আইপিএল-এ প্লেয়ার ধরে রাখার তালিকা বৃহস্পতিবারই জানাতে হবে ফ্র্যাঞ্চাইজিগুলোকে। সেই মতো ইতিমধ্যেই যে যার পছন্দ বেছে নিয়েছে। তিন থেকে প্লেয়ারের সংখ্যা বাড়িয়ে করে দেওয়া হয়েছে পাঁচ। কেউ ধরে রাখছেন পাঁচজনকেই আবার কারও তালিকায় এক। কোনও দল তো কোনও প্লেয়ারকেই ধরে রাখছে না।

এই তালিকায় হয়তো সব থেকে বড় চমক হতে চলেছে কেকেআর-গৌতম গম্ভীরের বিচ্ছেদ। কলকাতা যে গম্ভীরকে ছাড়ছে তা অকেই আগেই শোনা গিয়েছিল। এখন জানা যাচ্ছে শাহরুখের দল মাত্র একজন প্লেয়ারকেই ধরে রাখছে। তিনি ক্রিস লিন। তা হলে গম্ভীরের কলকাতা দলে থাকার সম্ভাবনা প্রায় থাকছেই না।

এই তালিকায় অবশ্য সব থেকে বেশি প্লেয়ার ধরে রাখার কথা ভাবছে চেন্নাই। নির্বাসন কাটিয়ে ফেরা চেন্নাই তাদের পুরনো প্লেয়ারদের মধ্যে তিন সেরা ভারতীয়কেই ধরে রাখছে। তিন জন করে ধরে রাখছে মুম্বই ও বেঙ্গালুরু। হায়দরাবাদ ও দিল্লি ধরে রাখছে দু’জন করে। কলকাতার পথে হেঁঠে একজনকেই ধরে রাখছে নির্বাসন কাটিয়ে ফেরা রাজস্থান রয়্যালস। একমাত্র পঞ্জাবই কোনও প্লেয়ারকে ধরে রাখছে না। 

আরও পড়ুন
বিমান বিভ্রাটে এয়ারপোর্টেই গোটা রাত আটকে দিল্লি রঞ্জি দল

মুম্বই        ইন্ডিয়ান্স চেন্নাই সুপার কিংস কলকাতা নাইট রাইডার্স রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু দিল্লি ডেয়ারডেভিলস রাজস্থান রয়্যালস কিংস একাদশ পঞ্জাব

রোহিত শর্মা

হার্দিক পাণ্ড্য

ক্রুনাল পাণ্ড্য

এমএস ধোনি

সুরেশ রায়না

রবীন্দ্র জাডেজা

ডোয়েন ব্রাভো (যদি ফিট থাকেন)

ক্রিস লিন

বিরাট কোহালি

যুজবেন্দ্র চাহাল

এবি ডি ভিলিয়ার্স

ঋশভ পন্থ

শ্রেয়াস আইয়ার

স্টিভ স্মিথ

কোনও প্লেয়ার ধরে রাখছে না