Advertisement
১৯ এপ্রিল ২০২৪

গম্ভীরের সঙ্গে শত্রুতা নেই, বলছেন মনোজ

পিচ দেখে ফেরার পথে ভিভিএস লক্ষ্মণের কাছে কিছু বলে গেলেন মনোজ। তার পরেই ক্যাচিং অনুশীলন বন্ধ করে উইকেটকিপার ঋদ্ধিমানকে নিয়ে সে দিকে গেলেন লক্ষ্মণ। উইকেটের দিকে তাকিয়ে দু’জনের একান্ত আলোচনাও হল বেশ কিছুক্ষণ।

ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

দেবাঞ্জন বন্দ্যোপাধ্যায়
পুণে শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০১৭ ০৪:৩৩
Share: Save:

কোচ সাইরাজ বাহুতুলে-র সঙ্গে মাটিতে প্রায় শুয়ে পড়ে পুণের বাইশ গজ দেখছিলেন বাংলার অধিনায়ক মনোজ তিওয়ারি। তাঁর সঙ্গে কোচ সাইরাজ বাহুতুলে ও অনুষ্টুপ মজুমদার।

অন্য দিকে তখন এক মনে ভিভিএস লক্ষণের কাছে ক্লোজ করিডরে ক্যাচিংয়ের অনুশীলন চলছিল ঋদ্ধিমান সাহা-সহ, সুদীপ চট্টোপাধ্যায়, ঋত্বিক চট্টোপাধ্যায় এবং অভিষেক রমন-দের।

পিচ দেখে ফেরার পথে ভিভিএস লক্ষ্মণের কাছে কিছু বলে গেলেন মনোজ। তার পরেই ক্যাচিং অনুশীলন বন্ধ করে উইকেটকিপার ঋদ্ধিমানকে নিয়ে সে দিকে গেলেন লক্ষ্মণ। উইকেটের দিকে তাকিয়ে দু’জনের একান্ত আলোচনাও হল বেশ কিছুক্ষণ। ফিরে আসার পথে ঋদ্ধির কাছে কী আলোচনা হল জানতে চাইতেই ‘‘কথা নয়’’ বলে ড্রেসিংরুমের দিকে হনহন করে হাঁটা দিলেন বাংলার উইকেটকিপার। যাওয়ার আগে কলকাতা থেকে পুণেতে রঞ্জি সেমিফাইনাল কভার করতে যাওয়া সাংবাদিকদের কাছে ঋদ্ধিমান জেনে গেলেন, ‘‘শামি কি আসছে শেষ পর্যন্ত?’’ বাংলার জোরে বোলার শুক্রবার রাতেই শহরে আসছে জানতে পেরে মুখে হাসি খেলে যায় ঋদ্ধিমানের।

তার আগে অবশ্য কিছুক্ষণের জন্য মুখ খুলেছিলেন বিরাট কোহালির টেস্ট দলের সদস্য বাংলার এই উইকেটকিপার ব্যাটসম্যান। সেখানেই জানা গেল শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজ শেষ হওয়ার পরেই টিম ম্যানেজমেন্ট হোয়াটসঅ্যাপ গ্রুপে জানিয়ে দিয়েছিল নতুন বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকা সফর শুরুর আগে বিশ্রাম। কোনও ম্যাচ নয়। বৃহস্পতিবার তাই সারা দিন দোটানায় ছিলেন ঋদ্ধিমান। শেষ পর্যন্ত বিকেলে নিশ্চিত হয়ে দলের সঙ্গেই উড়ে এসেছেন পুণে।

বাংলা দলে খুশির খবর, গোড়ালির চোটে এই ম্যাচে নেই দিল্লির পেসার ইশান্ত শর্মা। যদিও বাংলার কোচ সাইরাজ বাহুতুলে বলছেন, ‘‘ইশান্ত খেললেও আমাদের কোনও অসুবিধা হতো না। বরং খেললে ভালই হতো আমাদের।’’

তবে যে পিচে খেলা হবে তা ম্যাচ শুরু হওয়ার আটচল্লিশ ঘণ্টা আগেও সবুজ। বাংলার কোচ ও অধিনায়ক দু’জনেই সেই সবুজ দেখেও ঘাবড়াচ্ছেন না। বরং বলছেন, ‘‘ঘাস অনেক কাটবে।’’ আইপিএল-এ পুণের দলের হয়ে এই পিচে খেলার অভিজ্ঞতা রয়েছে অনুষ্টুপ মজুমদারের। সেই অনুষ্টুপ এ দিন বলে গেলেন, ‘‘সকালের দিকে একটু দেখে খেললেই বেলা বাড়ার সঙ্গে সহজ হয়ে আসে পিচ। কাজেই পিচ নিয়ে ঘাবড়ানোর কিছু নেই।’’

প্রতিপক্ষ দিল্লি এ দিন বাংলা দল অনুশীলন করার আগেই মাঠে নেমেছিল। বাংলার অনুশীলনের মাঝপথে নেট প্র্যাক্টিস সেরে হোটেলে ফিরে যান ঋষভ পন্থরা। তবে গৌতম গম্ভীর এ দিন অনুশীলন করেননি দলের সঙ্গে।

গত বছর এই দিল্লিকেই ফলো অন করিয়ে তিন পয়েন্ট এনেছিল বাংলা। যে ম্যাচে মনোজ তিওয়ারির সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় হয়েছিল গৌতম গম্ভীরের। কিন্তু ফাইনালে ওঠার লক্ষ্যে বাংলা এখন এতটাই মগ্ন যে এ দিন সেই কথা বললে মনোজ নিজেই বলে গেলেন, ‘‘ও সব ভেবে কোনও লাভ নেই। পুরনো কথা ভুলে নতুন লক্ষ্যে ঝাঁপাচ্ছি আমরা। গৌতম আর আমি এখন বন্ধু।’’ আসলে গুরুত্বপূর্ণ সেমিফাইনাল ম্যাচের আগে কোনও ভাবেই নিজেদের ফোকাস সরে যাক তা চাইছে না বাংলা। এ দিন বিকেলেই টিম মিটিংয়ে ক্রিকেটারদের প্রচারমাধ্যমের সঙ্গে কথা বলায় ফতোয়া জারি হয়েছে। দলের কোচ সাইরাজ বাহুতুলেও বলছেন, ‘‘ঋদ্ধিমান ও শামি দলের সঙ্গে জুড়ে যাওয়ায় আমরা আরও শক্তিশালী। তা ছাড়া গোটা দলটাই ভাল ফর্মে রয়েছে এই মুহূর্তে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE