Advertisement
১৯ এপ্রিল ২০২৪

ম্যাচের আগে প্র্যাকটিস পেলেন না মিতালিরা

প্রথম ম্যাচে ইংল্যান্ডকে অনায়াসে হারানোর পর বৃহস্পতিবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ফেভারিট হিসেবেই নামছে ভারত। টনটনে এই ম্যাচ জিতলে মেয়েদের বিশ্বকাপে পরের রাউন্ডের দৌড়ে বেশ খানিকটা এগিয়ে যাবেন পুনম, ঝুলনরা।

সতর্ক: ওয়েস্ট ইন্ডিজকে হাল্কা ভাবে নিচ্ছেন না মিতালি। —ফাইল চিত্র।

সতর্ক: ওয়েস্ট ইন্ডিজকে হাল্কা ভাবে নিচ্ছেন না মিতালি। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ জুন ২০১৭ ০৫:৪০
Share: Save:

ইংল্যান্ডকে হারানোর পর এ বার ভারতের সামনে ওয়েস্ট ইন্ডিজ। এ বার হার দিয়ে মেয়েদের বিশ্বকাপ শুরু করেছে ক্যারিবিয়ানরা। তবে টি-টোয়েন্টি বিশ্বচ্যাম্পিয়নদের হাল্কা ভাবে নিতে নারাজ ভারতের অধিনায়ক মিতালি রাজ। ইংল্যান্ডকে অনায়াসে হারানোর পরে আত্মতুষ্টির প্রবেশ নিষিদ্ধ শিবিরে। কিন্তু বুধবার টনটনে অনুশীলনই করতে পারলেন না মিতালিরা। বৃষ্টির জন্য ইন্ডোরে কোনও রকমে অনুশীলন করতে হল তাঁদের।

প্রথম ম্যাচে ইংল্যান্ডকে অনায়াসে হারানোর পর বৃহস্পতিবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ফেভারিট হিসেবেই নামছে ভারত। টনটনে এই ম্যাচ জিতলে মেয়েদের বিশ্বকাপে পরের রাউন্ডের দৌড়ে বেশ খানিকটা এগিয়ে যাবেন পুনম, ঝুলনরা।

তবে ঠিকমতো প্র্যাকটিস না পাওয়ায় স্বাভাবিক ভাবেই চিন্তায় মিতালি। বললেন, ‘‘বৃষ্টির জন্য আমরা প্র্যাকটিসই করতে পারলাম না, ইন্ডোরে কিছুটা হল। সেও তেমন কিছু নয়।’’ তবে ইংল্যান্ডকে হারানোর পরে দল যে ছন্দটা পেয়েছে, তা দ্বিতীয় ম্যাচেও কাজে লাগবে বলে মনে করেন ভারত অধিনায়ক। আইসিসি-র ওয়েবসাইটে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘‘পরের ম্যাচটা খুবই গুরুত্বপূর্ণ। ওয়েস্ট ইন্ডিজ টি টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়ন। ওরা বরাবরই একটু ধীরগতিতে টুর্নামেন্ট শুরু করে। ওদের হাল্কা ভাবে নেওয়ার প্রশ্নই নেই। ওদের ক্যাপ্টেন স্টেফানি টেলর, ম্যাথিউজ, ডটিনদের মতো ভাল ব্যাটসম্যান আছে। ওদের ব্যাটিংটা বেশ ভাল। তাই আমাদের আত্মতুষ্ট হওয়ার বিন্দুমাত্র জায়গা নেই। তবে ছন্দে রয়েছে আমাদের দল। এটাই ভাল ব্যাপার।’’

আরও পড়ুন:

আমেরিকার জাতীয় ক্রিকেট দলে তেলঙ্গনার মেয়ে সিন্ধুজা

ডার্বিতে ঝকঝকে আবহাওয়ায় প্রথম ম্যাচ খেলার পর টনটনে এসে বৃষ্টি আর স্যাঁতসেঁতে আবহাওয়ার মধ্যে পড়েছেন স্মৃতিরা। এই আবহাওয়ায় ম্যাচটাও ঠিক মতো হবে কি না, তার নিশ্চয়তাও নেই। তবে হারের ভয় যে দলের মধ্যে নেই, তা জানিয়ে দিলেন মিতালি। জিততেই হবে, এমন চাপ নেই তাঁদের, বলে দিলেন তিনি, ‘‘এটা আমাদের কাছে কোনও চাপ নয়। এখন একটা ম্যাচ হারলেও টুর্নামেন্ট থেকে আমরা ছিটকে যাব না। তবে জিততে পারলে অনেকটা এগিয়ে যাব। এখন এটাই মাথায় রাখছি। হারটা নয়।’’

ইংল্যান্ডের বিরুদ্ধে ব্যাটিং অর্ডারের প্রথম চারজনই যেমন দলকে জয়ের দিকে নিয়ে গিয়েছিল, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধেও সেই টপ অর্ডারের দিকেই তাকিয়ে ভারতীয় দল। স্মৃতি মনধনা ও পুনম রাউতের জুটিই সে দিন ভারতীয় দলকে জয়ের ভিত গড়ে দিয়েছিল। ভারতীয় দলের অধিনায়ক মিতালি দুর্দান্ত ফর্মে রয়েছেন। টানা সাতটি হাফ সেঞ্চুরি করে বিশ্ব রেকর্ডও করে ফেলেছেন তিনি। এই নিয়ে বলেন, ‘‘দেশের জন্য টানা রান করতে পারাটা গর্বের ব্যাপার। আশা করি বিশ্বকাপেও এটা চালিয়ে যেতে পারব।’’

তবে আবহাওয়ার উপর প্রথম এগারো নির্ভর করছে না ভারতের। মিতালিই তা জানিয়ে বলেন, ‘‘এখানে বৃষ্টি হচ্ছে, আর্দ্রতা আছে। কালও হয়তো থাকবে। তবে দল বাছার জন্য আবহাওয়াটা গুরুত্বপূর্ণ নয়। মাঠে নেমে এই কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়াটাই বেশি গুরুত্বপূর্ণ আমাদের কাছে।’’ বিপক্ষ নিয়ে হোমওয়ার্কও হয়েছে ভারতীয় শিবিরে। আর সেই অনুযায়ী পরিকল্পনাও তৈরি বলে জানিয়ে দিলেন মিতালি রাজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE