বিদেশ থেকে একগুচ্ছ পদক নিয়ে ফিরছেন ভারতের বক্সাররা। তার মধ্যে রয়েছে তিনটি সোনা, একটি রুপো ও একটি ব্রোঞ্জ। আন্তর্জাতিক টুর্নামেন্ট থেকে এটা ভারতীয় বক্সিংয়ের বড় সাফল্য।

রবিবার কাজাখস্তানের কারাগানদায় গেলম ঝারিলগাপোভ বক্সিং টুর্নামেন্টে সাফল্য নিয়েই দেশে ফিরছেন পাঁচ সফল প্রতিযোগী। সোনা পেয়েছেন কে শ্যাম কুমার (৪৯কেজি), নমন তনওয়ার (৯১ কেজি) ও সতীশ কুমার (৯১ কেজি)। ৬০ কেজি বিভাগে রুপো পেয়েছেন মণীশ কৌশিক ও ৭৪ কেজি বিভাগে ব্রোঞ্জ পেয়েছেন মনদীপ।

ভারতের হয়ে প্রথম সোনা তুলে নেন শ্যাম কুমার। স্থানীয় তুর্কবেকে কোনও সুযোগই দেননি তিনি। এর পর ৯১+ কেজি বিভাগে এশিয়ান গোল্ড মেডেলিস্ট সতীশ কুমার ভারতকে এনে দেন দ্বিতীয় সোনা। তিনি হারান বেশেভকে। ১৯ বছরের নমন তানওয়ারও ৯১ কেজি বিভাগে সোনা জেতেন। শুধু তাই নয়, টুর্নামেন্টের সেরা বক্সারও হয়েছেন তিনি।

আরও পড়ুন

অনূর্ধ্ব-১৫ সাফে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ

সদ্য ন্যাশনাল চ্যাম্পিয়নশিপে ৬০ কেজি বিভাগে শিব থাপাকে হারিয়ে সোনা জেতা মণীশ কৌশিককে এ দিন উজবেকিস্তানের রহিমভের কাছে হেরে রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হল। অন্যদিকে কমনওয়েলথ গেমসে রুপো জয়ী মনদীপ জাংরাকে ব্রোঞ্জেই থামতে হল। এই টুর্নামেন্টে মোট ১৫৪ জন বক্সার অংশ নিয়েছিলেন। যেখানে ৫টি আন্তর্জাতিক দলের সঙ্গে ছিল ১৫টি স্থানীয় দল।