Advertisement
১৯ এপ্রিল ২০২৪

৬৫ নট আউট, তৃতীয় ইনিংসে বোরখা মুবারক

রবিবার টুইটারে ইমরানের দলের তরফে পোস্ট করা ছবি— সোফায় বসে আপাদমস্তক বোরখায় ঢেকে বিয়ে ‘কবুল’ করছেন বুশরা!  প্রশ্নগুলো ধেয়ে আসতে থাকে তৎক্ষণাৎ।

নবদম্পতি: স্ত্রী বুশরা মানেকার সঙ্গে ইমরান খান। লাহৌরে। ছবি: পিটিআই

নবদম্পতি: স্ত্রী বুশরা মানেকার সঙ্গে ইমরান খান। লাহৌরে। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০১৮ ০৩:৫৫
Share: Save:

প্রথম ইনিংস ন’বছরের, দ্বিতীয়টা দশ মাসের। তাতে কী? দু’বারেও না পারিলে দেখো তিন বার। অতএব বিয়ের বাইশ গজে ইমরান খান ৬৫ নট আউট!

বিয়ের জন্য উসখুস করছিলেন কিছু দিন ধরেই। গত মাসে টুইটারে লিখেছেন, ব্যক্তিগত সুখশান্তির জন্য মনটা উতলা হয়ে আছে! ‘গুরু মা’ বুশরা মানেকার সঙ্গে তাঁর সম্পর্ক এবং বিয়ের সম্ভাবনা নিয়ে জল্পনাও ছিল তুঙ্গে। সোশ্যাল মিডিয়ায় পাঁচ কথা বলছিল। মধ্য ষাটের ইমরানের নতুন বিয়ের খবর আসামাত্র সেটাই বিস্ফোরণে পরিণত হল।

রবিবার টুইটারে ইমরানের দলের তরফে পোস্ট করা ছবি— সোফায় বসে আপাদমস্তক বোরখায় ঢেকে বিয়ে ‘কবুল’ করছেন বুশরা! প্রশ্নগুলো ধেয়ে আসতে থাকে তৎক্ষণাৎ। ইমরানের তেহরিক-ই-ইনসাফ কি তবে মেয়েদের এই চেহারাই দেখতে চায়? অক্সফোর্ডে পড়াশোনা করা ইমরান, এক কালের দাপুটে প্লেবয় ইমরান, পাকিস্তানকে বিশ্বকাপ এনে দেওয়া ইমরান এবং পাক প্রধানমন্ত্রিত্বের দাবিদার ইমরান কি আদতে এত গোঁড়া? নাকি নিজের ধর্মপ্রাণ ভাবমূর্তি তুলে ধরার তাগিদ? কেউ বললেন, ‘কভার’ ড্রাইভেই তবে হ্যাটট্রিক হল! আবার কেউ বললেন, ইমরান ধাপে ধাপে এগোচ্ছেন! টুপি (প্রথম স্ত্রী জেমাইমা গোল্ডস্মিথ), দোপাট্টা (দ্বিতীয় স্ত্রী রেহাম খান) পেরিয়ে এসে এ বার পুরো মুখই ঢেকে দিয়েছেন (বুশরা মানেকা)! বিয়ের প্রথম লগ্ন থেকেই বুশরা অতএব অগুন্তি মিম-এর নায়িকা!

অবাক নন সবাই। ব্রিটিশ ধনকুবের-তনয়া, বাইশ বছরের ছোট জেমাইমাকে বিয়ে করে যখন পাকিস্তানে আনেন বিয়াল্লিশের ইমরান, টুপি থেকে দোপাট্টায় পাল্টে গিয়েছিলেন তিনিও। মেমবউ, তায় ইহুদি— গোঁড়াদের কটূক্তি তবু বন্ধ হয়নি। বিয়ে যখন ভাঙল, ভিন্ন জীবনধারায় মানিয়ে নেওয়ার সমস্যার কথাই বলেছিলেন জেমাইমা।

১৯৯৬ সালে নিজের দল গড়েন ইমরান। ২০০৪-এ প্রথম বিচ্ছেদের পর থেকে ২০১৫-র দ্বিতীয় বিয়ে, মাঝের বছরগুলো রাজনীতিতেই ব্যস্ত ছিলেন। সাংবাদিক রেহাম খানের সঙ্গে বছর না ঘুরতেই বিচ্ছেদ। রেহামের দাবি, যা ভেবেছিলেন আর যা দেখলেন— আকাশপাতাল তফাৎ! পরিণাম? সকলে বলা শুরু করলেন, দাম্পত্যের টেস্ট ম্যাচে ইমরানের ভাগ্যটা একদম ভাল নয়।

আরও পড়ুন: শর্ট বলের জবাব দিতে জানি আমরা: ভুবনেশ্বর

ইমরানও শোনা যাচ্ছে, বেশ মুষড়ে পড়েন। সেই সূত্রেই যাতায়াত শুরু হয়েছিল ‘গুরু মা’ বুশরার কাছে। পিঙ্কি পির নামে পরিচিত বুশরা ধর্মীয় মার্গদর্শকের কাজ করতেন আগে থেকেই। চল্লিশের কোঠায় বয়স, তিন দশকের দাম্পত্য, পাঁচ সন্তানের জননী।

ব্যঙ্গ: সোশ্যাল মিডিয়ায় এই ছবি ছড়িয়ে দিয়ে নেটিজেনরা বলছেন, শপিং মলে মিস্টার অ্যান্ড মিসেস ইমরান খান!

স্বামী ইসলামাবাদের ডাকাবুকো শুল্ক অফিসার। শ্বশুর মন্ত্রী ছিলেন। সূত্রের খবর, বুশরার আধ্যাত্মিক উপদেশ ইমরানকে খুবই প্রভাবিত করে। ইমরানের রাজনৈতিক জীবন নিয়ে তাঁর ভবিষ্যদ্বাণী নাকি হুবহু মিলে যায়। সেখান থেকেই নির্ভরতা, সেখান থেকেই সম্পর্ক। জ্যোতিষীরা অনেকে তাই বলছেন, এই বিয়ে নাকি ইমরানের ভাগ্য ফেরাবে! আর নিন্দকেরা বলছেন, কিছু একটা অঙ্ক তো আছেই! নইলে ভোটের ছ’মাস আগে এমন ঝুঁকি কি ইমরান নিতেন!

কিন্তু ৬৫ বছরে তিন নম্বর বিয়ে, তাও আবার পাত্রী সদ্য নিজের সংসার ভেঙেছেন— পাকিস্তানের ভোট-বাজারে এটা ব্যুমেরাং হয়ে যাবে না? অনেকের মতে, সেটা সামাল দিতেই এত পর্দা টানাটানি! বারবার বলতে হচ্ছে, বুশরা ইসলামাবাদের বেনি গালা এলাকায় ইমরানের বাংলোয় থাকবেন। বাইরে আসবেনই না! ওই বাড়িতেই প্রীতিভোজের আয়োজন চলছে। কিন্তু সমালোচনার মুখ কি এত অল্পে বন্ধ হয়! ইন্টারনেট জুড়ে ‘মুবারক ইমরান’ হ্যাশট্যাগের ভিড়ে ‘বিয়ে করতে ব্যস্ত থাকলে দেশ চালাবেন কী করে’ গোছের মন্তব্য আমজনতা থেকে বিরোধী দল, অনেকেই করছেন।

আসলে বুশরাকে বিয়ে করার গুঞ্জনটা চাউর ছিল কিছু দিন ধরেই। এতটাই যে, ইমরানকে বলতে হয়, ‘বুশরাকে পর্দা ছাড়া কখনও দেখিনি। দয়া করে ওঁর পরিবারকে অসম্মান করবেন না!’

বুশরার তখনকার স্বামী খাওবার ফরিদ মানেকা-ও বিবৃতি দিয়ে বলেন, তাঁর বিয়ে অটুট। বুশরার মতো ধার্মিক মহিলা দু’টি নেই! আর এখন বুশরাকে বিয়ে করার পরেও ইমরানের তরফে দাবি করা হচ্ছে, বুশরার বিবাহবিচ্ছেদ ঘটার পরেই তিনি বিয়ের প্রস্তাব পাঠান। বুশরার সদ্যপ্রাক্তন স্বামীও একই সুরে বলছেন, তাঁদের বিয়ে ‘আধ্যাত্মিক কারণে ভেঙেছে! ইমরান কোনও বিষয়ই নন!’

সব ঠিক আছে, দাবি করার পরেই ভাঙন! এমন ঘটনা ইমরানের জীবনে আগেও ঘটেছিল। জেমাইমার সঙ্গে তাঁর সম্পর্কের টানাপড়েন নিয়ে জোর চর্চা চলছিল তখন। জেমাইমা খবরের কাগজে বিজ্ঞাপন দিয়ে বলেছিলেন, সব ঝুট হ্যায়। তার অল্প দিন পরেই বিচ্ছেদ! এ বারও সেটাই ঘটল, তবে বুশরার সংসারে। বুশরার ‘প্রাক্তন’ পরিবার নাকি লাহৌরে এই নতুন বিয়ের তারিখও জানত না বলে খবর।

তবে হাজার হোক, ইমরান বলে কথা! তর্কবিতর্ক যা-ই থাক, সোশ্যাল মিডিয়ার শীর্ষস্থান এদিন ক্যাপ্টেনের দখলে! তবে শাহিদ আফ্রিদি, ওয়াসিম আক্রম ছা়ড়া ক্রিকেটমহল একটু যেন চুপ। সেরা ‘শুভেচ্ছা’টা জানিয়েছেন ইমরানের দ্বিতীয় পক্ষ রেহাম— ‘‘অভিনন্দন ইমরান!...আশা করি তোমার নতুন বউ আমার মতো শয়তান নয়!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE