Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Sports News

কোন পথে চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনাল

গত এক সপ্তাহের মধ্যে বৃষ্টির কারণে ইতিমধ্যেই ভেস্তে গিয়েছে দু’টি ম্যাচ। বারবার প্রয়োগ করতে হয়েছে ডাক-ওয়ার্থ লুইস পদ্ধতি। ফলে জেতা ম্যাচে এক পয়েন্ট পেয়েই খান্ত থাকতে হয়েছে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডকে।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৯ জুন ২০১৭ ১৫:০০
Share: Save:

জমে গিয়েছে চ্যাম্পিয়ন্স ট্রফি। হিসেবের খাতায় সেমিফাইনাল। কোন হিসেবে কে যাবেন শেষ চারে? এখন এই প্রশ্নই সর্বত্র। গত বারের মত এই বারও চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের দায়িত্ব পেয়েছে ইংল্যান্ড। আর ইংল্যান্ডের এই খামখেয়ালি আবহাওয়ার মধ্যে দিয়েই নিজস্ব মহিমায় এগিয়ে চলেছে চ্যাম্পিয়ন্স ট্রফির লড়াই। লড়াইটা জমিয়ে দিয়েছে প্রকৃতিই। নিশ্চিত ফলাফলের ম্যাচ ভেস্তে দিয়েছে বৃষ্টি। যাতে গোল বেঁধেছে হিসেবে। ১ জুন থেকে শুরু হওয়া এই টুর্নামেন্টে এখন টানটান উত্তেজনা। হাইভোল্টেজ ভারত-পাকিস্তান ম্যাচই হোক বা বৃষ্টিবিঘ্নিত অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ম্যাচ, সব রকম নাটকীয়তারই সাক্ষী থেকেছে ওভাল-এজবাস্টন।

আরও খবর: ঝুঁকিহীন ক্রিকেট হারল সাহসী শ্রীলঙ্কার কাছে

গত এক সপ্তাহের মধ্যে বৃষ্টির কারণে ইতিমধ্যেই ভেস্তে গিয়েছে দু’টি ম্যাচ। বারবার প্রয়োগ করতে হয়েছে ডাক-ওয়ার্থ লুইস পদ্ধতি। ফলে জেতা ম্যাচে এক পয়েন্ট পেয়েই খান্ত থাকতে হয়েছে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডকে। এই পরিস্থিতিতে দেখে নেওয়া যাক কী ভাবে সেমিফাইনালে পৌঁছবে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, বাংলাদেশ, পাকিস্তানের মত দেশগুলি।

এই গ্রুপে আছে অস্ট্রেলিয়া, বাংলাদেশ, নিউজিল্যান্ড এবং আয়োজক দেশ ইংল্যান্ড।

গ্রুপ-এ থেকে ইতিমধ্যেই সেমিফাইনালের টিকিট নিশ্চিত করে ফেলেছে স্টোকস-মর্গ্যানদের ইংল্যান্ড। দ্বিতীয় স্থানের লড়াইয়ে টিকে আছে বাকি ৩টি দলই।

অস্ট্রেলিয়া:

দু’ম্যাচ খেলে স্মিথদের পয়েন্ট ২। ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ ম্যাচটি জিতলেই গ্রুপের দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালে পৌঁছে যাবে অজিরা।

বাংলাদেশ ও নিউজিল্যান্ড:

সেমিতে পৌঁছতে হলে এই দু’টি দলকেই জিততে হবে তাদের শেষ ম্যাচ। অন্যদিকে, ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে হারতে হবে অস্ট্রেলিয়াকে। মজার বিষয় গ্রুপের শেষ ম্যাচে এই দু’টি দলই একে অন্যের মুখোমুখি হবে। তবে, ম্যাচ ভেস্তে গেলে হিসেবে চলে আসবে রান রেট। যদি অন্য ম্যাচে অস্ট্রেলিয়া হেরেও যায় তখন সুযোগ চলে আসবে তাদের কাছেও। তিনটি দলেরই তখন পয়েন্ট হবে ২। রান রেটের বিচারে যে ভাল জায়গায় থাকবে সে পৌঁছে যাবে সেমিফাইনালে।

গ্রুপ-বি

এই গ্রুপে আছে ভারত, দক্ষিন আফ্রিকা, পাকিস্তান ও শ্রীলঙ্কা। তবে, গ্রুপ অফ ডেথ থেকে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করতে পারেনি কোনও দলই।

ভারত:

এখনও পর্যন্ত দু’টি ম্যাচ খেলেছে বিরাট কোহালির দল। পাকিস্তানকে প্রথম ম্যাচে হারালেও দ্বিতীয় ম্যাচেই হোঁচট খেতে হয়েছে শ্রীলঙ্কার বিপক্ষে। সেমিফাইনালে পৌঁছতে হলে শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জিততেই হবে টিম ইন্ডিয়াকে।

শ্রীলঙ্কা ও পাকিস্তান:

এই দু’টি দলেরই একটি করে হার এবং একটি করে জয় রয়েছে। প্রথম ম্যাচে ভারতের কাছে হারলেও পরের ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ঘুরে দাঁড়ায় পাক বাহিনী। অন্যদিকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হারলেও ভারতকে দ্বিতীয় ম্যাচে ৭ উইকেটে হারিয়ে দেয় অ্যাঞ্জেল ম্যাথুজ অ্যান্ড কোং।

ফলে শেষ ম্যাচে কার্ডিফে যে জিতবে সেই পৌঁছে যাবে সেমিফাইনালে।

দক্ষিণ আফ্রিকা:

চ্যাম্পিয়ন্স ট্রফির অন্যতম শক্তিশালী দল হল এই দক্ষিণ আফ্রিকা। আশানুরূপ শুরু করলেও বাজে ভাবে পাকিস্তানের কাছে হেরে ব্যাকফুটে পরে গিয়েছে এবি ডিভিলিয়ার্সের দল। শেষ ম্যাচে ভারতকে হারালেই সেমিফাইনালের টিকিট চূড়ান্ত করে ফেলবে প্রোটিয়ারা।

তবে বৃষ্টির কারণে কোনও ম্যাচ ভেস্তে গেলে বা দু’টি ম্যাচ ভেস্তে গেলেই তখন নির্ভর করতে হবে রান রেটের উপর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE