Advertisement
২০ এপ্রিল ২০২৪

পাকিস্তান থাকায় ভারত নাম তুলে নিল হকিতে

পাকিস্তানের উপস্থিতির জন্য টুর্নামেন্ট থেকে নাম তুলে নিল ভারতীয় হকি দল। মালয়েশিয়ায় আগামী অক্টোবরে হওয়ার কথা সুলতান অফ জোহর কাপ। ভারত জানিয়ে দিল, সেই টুর্নামেন্টে তারা খেলবে না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০১৭ ০৩:১৭
Share: Save:

পাকিস্তানের উপস্থিতির জন্য টুর্নামেন্ট থেকে নাম তুলে নিল ভারতীয় হকি দল। মালয়েশিয়ায় আগামী অক্টোবরে হওয়ার কথা সুলতান অফ জোহর কাপ। ভারত জানিয়ে দিল, সেই টুর্নামেন্টে তারা খেলবে না।

হকি ইন্ডিয়া জানিয়েছে, যে হেতু এই টুর্নামেন্ট আমন্ত্রণমূলক, ভারত সেখানে খেলতে চায় না পাকিস্তান আসছে বলে। ২০১৪ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতীয় খেলোয়াড়দের সঙ্গে অভব্য আচরণ করেছিল পাকিস্তান দল। সেই ঘটনার জন্য যতক্ষণ না পাকিস্তান ক্ষমা চাইছে, ভারতীয় দল তাদের সঙ্গে কোনও আমন্ত্রণমূলক টুর্নামেন্টে খেলবে না বলে হকি ইন্ডিয়া সাফ জানিয়ে দিয়েছে। আন্তর্জাতিক টুর্নামেন্টে খেলা বাধ্যতামূলক বলে পাকিস্তানের বিরুদ্ধে খেলবে ভারত।

সুলতান অব জোহর কাপ অনূর্ধ্ব ২১ টুর্নামেন্ট। ২০১৫ সালে এই কাপ জিতেছিল ভারত। কিন্তু এটি কোনও আন্তর্জাতিক টুর্নামেন্ট নয়। বিশ্ব হকি সংস্থার দ্বারা পরিচালিতও নয়। তাই এই টুর্নামেন্টে খেলা বাধ্যতামূলক কিছু নয়। এ বছরের জানুয়ারিতেই হকি ইন্ডিয়া ঘোষণা করেছিল, চ্যাম্পিয়ন্স ট্রফিতে অভব্যতার জন্য ক্ষমা না চাইলে পাকিস্তানের সঙ্গে খেলবে না ভারত। শুধু চ্যাম্পিয়ন্স ট্রফি বলেই নয়। গত বছর ভারতে জুনিয়র বিশ্বকাপের ঠিক আগে পাকিস্তান অভিযোগ করেছিল, ভারতই তাদের খেলতে দেয়নি। পাকিস্তানকে ছাড়াই শেষ পর্যন্ত জুনিয়র বিশ্বকাপ হয়েছিল।

হকি ইন্ডিয়ার মুখপাত্র আর পি সিংহ বলেছেন, ‘‘২০১৪-তে যা ঘটেছিল, সেটা আমরা ভুলে যেতে পারি। কিন্তু জুনিয়র বিশ্বকাপ নিয়ে যে অভিযোগ পাকিস্তান তুলেছে, সেটা নিয়ে ক্ষমা না চাইলে আমন্ত্রণমূলক টুর্নামেন্টে ওদের সঙ্গে খেলার প্রশ্নই নেই।’’

ভারত এবং পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কও এখন যে অবস্থায় দাঁড়িয়ে, তার প্রভাব পড়ছে খেলাতেও। ক্রিকেটে কেউ কারও বিরুদ্ধে এমনকী, নিরপেক্ষ দেশেও খেলছে না। একমাত্র বিশ্বকাপ বা চ্যাম্পিয়ন্স ট্রফির মতো আইসিসি-পরিচালিত টুর্নামেন্টে ভারত বনাম পাকিস্তান ম্যাচ হওয়ার সম্ভাবনা রয়েছে। ভারত তাদের সঙ্গে খেলছে না অভিযোগ জানিয়ে আইসিসি-র কাছে ক্ষতিপূরণের দাবিও তুলেছেন পাক ক্রিকেট কর্তারা।

এখানেই শেষ নয়। দু’দেশের খেলাধুলোতে সমস্ত রকম আদানপ্রদানই এখন বন্ধ। পাকিস্তানের ধারাভাষ্যকার বা কোচেদেরও এখন ভারতে আগের মতো দেখা যাচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hockey India Pakistan Sultan of Johor Cup
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE