Advertisement
২৫ এপ্রিল ২০২৪

রাহানে-কোহালির ব্যাটে ১০৫ রানে জয়ী ভারত

স্যাঁতসেঁতে পিচ ও আবহাওয়ায় শুরুর দিকে ক্রিকেটটাও ম্যাড়মেড়ে হচ্ছিল। বল ঠিকমতো ব্যাটে আসছিল না, পেসারদের বলে সেই আগুনও ছিল না। এই পরিবেশেও উত্তাপ বাড়ানোর চেষ্টা করেন দুই ওপেনার। শিখর ধবন ও অজিঙ্ক রাহানে। টস হেরে ভারত প্রথমে ব্যাট করে বিশাল রানের পাহাড় চাপিয়ে দেয় ক্যারিবিয়ানদের ঘাড়ে।

পোর্ট অব স্পেনে রবিবার রাহানে। ছবি: এএফপি।

পোর্ট অব স্পেনে রবিবার রাহানে। ছবি: এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ জুন ২০১৭ ০৯:১০
Share: Save:

প্রথম ম্যাচে ব্যাটে দাপট দেখিয়েছিলেন শিখর ধবন। রবিবার দ্বিতীয় ম্যাচে অজিঙ্ক রাহানে ও বিরাট কোহালির ব্যাটের দাপট দেখল ওয়েস্ট ইন্ডিজ। কুইন্স পার্কে বৃষ্টি বন্ধ হলেও ভারতের রান-বৃষ্টি থামল না। ১০৫ রানে হেরে গেল ওয়েস্ট ইন্ডিজ।

রবিবারও দ্বিতীয় ওয়ান ডে পণ্ড হওয়ার মতো অবস্থা হয়েছিল বৃষ্টির জন্য। যার জেরে কুইন্স পার্কে দু’ঘণ্টা দেরিতে খেলা শুরু হয়। ৪৩ ওভার করে হয় প্রতি ইনিংসে। ৪৩ ওভারে ভারত তোলে ৩১০-৫। আর এই রানের পাহাড়ে চাপা পড়ে প্রায় হিমশিম খেয়ে হেরে গেল ওয়েস্ট ইন্ডিজ। ৪৩ ওভারে ২০৫-৬ তাদের। ভুবনেশ্বর কুমারের সুইং ও কুলদীপ যাদবের গুগলিতে চাপে ক্যারিবিয়ানরা। দু’জনেরই দু’টি করে উইকেট। ওপেনার ও কিপার সাই হোপের ৮১ ছাড়া কোনও বড় রান নেই।

স্যাঁতসেঁতে পিচ ও আবহাওয়ায় শুরুর দিকে ক্রিকেটটাও ম্যাড়মেড়ে হচ্ছিল। বল ঠিকমতো ব্যাটে আসছিল না, পেসারদের বলে সেই আগুনও ছিল না। এই পরিবেশেও উত্তাপ বাড়ানোর চেষ্টা করেন দুই ওপেনার। শিখর ধবন ও অজিঙ্ক রাহানে। টস হেরে ভারত প্রথমে ব্যাট করে বিশাল রানের পাহাড় চাপিয়ে দেয় ক্যারিবিয়ানদের ঘাড়ে। শিখর ধবন ৬৩ করে আউট হওয়ার পর অজিঙ্ক রাহানে তাঁর তৃতীয় ওয়ান ডে সেঞ্চুরি পান। এর পর কোহালি-ম্যাজিক শুরু হয়। কিন্তু সেঞ্চুরি থেকে ১৩ রান দূরে থাকা অবস্থায় ছয় হাঁকাতে গিয়ে লং অনে ক্যাচ দিয়ে ফিরে যান।

আরও পড়ুন: ‘চোটের সেই সময়েও হার মানেনি ভাই’

সকাল থেকে ঝিরঝিরে বৃষ্টিতে প্রায় পণ্ড হতে বসেছিল ম্যাচটা। তবে সৌভাগ্যবশত বৃষ্টি বন্ধ হয়ে যাওয়ায় তা শুরু হয়। কিন্তু সারা দিনই বৃষ্টির পূর্বাভাস ছিল বলে রানের গড়টাও বাড়িয়ে রাখা দরকার ছিল। গোটা দশেক বাউন্ডারি হাঁকিয়ে অ্যাশলে নার্সের বলে স্টাম্পড হয়ে ফিরে যান শিখর। রাহানে দশটা চার ও দুটো ছয় মেরে ১০৪ বলে ১০৩ রান করার পর মিগুয়েল কামিন্স তাঁর স্টাম্পের বেল ছিটকে দেন। বিরাট চারটে চার ও সমান সংখ্যক ছয় মেরে ৬৬ বলে ৮৭ রান তোলেন।

টস হারার পর বিরাট এ দিন জানিয়ে দেন, ‘‘আমরা দলে কোনও পরিবর্তন করছি না।’’ তবে আগের দিনের মতো মন্থর ব্যাটিং যে ভারত করতে চায় না, তা ওপেনারদের ক্রমশ রানের গতি বাড়ানো দেখেই বোঝা গিয়েছে। পাঁচ ওভারের পর ভারতের গড় ছিল ৬.৪০। কুড়ি ওভারের পর ৬.২০। বিরাট সেই গড় চল্লিশ ওভারের পর সাতের কাছাকাছি নিয়ে চলে যান। শেষে যা দাঁড়ায় ৭.২০। কিন্তু হার্দিক পাণ্ড্য (৪), যুবরাজ সিংহ (১৪) বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি। শেষে ধোনি (১৩ নআ) ও কেদার যাদব (১৩ নআ) দলকে তিনশো পার করিয়ে দেন। এই পিচে যা তাড়া করে তোলা বেশ কঠিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE