Advertisement
২৪ এপ্রিল ২০২৪
India vs New Zealand

লাথামের শতরান, টিম ইন্ডিয়াকে ৬ উইকেটে হারাল নিউজিল্যান্ড

ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে পর্যদুস্ত করার পর বিরাট বাহিনীর সামনে কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড। প্রথম ওয়ান ডে কিউইদের বিরুদ্ধে নামার আগে অ্যাডভান্টেজ ভারতের।

বিরাট কোহালি। ছবি: এএফপি।

বিরাট কোহালি। ছবি: এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ অক্টোবর ২০১৭ ১৩:৫৪
Share: Save:

কাজে এল না বিরাট কোহালির দুরন্ত শতরান। সিরিজের প্রথম ম্যাচেই ভারতকে হারিয়ে দিল নিউজিল্যান্ড। টিম ইন্ডিয়ার দেওয়া ২৮১ রানের লক্ষ্য তাড়া করতে নেমে এ দিন ৬ উইকেটে ম্যাচ জিতে নেয় কিউয়িরা। এ দিন নিউজিল্যান্ডের হয়ে দুরন্ত ব্যাটিং করেন টম লাথাম(১০৩) এবং রস টেলর(৯৫)। মূলত এই দুই ব্যাটসম্যানের উপর ভর করেই এ দিনের ম্যাচে জয় ছিনিয়ে নেয় নিউজিল্যান্ড।

২৩ ওভার শেষে নিউজিল্যান্ডের রান ১০৯/৩।

ভারতের ২৮১ রানের জবাবে ভাল শুরু করেও ধারাবাহিকতা বজায় রাখতে পারল না নিউজিল্যান্ড। ১০ ওভার শেষে নিউজিল্যান্ডের রান ছিল ৫২/১। কিন্তু ১০ থেকে ২০ ওভারের মধ্যে দুই উইকেট হারায় কিউয়িরা। ভারতের হয়ে একটি করে উইকেট নেন হার্দিক পাণ্ড্য, জসপ্রীত বুমরাহ এবং কুলদীপ যাদব।ভারতের ২৮০ রানের জবাবে মাঠে নামল নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ২৮০ রানের শেষ হল ভারতের ইনিংস। ম্যাচের প্রথমের দিকে একের পর এক উইকেট হারালেও ভারতের ব্যাটিংয়ের হাল ধরেন অধিনায়ক বিরাট কোহালি। নিজের ২০০তম ওয়ান ডে ম্যাচে ১২১ রান করেন রান-মেশিন কোহালি। এবি ডেভিলিয়ার্সের পর কোহালিই দ্বিতীয় ব্যাটসম্যান যিনি নিজের ২০০তম ম্যাচে সেঞ্চুরি করলেন। মূলত কোহালির চওড়া ব্যাটের উপর ভর করেই কিউয়িদের বিপক্ষে ২৮১ রানের লক্ষ্য রাখে ভারত।প্রথম দিকে পরপর তিন উইকেট হারানোর পর অধিনায়ক বিরাট কোহালির নেতৃত্বে ধীরে ধীরে ঘুরে দাঁড়ায় ভারতীয় দল।

৪৫ ওভার শেষে ভারতের রান ২৩৩/৫।

কোহালির সঙ্গে ভারতীয় ব্যাটিংয়ের নির্ভরতা দেন মহেন্দ্র সিংহ ধোনি এবং দীনেশ কার্তিক। তবে ধোনি ২৫ রান করে এবং কার্তিক ৩৭ রান করে আউট হলেও দুরন্ত লড়াই চালান কোহালি।

২০ ওভার শেষে ভারতের রান ৯৩/৩।

মূলত ট্রেন্ট বোল্টের বোলিংয়ের কাছেই এ দিন শুরুর দিকে বেগ পেতে হয় ভারতকে। কম রানে দুই ওপেনারকে প্যাভেলিয়নে ফেরান এই কিউই স্পিডস্টার। ম্যাচের ৩.২ ওভারে ভারতীয় ব্যাটিংয়ে প্রথম আঘাত হানেন বোল্ট। মাত্র ৯ রানে আউট করে শিখরকে প্যাভেলিয়নে ফেরান তিনি। এর দু’ওভারের মধ্যেই ফের এক বার বল হাতে জ্বলে ওঠেন কিউই বোলিংয়ের মূল অস্ত্র। দুর্ধর্ষ শুরু করা রোহিত শর্মাকে মাত্র ২০ রানে ফেরত পাঠান। ভারতের তৃতীয় উইকেটের পতন হয় মিচেল স্যান্টনারের হাত ধরে। ব্যাক্তিগত ১২ রানে কেদার যাদবকে পাঠান ডাগ আউটে।

রবিবাসরীয় দুপুরে হাউসফুল মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়াম।

ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে পর্যদুস্ত করার পর বিরাট বাহিনীর সামনে কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড। প্রথম ওয়ান ডে কিউইদের বিরুদ্ধে নামার আগে অ্যাডভান্টেজ ভারতের। এ দিন টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক বিরাট কোহালি। ভারতীয় দলে হয়েছে বেশ কয়েকটি পরিবর্তন। আজিঙ্ক রাহানে, মনীশ পাণ্ডে বাদ পড়েছেন। দলে ফিরেছেন দীনেশ কার্তিক।

আরও পড়ুন: জানেন ২০০ ম্যাচ খেলা ওডিআই গ্রেটদের চেয়ে কতটা এগিয়ে বিরাট?

আরও পড়ুন: ভারত ফেভারিট হলেও ক্লান্তি নিয়ে চিন্তায় বিরাট

ভারত:

শিখর ধবন, রোহিত শর্মা, বিরাট কোহালি(অধিনায়ক), দিনেশ কার্তিক, কেদার যাদব, এমএস ধোনি(উইকেটরক্ষক), হার্দিক পাণ্ড্য, ভুবনেশ্বর কুমার, কুলদীপ যাদব, জসপ্রীত বুমরাহ, যুজবেন্দ্র চাহাল

নিউজিল্যান্ড:

মার্টিন গপ্তিল, কলিন মুনরো, কেন উইলিয়ামসন(অধিনায়ক), রস টেলর, টম লাথাম(উইকেট রক্ষক), হেনরি নিকোলস, কলিন ডি গ্র্যান্ডহোম, মিচেল স্যান্টনার, অ্যডাম মিলনে, টিম সাউদি, ট্রেন্ট বোল্ট

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE