Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Sports

নিলামে উঠছে স্বাধীন ভারতের প্রথম ব্যক্তিগত অলিম্পিক পদক

খাশাবাকে সম্মান জানাতে ২০০৯ সালে মহারাষ্ট্রের সাতারায় একটি জাতীয় মানের কুস্তি অ্যাকাডেমি তৈরি করার কথা ঘোষণা করেছিল রাজ্য সরকার। কিন্তু এর পর ৭ বছর কেটে গেলেও প্রস্তাবিত অ্যকাডেমিটি তৈরি হয়নি।

খাশাবা যাবদ।

খাশাবা যাবদ।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৬ জুলাই ২০১৭ ১২:৩৬
Share: Save:

নিলামে উঠতে চলেছে অলিম্পিক ইতিহাসের ব্যক্তিগত ইভেন্টে ভারতের প্রথম পদকজয়ী কুস্তিগীর খাশাবা যাদবের পদক। ১৯৫২ সালে হেলসিঙ্কি অলিম্পিকে ব্রোঞ্জ পদক জিতেছিলেন খাশাবা। এ বার সেই ঐতিহাসিক পদককেই নিলামে তোলার সিদ্ধান্ত নিল তাঁর পরিবার।

খাশাবাকে সম্মান জানাতে ২০০৯ সালে মহারাষ্ট্রের সাতারায় একটি জাতীয় মানের কুস্তি অ্যাকাডেমি তৈরি করার কথা ঘোষণা করেছিল রাজ্য সরকার। কিন্তু এর পর ৭ বছর কেটে গেলেও প্রস্তাবিত অ্যকাডেমিটি তৈরি হয়নি। সরকারের পক্ষ থেকে কোনও আশার আলো দেখতে না পেয়ে, পারিবারিক খরচেই সেই অ্যাকাডেমি তৈরির সিদ্ধান্ত নিলেন যাদবের উত্তরসূরিরা। আর তারই জন্য এই পদকে নিলামে তোলার সিদ্ধান্ত।

আরও পড়ুন: কোহালির ভাবনায় ২০ উইকেট

এ বিষয় খাশাবা যাদবের ছেলে রঞ্জিত যাদব বলেন, “এই ঐতিহাসিক পদকটি নিলামে তোলার সিদ্ধান্ত খুবই বেদনাদায়ক। কিন্তু আমাদের কাছে এটা ছাড়া আর কোনও উপায়ও নেই। ২০০৯ সালে ক্রীড়ামন্ত্রী দিলীপ দেশমুখ বলেছিলেন বাবার নামে অ্যাকাডেমি তৈরি হবে। অথচ আজও তা হল না। তাই নিজেরাই উদ্যোগ নিচ্ছি।”

এখন প্রশ্ন একটাই, যে শহরে ক্রিকেট-ফুটবলের এবং তার আড়ম্বরের জন্য কোটি কোটি টাকা খরচ করা হয়, যে শহরে পানীয় জলের হাহাকারের মধ্যে আইএসএলের মতো টুর্নামেন্টের উদ্বোধন করা যায়, সেই শহর কি পারত না ভারতের হয়ে অলিম্পিক পদক জয়ী খাশাবা যাদবকে আর একটু সম্মান দেখাতে? তা হলে হয়ত নিলামে ওঠাতে হত না দেশের অন্যতম ঐতিহ্যশালী এই পদককে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE