Advertisement
২৬ এপ্রিল ২০২৪

নতুন রূপকথা লিখলেন অবাছাই অস্তাপেঙ্কো

হাড্ডাহাড্ডি লড়াইয়ের শুরুতে অবশ্য আত্মবিশ্বাসী মেজাজেই ছিলেন হালেপ। ৬-৪ জিতে তখন ম্যাচের নিয়ন্ত্রণ নিজের দখলে নিয়েছেন রোমানিয়ান তারকা। দ্বিতীয় সেটেও তখন মনে হচ্ছে হালেপের জয় আর সময়ের অপেক্ষা।

ফরাসি ওপেন চ্যাম্পিয়ন হওয়ার পরে অস্তাপেঙ্কো। ছবি: এপি

ফরাসি ওপেন চ্যাম্পিয়ন হওয়ার পরে অস্তাপেঙ্কো। ছবি: এপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ জুন ২০১৭ ০৪:৩৭
Share: Save:

ম্যাচ শেষে তখন তিনি আনন্দে আত্মহারা। গ্যালারিতে সবার মুখে তখন বিস্ময়। ম্যাচ শুরু হওয়ার আগে অবিসংবাদিত ভাবে ফেভারিট ছিলেন সিমোনা হালেপ। সবাই একপ্রকার ধরেই নিয়েছিলেন তাঁর কোনও সুযোগই নেই। হাসতে হাসতেই জিতবেন হালেপ।

কিন্তু রোলঁ গ্যারোজ মানেই তো অঘটন। শনিবারের রোলঁ গ্যারোজও আর এক অঘটনের সাক্ষী হয়ে থাকল। যে রকম আগেও থেকেছে বহুবার। টুর্নামেন্ট শুরু হওয়ার সময় তিনি ছিলেন অবাছাই একজন প্রতিভা। কিন্তু টুর্নামেন্টের শেষে তিনি এখন টেনিস দুনিয়ার নতুন তারা। যাঁর পাশে গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়নের তকমাটা বসে গেল। তিনি— কুড়ি বছরের জেলেনা অস্তাপেঙ্কো। রোলঁ গ্যারোজে মেয়েদের ফাইনালে সিমোনা হালেপকে তিন সেটের লড়াইয়ে ৪-৬, ৬-৪, ৬-৩ হারালেন অস্তাপেঙ্কো। ফরাসি ওপেনের ইতিহাসে তিনিই প্রথম মহিলা যিনি অবাছাই হয়েও চ্যাম্পিয়ন হলেন।

আরও পড়ুন: ‘লা ডেসিমা’ কঠিন হবে, মানছেন রাফা

হাড্ডাহাড্ডি লড়াইয়ের শুরুতে অবশ্য আত্মবিশ্বাসী মেজাজেই ছিলেন হালেপ। ৬-৪ জিতে তখন ম্যাচের নিয়ন্ত্রণ নিজের দখলে নিয়েছেন রোমানিয়ান তারকা। দ্বিতীয় সেটেও তখন মনে হচ্ছে হালেপের জয় আর সময়ের অপেক্ষা। কারণ ৩-০ এগিয়ে গিয়েছেন রোমানিয়ান তারকা। কিন্তু এর নাম রোলঁ গ্যারোজ। যেখােন শেষ পয়েন্ট অবধিও উত্তেজনা বজায় থাকে। কোনও থ্রিলার ফিল্মের মতোই দ্বিতীয় সেট ৬-৪ জিতলেন জেলেনা। ম্যাচ গড়াল তৃতীয় সেটে। সেখানও শুরুতে অ্যাডভান্টেজ সিমোনা। ব্রেক করে ৩-১ এগিয়ে যান প্রাক্তন রানার্স আপ। কিন্তু জেলেনা মানেই এখন প্রত্যাবর্তনের আর এক নাম। দুর্দান্ত কয়েকটা ব্যাকহ্যান্ডে টানা পাঁচ গেম জিতে ইতিহাসে চলে গেলেন কুড়ি বছরের জেলেনা। আসলে দিনটাই ছিল রূপকথার। হলও সেটা।

চ্যাম্পিয়ন হওয়ার পরেও জেলেনার মুখে হাসি। যেন বিশ্বাসই করতে পারছেন না গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন। ট্রফি হাতে জেলেনা বলছেন, ‘‘আমার বিশ্বাসই হচ্ছে না। এটা আমার কাছে স্বপ্নপূরণের মতোই। ছোটবেলা থেকে ফরাসি ওপেন দেখতাম। কোনওদিন ভাবিনি একদিন চ্যাম্পিয়ন হব।’’ লড়াকু মানসিকতা ও জয়ের অদম্য জেদের জন্যই এই সাফল্য সেটাই মানছেন জেলেনা। ‘‘আমি বিশ্বাস হারাইনি। তৃতীয় সেটে ১-৩ পিছিয়ে পড়েও লড়াই করে গিয়েছি। সিমোনা খুব ভাল টেনিস প্লেয়ার। আমি নিশ্চিত, ভবিষ্যতে ও আরও অনেক ফাইনাল খেলবে। কিন্তু আজ জিততে পেরে আমি খুশি,’’ বলছেন জেলেনা।

কুড়ি বছর আগে পুরুষদের সিঙ্গলসে ফরাসি ওপেনে চ্যাম্পিয়ন হয়েছিলেন ব্রাজিলের অবাছাই গুস্তাভো কুয়ের্তেন। সেই বছরই জন্মেছিলেন জেলেনা। প্রশ্ন শুনে তাই তো হাসতে হাসতে টেনিসের নতুন তারকা বলছেন, ‘‘গুস্তাভো কুয়ের্তেন যখন চ্যাম্পিয়ন হয়েছিলেন, আমি জন্মেছিলাম।’’

হারের জন্য শুধু মাত্র ফরাসি ওপেন চ্যাম্পিয়ন হওয়ার সুযোগই হাতছাড়া করলেন না হালেপ। বিশ্বর‌্যাঙ্কিংয়ে এক নম্বরে ওঠার সুযোগও নষ্ট করলেন তিনি। তিন বছর আগের মতোই ফের তীরে এসে তরী ডুবল হালেপের। সাংবাদিক সম্মেলনে স্বভাবতই হতাশ হালেপ বললেন, ‘‘তিন বছর আগের থেকেও বেশি খারাপ লাগছে আজকের হারের পরে। দু’বছর আগে গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে ওঠা আমার কাছে নতুন একটা অভিজ্ঞতা ছিল। কিন্তু এ বার আমি মানিসক ভাবে তৈরি ছিলাম। তবে এখন মনে হচ্ছে, এই হারের ধাক্কা ভুলতে একটু সময় লাগবে।’’ সঙ্গে তিনি যোগ করলেন, ‘‘র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে যাওয়ার সুযোগ ছিল। নিজের কেরিয়ারের প্রথম গ্র্যান্ড স্ল্যাম জিততে না পেরে তাই খুব খারাপ লাগছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE