Advertisement
২৪ এপ্রিল ২০২৪

মিনার্ভাকে হারিয়ে আই লিগ জমিয়ে দিল গোকুলম

বিকেলে মিনার্ভা এফসি-র বিরুদ্ধে হেনরি কিসেক্কা-র গোলে গোকুলমের ১-০ জয়ের ফলে বদলে গিয়েছে ছবিটা। ক্ষোভ, হতাশা-র বদলে লাল-হলুদ শিবিরে উল্লাস।

লড়াই: মিনার্ভার রক্ষণে হানা গোকুলমের। মঙ্গলবার। ছবি: এআইএফএফ

লড়াই: মিনার্ভার রক্ষণে হানা গোকুলমের। মঙ্গলবার। ছবি: এআইএফএফ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০১৮ ০৪:৪৯
Share: Save:

চোদ্দো বছর প্রিয় ক্লাবে কেন আই লিগ নেই, এই দাবি তুলে মঙ্গলবার বেলা সাড়ে বারোটা নাগাদ ইস্টবেঙ্গল তাঁবুর সামনে বিক্ষোভ দেখাতে জমায়েত হয়েছিল লাল-হলুদ শিবিরের জনা পঞ্চাশেক সমর্থক।

কিন্তু বিকেলে মিনার্ভা এফসি-র বিরুদ্ধে হেনরি কিসেক্কা-র গোলে গোকুলমের ১-০ জয়ের ফলে বদলে গিয়েছে ছবিটা। ক্ষোভ, হতাশা-র বদলে লাল-হলুদ শিবিরে উল্লাস। কারণ, এ দিন মিনার্ভার হারে জমে গিয়েছে আই লিগ। একই সঙ্গে বিতর্কের মুখেও পড়তে পারে মিনার্ভা। শোনা যাচ্ছে, এ দিন পঞ্চকুলায় মিনার্ভা-গোকুলম ম্যাচ চলাকালীন মাঠে ঢুকে পড়েছিলেন এক বিতর্কিত ব্যক্তি। কোনও কোনও মহল থেকে অভিযোগ আসায় তা ম্যাচ কমিশনারের রিপোর্টে থাকতে পারে। এখন দেখার ম্যাচ কমিশনার কী রিপোর্ট দেন।

মিনার্ভার হারে ফের আই লিগ জয়ের আশা জাগছে ইস্টবেঙ্গল সদস্য সমর্থকদের মধ্যে। এ দিন মিনার্ভার হারে দৌড়ে কিছুটা পিছিয়ে থাকলেও লিগ জয়ের ক্ষীণ আশা দেখছেন মোহনবাগান সমর্থকরাও। বুধবার পঞ্চকুল্লায় গোকুলমের জয়ের পরে আই লিগের প্রথম চার দলের পয়েন্ট দাঁড়াল—১) নেরোকা এফসি (১৭ ম্যাচে ৩১ পয়েন্ট), ২) মিনার্ভা এফসি (১৫ ম্যাচে ২৯ পয়েন্ট), ৩) ইস্টবেঙ্গল (১৫ ম্যাচে ২৬ পয়েন্ট) এবং ৪) মোহনবাগান (১৫ ম্যাচে ২৪ পয়েন্ট)।

এই মুহূর্তে লিগের যা অঙ্ক, তাতে বাকি তিন ম্যাচের মধ্যে তিনটি ম্যাচ টানা জিতে গেলে সব দলের ধরা ছোঁয়ার বাইরে থেকে ৩৮ পয়েন্ট নিয়ে আই লিগ চ্যাম্পিয়ন হয়ে যাবে মিনার্ভা। দু’টি জয় এবং একটি ড্র করলেও ৩৬ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়ে যাবে পঞ্জাবের দলটি। কিন্তু মিনার্ভা যদি একটি ম্যাচ হেরে গিয়ে বাকি দুই ম্যাচ জেতে তা হলে তাদের পয়েন্ট দাঁড়াবে ৩৫। সে ক্ষেত্রে ইস্টবেঙ্গল টানা তিন ম্যাচ জিতে গেলে খালিদ জামিলের দলেরও পয়েন্ট দাঁড়াবে ৩৫। সে ক্ষেত্রে মুখোমুখি সাক্ষাতে মিনার্ভাকে হারিয়ে আসায় আই লিগ ঢুকবে ইস্টবেঙ্গল তাঁবুতে। অন্য দিকে, মিনার্ভা যদি টানা তিনটে ম্যাচে ড্র করে, তা হলে তাদের পয়েন্ট দাঁড়াবে ৩২। সে ক্ষেত্রে ইস্টবেঙ্গলকে হারালেই চ্যাম্পিয়ন হয়ে যাবে মণিপুরের দল নেরোকা এফসি।

মোহনবাগানকে আই লিগ জিততে গেলে, সব ম্যাচ ড্র করতে হবে মিনার্ভাকে। তখন রঞ্জিত বাজাজের দলের পয়েন্ট দাঁড়াবে ৩২। ইস্টবেঙ্গল তখন দু’ম্যাচ জিতে যদি নেরোকার সঙ্গে ড্র করে, তা হলে নেরোকারও পয়েন্ট দাঁড়াবে ৩২। ইস্টবেঙ্গলের পয়েন্ট হবে ৩৩। তখন মোহনবাগান বাকি তিন ম্যাচ টানা জিতলে তাদেরও পয়েন্ট হবে ৩৩। কিন্তু মুখোমুখি সাক্ষাতে ইস্টবেঙ্গলকে হারানোয় আই লিগ জিতবে দিপান্দা ডিকার মোহনবাগান।

লিগে নেরোকার বাকি মাত্র একটি ম্যাচ ইস্টবেঙ্গলের বিরুদ্ধে। আই লিগের ক্রীড়াসূচিতে যা হওয়ার কথা ২৭ ফেব্রুয়ারি। কিন্তু ফেডারেশন সূত্রে খবর, বর্তমান সূচি অনুযায়ী এগোলে ২৭ ফেব্রুয়ারি আই লিগ শেষ হয়ে যাবে এই মুহূর্তে লিগ শীর্ষে থাকা নেরোকার। এই নিয়ে যাতে বিতর্ক না তৈরি হয়, তাই এই ম্যাচ ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত না হয়ে যাচ্ছে মার্চের প্রথম সপ্তাহে। সম্প্রচারকারী সংস্থার থেকে সবুজ-সঙ্কেত পেলেই তা জানিয়ে দেবে ফেডারেশন। ফলে শেষ ম্যাচ শিলংয়ে গিয়ে খেলার পরিবর্তে ২৭ ফেব্রুয়ারি শিলংয়ে গিয়ে লাজং ম্যাচ খেলতে হবে ইস্টবেঙ্গলকে। ইস্টবেঙ্গলের সে ক্ষেত্রে বাকি থাকছে ২৪ ফেব্রুয়ারির চেন্নাই সিটি এফসি ম্যাচ।

অন্য দিকে দ্বিতীয় স্থানে থাকা মিনার্ভার বাকি ম্যাচগুলো হল— আইজল এফসি (২৬ ফেব্রুয়ারি), চেন্নাই সিটি এফসি (২ মার্চ) এবং চার্চিল ব্রাদার্স (৬ মার্চ)। এর মধ্যে চেন্নাই সিটি এফসি বাদে বাকি দুই ম্যাচ ঘরের মাঠেই খেলবে মিনার্ভা।

অন্য দিকে, মোহনবাগানের ম্যাচ বাকি, ইন্ডিয়ান অ্যারোজ (২৭ ফেব্রুয়ারি), চার্চিল ব্রাদার্স (৩ মার্চ) এবং গোকুলম এফসি (৬ মার্চ)। সবুজ-মেরুন শিবিরের এই তিন ম্যাচই অ্যাওয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gokulam FC Minerva I League Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE