Advertisement
১৬ এপ্রিল ২০২৪

দুরন্ত জার্মানি, বাঁচল চিলে

রবিবার সোচিতে আফ্রিকা চ্যাম্পিয়ন ক্যামেরুনের বিরুদ্ধে জার্মানির কোচ হিসেবে দেড়শোতম ম্যাচ ছিল জোয়াকিম লো-র। এ পর্যন্ত যে পাঁচটি ট্রফিতে তিনি খেলেছেন, তার সবকটিতেই সেমিফাইনালে গিয়েছে জার্মানি।

ম্যাচের পরে লো-র অভিনন্দন ওয়ার্নারকে। ছবি: রয়টার্স

ম্যাচের পরে লো-র অভিনন্দন ওয়ার্নারকে। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ জুন ২০১৭ ০৫:২৫
Share: Save:

আফ্রিকা চ্যাম্পিয়ন ক্যামেরুনকে ৩-১ হারিয়ে কনফেডারেশন্স কাপের শেষ চারে গেল বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি।

প্রথমার্ধ গোলশূন্য থাকার পর দু’দল মিলিয়ে চারটি গোলই হল দ্বিতীয়ার্ধে। জার্মানির হয়ে দ্বিতীয়ার্ধের শুরুতেই গোল করে যান দেমিরবে। এর পর জোড়া গোল করেন টিমো ওয়ার্নার। কনফেডারেশ্নস কাপে তিনিই প্রথম জার্মান যিনি জোড়া গোল করলেন। ২-০ পিছিয়ে যাওয়ার পর ক্যামেরুনের হয়ে ব্যবধান কমিয়েছিলেন আবুবকর। কিন্তু তখন অনেক দেরি হয়ে গিয়েছে। শেষ চারে জার্মানির সামনে মেক্সিকো। অন্য সেমিফাইনালে রোনাল্ডোর পর্তুগালের প্রতিপক্ষ আলেক্সিস স্যাঞ্চেজের চিলে।

রবিবার সোচিতে আফ্রিকা চ্যাম্পিয়ন ক্যামেরুনের বিরুদ্ধে জার্মানির কোচ হিসেবে দেড়শোতম ম্যাচ ছিল জোয়াকিম লো-র। এ পর্যন্ত যে পাঁচটি ট্রফিতে তিনি খেলেছেন, তার সবকটিতেই সেমিফাইনালে গিয়েছে জার্মানি। সেক্ষেত্রে ক্যামেরুনের বিরুদ্ধে ড্র করলেই রাশিয়ার মাটিতে কনফেডারেশন্স কাপের শেষ চারে চলে যেত জার্মানরা। কিন্তু ড্র নয়। ক্যামেরুনকে বিধ্বস্ত করেই সেমিফাইনালের টিকিট কনফার্মড করে নেয় জার্মানি।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চিলে অবশ্য জিততে পারেনি। তাদের জয়ের স্বপ্ন অধরাই থেকে গিয়েছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কোনও মতে হার বাঁচায় তারা। অথচ ঠিক উল্টোটা হয়েছিল গ্রুপ লিগের প্রথম ম্যাচে। বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি কোনও মতে হার বাঁচিয়েছিল চিলের বিরুদ্ধে।

সেই চিলে-র বিরুদ্ধে এ দিন প্রথমার্ধেই এগিয়ে গিয়ে চমকে দিল অস্ট্রেলিয়া। রবিবার মস্কোয় কনফেডারেশন্স কাপে ‘বি’ গ্রুপের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক পয়েন্ট পেলেই সেমিফাইনালে খেলা নিশ্চিত হয়ে যেত চিলের। কিন্তু পরপর দু’বার আর্জেন্তিনাকে হারিয়ে কোপা আমেরিকা চ্যাম্পিয়নদের বিরুদ্ধে ৪২ মিনিটে গোল করেন চমকে দেন জেমস ট্রইসি। চিলের ডিফেন্সের ভুলেই গোল করে যান তিনি। ম্যাচের সেরাও ট্রইসি।

এ দিন চিলের বিরুদ্ধে শুরু থেকেই আক্রমণের ঝড় তুলেছিলেন অজি ফুটবলাররা। যা বারবার সমস্যায় ফেলে দিচ্ছিল চিলে ডিফেন্ডারদের। শেষ পর্যন্ত চাপের কাছেই হার মানলেন তাঁরা। দ্বিতীয়ার্ধে ম্যাচে ফেরে চিলে। ৬৭ মিনিটে সমতা ফেরান মার্টিন রদ্রিগেজ। তবে ড্র করে শেষ চারে গেলেও ফুটবলারদের পারফরম্যান্স উদ্বেগ বাড়াবে চিলে কোচের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE