Advertisement
২৫ এপ্রিল ২০২৪

রাজ্য যোগাসনে চ্যাম্পিয়ন হাওড়া

দার্জিলিং, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার ছাড়া রাজ্যের বাকি সব জেলার প্রতিযোগীরাই যোগ দিয়েছিল এখানে। ২৪০ জন মেয়ে এবং ২২৭ জন ছেলে যোগ দেন। বয়সের ভিত্তিতে সাতটি বিভাগে ভাগ করে প্রতিযোগিতা হয়।

—প্রতীকী ছবি।

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
মেদিনীপুর শেষ আপডেট: ১৫ অগস্ট ২০১৭ ০৪:৩৫
Share: Save:

৪৪তম রাজ্য যোগ চ্যাম্পিয়নশিপ ২০১৭-এ জয়ী হল হাওড়া। মেদিনীপুর জাগৃতীনগর ফিজিক্যাল ক্যালচারাল অ্যাসোসিয়েশনের আয়োজনে, ওয়েস্ট বেঙ্গল যোগ অ্যাসোসিয়েশনের পৃষ্ঠপোষকতায় এবং লায়ন্স ইন্টারন্যাশানালের সহযোগিতায় তিন দিনের রাজ্য যোগাসন প্রতিযোগিতা অনুষ্ঠিত হল মেদিনীপুরের স্পোর্টস ডেভেলপমেন্ট অ্যাকাডেমিতে। গত ১২ অগস্ট শুরু হয়েছিল প্রতিযোগিতা। সোমবার দুপুরে সফল প্রতিযোগীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

দার্জিলিং, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার ছাড়া রাজ্যের বাকি সব জেলার প্রতিযোগীরাই যোগ দিয়েছিল এখানে। ২৪০ জন মেয়ে এবং ২২৭ জন ছেলে যোগ দেন। বয়সের ভিত্তিতে সাতটি বিভাগে ভাগ করে প্রতিযোগিতা হয়। ৮ থেকে ১১, ১১ থেকে ১৪ ও ১৪ থেকে ১৭ বছরের তিনটি বিভাগ হল জুনিয়র গ্রুপ। ১৭ থেকে ২১, ২১ থেকে ২৫, ২৫ থেকে ৩৫ ও ৩৫-এর বেশি, এই চারটি বিভাগ হল সিনিয়র গ্রুপ। ছেলে ও মেয়েদের প্রতি বিভাগেই করতে হয়েছে দশটি আসন।

প্রতিযোগিচায় সাতটি বিভাগের জন্য তৈরি হয়েছিল সাতটি মঞ্চ। এক-একটি মঞ্চে ছিলেন সাতজন বিচারক। পয়েন্টের ভিত্তিতে প্রতি বিভাগে প্রথম তিন জনকে পদক জেতে। চতুর্থ থেকে ষষ্ঠ স্থানাধিকারিদের দেওয়া হয় শংসাপত্র। এখানেই চ্যাম্পিয়ন হয়েছে হাওড়া। প্রথম রানার্স হুগলি, দ্বিতীয় রানার্স নদিয়া।

প্রতি বিভাগে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানাধিকারিরা যোগ দেবেন জাতীয়স্তরে। সাতটি বিভাগের ছেলে ও মেয়েদের মধ্যে মোট ৪২ জন জাতীয়স্তরে যাবেন। আগামী ২৫ থেকে ২৮ অক্টোবর উত্তরপ্রদেশের গাজিয়াবাদে আয়োজিত হবে ৪৩তম ন্যাশনাল যোগ চ্যাম্পিয়ানশিপ।

সোমবার পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আয়োজক সংস্থার সভাপতি ও মেদিনীপুরের বিধায়ক মৃগেন্দ্রনাথ মাইতি, সহ-সভাপতি উদয়রঞ্জন পাল, গড়বেতার বিধায়ক আশিস চক্রবর্তী, সমাজসেবী শ্যামাপ্রসাদ বন্দ্যোপাধ্যায় এবং রাজ্য যোগ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক গৌতম সিংহ।

গৌতমবাবু জানান, গত বছর ন্যাশানাল যোগ চ্যাম্পিয়নশিপে রানার্স হয়েছিল পশ্চিমবঙ্গ। অন্য রাজ্যগুলি রিদ্‌মিক ও আর্টিস্টিক যোগাসনে পয়েন্ট পেয়ে ভাল ফল করেছে। সে কারণে এ বছর পশ্চিমবঙ্গেও রিদ্‌মিক ও আর্টিস্টিক যোগাসন যুক্ত করা হয়েছে।

তিনি আরও বলেন, “জাতীয় প্রতিযোগিতায় যোগ দিতে যাওয়ার আগে ২৫ সেপ্টেম্বর থেকে প্রতি শনিবার বৌবাজার ব্যায়াম সমিতিতে প্রতিযোগিদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। জাতীয় স্তরের ৪২ জন প্রতিযোগীর মধ্য থেকে রিদ্‌মিক ও আর্টিস্টিক বিভাগের প্রতিযোগী বেছে নেওয়া হবে। ওই দুই বিভাগে পয়েন্ট পেলে জাতীয় স্তরে আমাদের রাজ্য ভাল ফল করবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Howrah yoga
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE