Advertisement
২৫ এপ্রিল ২০২৪

ভারত সিরিজ জিতেই ফিরবে

ম্যাচটাকে শেষ পর্যন্ত টেনে নিয়ে গিয়ে ঠিক কাজই করেছে ধোনি। দুর্ভাগ্য, ম্যাচটা শেষ করতে পারল না। এই ভাবেই ওয়ান ডে ক্রিকেটটা খেলে ধোনি।

সৌরভ গঙ্গোপাধ্যায়
শেষ আপডেট: ০৬ জুলাই ২০১৭ ০৫:০৫
Share: Save:

অ্যান্টিগায় ভারতের হারের পরে চার দিকে দেখছি বেশ গেল গেল রব উঠছে। ধরেই নেওয়া হয়েছিল, সিরিজটা ওখানেই শেষ করে আসতে পারবে ভারত। কিন্তু সেটা না হওয়ায়, আজ বৃহস্পতিবারের শেয ওয়ান ডে-টা গুরুত্বপূর্ণ হয়ে গেল। আসলে এ রকম একটা হার রীতিমতো অপ্রত্যাশিত ছিল। কেউ ভাবতে পারেনি এই ওয়েস্ট ইন্ডিজ এ ভাবে চমকে দিতে পারে ভারতকে।

আলোচনা আরও হচ্ছে, কারণ ভারতের সামনে রানটা খুব অল্প ছিল। সমস্যা হল, রানটা অল্প হলেও অ্যান্টিগার স্লো উইকেট চ্যালেঞ্জটা কঠিন করে তুলেছিল। রান তাড়া করতে নেমে ব্যাট করা কিন্তু সহজ ছিল না। প্রয়োজন ছিল উইকেটে জমে গিয়ে ম্যাচটাকে বার করা। ভারতের দু’জন ব্যাটসম্যান জমেও গিয়েছিল। এক জন অজিঙ্ক রাহানে, অন্য জন মহেন্দ্র সিংহ ধোনি। কিন্তু দু’জনের কেউই ভারতকে ফিনিশিং লাইনের ওপারে নিয়ে যেতে পারেনি।

আরও পড়ুন: শ্রীলঙ্কাকে হারিয়ে সেমির টিকিট প্রায় নিশ্চিত মিতালিদের

ম্যাচটাকে শেষ পর্যন্ত টেনে নিয়ে গিয়ে ঠিক কাজই করেছে ধোনি। দুর্ভাগ্য, ম্যাচটা শেষ করতে পারল না। এই ভাবেই ওয়ান ডে ক্রিকেটটা খেলে ধোনি। কখনও ম্যাচ জিতিয়ে আসতে পারে, কখনও পারে না। যেমন আগের দিন অ্যান্টিগায় পারল না। এ সব ক্ষেত্রে সাফল্য এবং ব্যর্থতার মধ্যে সূক্ষ্ণ একটা লাইন থাকে। সে দিন লং অনে মারা ধোনির বিগ হিট অল্পের জন্য বাউন্ডারির ওপারে গেল না।

শিকারি: উইকেট ছেড়ে ক্যারিবিয়ান দ্বীপপূঞ্জে বিশালাকৃতি চিংড়ি শিকার ভারতীয় পেসার উমেশ যাদবের। ছবি: ইনস্টাগ্রাম

আমার কাছে হার্দিক পাণ্ড্যর আউট হওয়াটা একটা টার্নিং পয়েন্ট। ও এমন ব্যাটসম্যান যে ধোনির ওপর থেকে চাপটা সরিয়ে নিতে পারত। পাশাপাশি রবীন্দ্র জাডেদা যে শটটা খেলল, সেটা নিয়ে ওর ভাবা উচিত। ধোনির সঙ্গে শেষ পর্যন্ত খেলে যেতে পারত জাডেজা।

ওয়েস্ট ইন্ডিজে বেশ কিছু ম্যাচ খেলার অভিজ্ঞতা থেকে বলতে পারি, অ্যান্টিগার ওই পিচটা কিন্তু ভাল ছিল না। বল যত পুরনো হয়েছে, ব্যাট করা তত কঠিন হয়েছে। বাউন্স অসমান ছিল। পেস বোলারদের করা অফস্পিনগুলো বেশ ঘুরেছে। আর সত্যি কথাটা হল, ধোনি আগে আউট হয়ে গেলে ম্যাচ ওই পর্যন্ত গড়ায় না।

ভারত ওয়ান ডে সিরিজের শেষ ম্যাচটা খেলবে জামাইকায়। অ্যান্টিগার চেয়ে জামাইকার পিচ অনেক ভাল হবে। আমার ধারণা, ভারতের জিততে সমস্যা হবে না। ভারতের টিম কম্বিনেশন হয়তো বদলে যাবে। কিন্তু কম্বিনেশন যাই হোক না কেন, সিরিজটা ভারতেরই জিতে ফেরা উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE