Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Sports News

প্রথম টেস্ট খেলার পথে হার্দিক পাণ্ড্য

অভিনব মুকুন্দ ও শিখর ধবনের সামনে যে ওপেনিংয়ের সুযোগ আসতে চলেছে সেটা পরিষ্কার করে দিয়েছেন বিরাট। আর বুঝিয়েও দিয়েছেন দলে থাকতে হলে পারফর্ম করতে হবে। যদিও রাহুলের পাশে যে তিনি রয়েছেন সেটাও বুঝিয়ে দিয়েছেন।

টেস্ট ক্যাপ পেতে চলেছেন হার্দিক পাণ্ড্য। ছবি: এএফপি।

টেস্ট ক্যাপ পেতে চলেছেন হার্দিক পাণ্ড্য। ছবি: এএফপি।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৫ জুলাই ২০১৭ ২১:১৮
Share: Save:

এমনটাই হয়ত হতে চলেছে বুধবারের টেস্টে। ভারতে‌র জার্সিতে প্রথম টেস্ট ম্যাচ খেলতে চলেছেন হার্দিক পাণ্ড্য। এমনই ইঙ্গিত দিয়ে রাখলেন অধিনায়ক বিরাট কোহালি। ২০১৫র অভিজ্ঞতা নিয়েই ২০১৭তে প্রথম টেস্টে নামছেন বিরাট। সে বার পাঁচ বিশেষজ্ঞ বোলার খেলিয়ে সমস্যায় পড়তে হয়েছিল ভারতকে। ব্যাটিং লাইনে একজন স্পেশালিস্ট ব্যাটসম্যানের অভাব সে দিন ভালই টের পেয়েছিলেন বিরাট। এ বার আর সেই ভুল করবেন না বলেই হয়ত প্রথম দলে জায়গা করে নিতে চলেছেন হার্দিকের মতো অল-রাউন্ডার। এ দিন বিরাট বলেন, ‘‘গত বার আমরা একজন ব্যাটসম্যানের অভাব অনুভব করেছিলাম। পঞ্চম বোলার খুব একটা কাজে লাগেনি। একই অবস্থার সামনে দাঁড়িয়ে এই মুহূর্তে দল। কিন্তু দলরে মধ্যে একটা ভারসাম্য রয়েছে। আমাদের সঙ্গে হার্দিক পাণ্ড্যর মত প্লেয়ার রয়েছে।’’

আরও খবর: টেস্টে হাফ সেঞ্চুরি, ফিরে দেখা অশ্বিনের সেরা ইনিংস

হার্দিকের প্রসঙ্গে বলে গিয়ে বিরাট বলেন, ‘‘ও উইকেট টেকিং বোলার। যে কোনও অবস্থায় ওর মধ্যে একটা উইকেটের খিদে লক্ষ্য করা যায়। ওর খেলার সম্ভাবনা রয়েছে।’’ স্টুয়ার্ট বিনির প্রসঙ্গও টেনে এনেছিলেন তিনি। ২০১৫তে পরের দুটো টেস্টে বিনির মতো অল-রাউন্ডার খেলিয়ে সাফল্যও এসেছিল। সেখান থেকেই শিক্ষা নিয়ে এ বার দল গড়তে চাইছেন বিরাট। কোহালির মতে এটা ব্যাটিং সহায়ক উইকেট। বলেন, ‘‘পিচে ঘাস রয়েছে। আমার বিশ্বাস ব্যাটিং সহায়ক হবে। দু’দিন দেখে বুঝেছি। বল দারুণ ঘুরছে।’’ প্রথম ম্যাচেই ভাইরাল ফিভারের জন্য পাওয়া যাচ্ছে না দলের ওপেনার লোকেশ রাহুলকে। সেই জায়গা হয়ত ওপেন করতে দেখা যাবে শিখর ধবন ও অভিনব মুকুন্দকে। বিরাট বলেন, ‘‘রাহুল নিয়মিত খেলছে। সব ফর্ম্যাটের ক্রিকেটেই গত কয়েক বছরে ও সাফল্য পেয়েছে। কিন্তু এমন অবস্থায় অন্য প্লেয়ারদের সামনে যারা সুযোগ পাবে তাদের নিজেদের প্রমাণ করার সময়।’’

অনুশীলনে ভারতীয় ক্রিকেট দল। ছবি: এএফপি।

অভিনব মুকুন্দ ও শিখর ধবনের সামনে যে সেই সুযোগ আসতে চলেছে সেটাও পরিষ্কার করে দিয়েছেন বিরাট। আর বুঝিয়েও দিয়েছেন দলে থাকতে হলে পারফর্ম করতে হবে। যদিও রাহুলের পাশে যে তিনি রয়েছেন সেটাও বুঝিয়ে দিয়েছেন। বলেন, ‘‘চোটের সময় পজিটিভ থাকাটা বেশ কঠিন। আমিও সম্প্রতি চোটের মধ্যে দিয়ে গিয়েছি। অভিজ্ঞতা মোটেও ভাল নয়। একটাই কাজ করার থাকে সেই সময়, সত্যিটা মেনে নিয়ে যে করার সেটা করে যাওয়া। সে সময় রিহ্যাব করা ছাড়া আর কিছু করার থাকে না।’’ যদিও লোকেশের কোনও চোট নয়। জ্বরে আক্রান্ত তিনি। তিন চার দিনের মধ্যেই সুস্থ হয়ে উঠবেন। পরের টেস্টে তাঁকে পাওয়ার ব্যাপারে নিশ্চিত টিম ম্যানেজমেন্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE