেন, ‘‘নিষেধাজ্ঞা না মানলে পদক্ষেপ নেওয়া হবেই। এর ফলে দোষীদের ক্রিকেট ভবিষ্যত কী দাঁড়াবে, তার নিশ্চয়তা দেওয়াও সম্ভব নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE