Advertisement
২৪ এপ্রিল ২০২৪

জার্মানিকে চার গোল দিয়ে চমক ইরানের

জার্মানির এই হারে তোলপাড় ফুটবলবিশ্ব। প্রশ্ন উঠে গিয়েছে, এ কোন জার্মান দল? বিশ্বকাপ চ্যাম্পিয়নদের সাপ্লাই লাইনের এ কী অবস্থা?

গোয়ায় ইরানের সাইয়াদ। ছবি: গেটি ইমেজেস

গোয়ায় ইরানের সাইয়াদ। ছবি: গেটি ইমেজেস

নিজস্ব প্রতিবেদন
মারগাও শেষ আপডেট: ১১ অক্টোবর ২০১৭ ০৩:৪৩
Share: Save:

মঙ্গলবার মারগাওয়ে যা ঘটল, তাকে টুর্নামেন্টের সেরা অঘটন বলছে ফুটবলবিশ্ব। জার্মানিকে ইরান ৪-০ গোলে হারালে তো এই আলোচনাই স্বভাবিক। চলতি অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপের নক আউটে ওঠার রাস্তা এ ভাবেই দাপট দেখিয়ে তৈরি করে নিল ইরান। সৌজন্যে ইউনেস দেলফির জোড়া গোল এবং আরও দুই গোলের স্কোরার আলাহিয়ার সইয়দ ও ভাহিদ নামদারি।

আরও পড়ুন: এ বার উড়ে গেল কোরিয়াও, নক-আউটে নিশ্চিত ব্রাজিল

জার্মানির এই হারে তোলপাড় ফুটবলবিশ্ব। প্রশ্ন উঠে গিয়েছে, এ কোন জার্মান দল? বিশ্বকাপ চ্যাম্পিয়নদের সাপ্লাই লাইনের এ কী অবস্থা? অপ্রত্যাশিত ভাবে পুরো ম্যাচে ইরানই জার্মানিকে এ দিন চাপে রেখেছিল। নিজেদের মাঝমাঠ সামলাতেই যেখানে ব্যস্ত জার্মানরা, সেখানে বিপক্ষের ডিফেন্সকে চাপে ফেলাই তো কঠিন। উল্টে জার্মানদের রক্ষণই কমজোরি হয়ে যায়। বিখ্যাত ‘জার্মান ওয়াল’-কে বারবার ধাক্কা দেয় ইরান। ৬, ৪২, ৪৯ ও ৭৫ মিনিটে মাথায় চার-চারটে গোল দিয়ে তাদের রক্ষণকে রীতিমতো ছিন্নভিন্ন করে দেয় ইরান। দুই ম্যাচে ছ’পয়েন্ট নিয়ে শেষ ষোলোয় উঠে পড়ল ইরান। জার্মানিকে সেখানে পৌঁছতে হলে তাদের শেষ ম্যাচে গিনিকে হারাতে হবে। যাদের প্রথম ম্যাচেই হারিয়েছে ইরান। সেই ম্যাচে কিছুটা রক্ষণাত্মক ফুটবল খেলেছিল ইরান। এ দিন কিন্তু শুরু থেকেই আক্রমণে গিয়ে চমকে দেয় তারা। যা হয়তো ভাবতেই পারেনি জার্মানি। শুরুতেই গোল খেয়ে আরও চাপে পড়ে যায় তারা। যখন দেলফির শট জার্মান ডিফেন্ডার ইয়ান বোলারের পায়ে লেগে গোলে ঢুকে যায়। আরও গোল হতে পারত। কিন্তু জার্মান গোলরক্ষক লুকা প্লগম্যান দলের সম্মান বাঁচান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE