Advertisement
২০ এপ্রিল ২০২৪
Sports News

কী ভাবে স্টিভের স্লেজিং সামলেছিলেন দ্রাবিড়?

প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ৪৪৫ রানের লক্ষ্যে নেমে ১৭১ রানেই শেষ হয়ে যায় ভারতের ইনিংস। ভারতকে ফলো-অন করায় অস্ট্রেলিয়া। এটাই ছিল অস্ট্রেলিয়ার বড় ভুল।  প্রথম ইনিংসের ভুল শুধরে ঘুরে দাঁড়িয়ে সেই ম্যাচে জয় ছিনিয়ে নিয়েছিল ভারত।

রাহুল দ্রাবিড়। —ফাইল চিত্র।

রাহুল দ্রাবিড়। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০১৭ ১৬:২৫
Share: Save:

সময়টা ২০০১ সাল। ইডেনে বিখ্যাত হয়েছিল ভারত-শ্রীলঙ্কা টেস্ট। তার আগে পর্যন্ত ভারতের অবস্থা ছিল খুবই খারাপ। সঙ্গে রাহুল দ্রাবিড়েরও। তার মধ্যেই ইডেন গার্ডেনে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেছিলেন রাহুল দ্রাবিড়। প্রথম ইনিংসে একমাত্র ভিভিএস লক্ষ্মণ ৫০ রানের গণ্ডি পেড়তে পেরেছিলেন। বাকিরা সকলেই ব্যাট হাতে ব্যর্থ।

প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ৪৪৫ রানের লক্ষ্যে নেমে ১৭১ রানেই শেষ হয়ে যায় ভারতের ইনিংস। ভারতকে ফলো-অন করায় অস্ট্রেলিয়া। এটাই ছিল অস্ট্রেলিয়ার বড় ভুল। প্রথম ইনিংসের ভুল শুধরে ঘুরে দাঁড়িয়ে সেই ম্যাচে জয় ছিনিয়ে নিয়েছিল ভারত। ভিভিএস লক্ষ্মণ ও রাহুল দ্রাবিড়ের ব্যাটে শেষ হয়ে যায় অস্ট্রেলিয়া। এতদিন পর সেই ম্যাচ নিয়েই মুখ খুললেন রাহুল দ্রাবিড়।

বেঙ্গালুরুতে এক অনুষ্ঠানে রাহুল বলেন, ‘‘টেস্টের প্রথম তিন দিন আমরা খুব খারাপ জায়গায় ছিলাম। আমিও ফর্মে ছিলাম না। মুম্বইয়ে রান পাইনি। ইডেনে প্রথম ইনিংসে রান পাইনি। ব্যাটিং অর্ডারে ছ’নম্বরে নামিয়ে দেওয়া হয়েছিল।’’ দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেই ঘটল স্লেজিংয়ের ঘটনা। বলেন, ‘‘আমি যখন দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে ক্রিজে যাচ্ছি তখন স্টিভ আমাকে বলে, ‘রাহুল, নম্বর ছয় এই ইনিংসে। এর পরের ইনিংসে কি নম্বর ১২?’

আরও পড়ুন

শীতের ডিসেম্বরে ম্যারাথন উত্তাপে মাতল তিলোত্তমা

২২তম সেঞ্চুরিতে সচিনকে টপকে গেলেন স্টিভ

সেখান থেকেই তাঁর ঘুরে দাঁড়ানো। রাহুল বলেন, ‘‘এখন ভাবলে হাসি পায়। কিন্তু তখন আমি মানসিকভাবে বিদ্ধস্ত ছিলাম। অতীত নিয়ে ভাবার মতো অবস্থায় ছিলাম না। ভবিষ্যতও ভাবতে পারছিলাম না। আর ক্রিকেট তো এক বলের খেলা। আমি তখন ভাবলাম দেখি আমি কটা ওয়ান বল খেলতে পারি। এর পর, এর পর, ভাবতে ভাবতেই রান আসতে থাকল।’’

বর্ডার-গাওস্কর ট্রফির দ্বিতীয় ম্যাচ ছিল ইডেনে। লক্ষ্মণ ও দ্রাবিড়ের দৌলতে ৩৮৩ রানের লিড নিয়ে নিয়েছিল ভারত। ২৭৪ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করেছিল ভারত। এর পর হরভজনের দুরন্ত স্পেলে ২১২ রানে শেষ হয়ে যায় অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংস। সিরিজে সমতায় ফেরে ভারত। সৌরভ গঙ্গোপাধ্যায়ের ভারত সে বার ২-১এ সিরিজ জিতে নিয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE