মহিলাদের ক্রিকেটের প্রথম চ্যালেঞ্জার ট্রফি খেলতে মঙ্গলবারই ইনদওরে রওনা দিলেন বাংলার অধিনায়ক ঝুলন গোস্বামী। পুরুষদের চ্যালেঞ্জার ট্রফি প্রায় এক দশক আগেই শুরু হয়েছে। মেয়েদের ক্ষেত্রে এটাই প্রথম বার। বাংলার থেকে ঝুলন ছাড়া যাচ্ছেন দীপ্তি শর্মাও।

মহিলাদের চ্যালেঞ্জার ট্রফিতেও থাকছে তিনটি দল। ইন্ডিয়া ব্লু দলের হয়ে খেলতে দেখা যাবে বঙ্গ অধিনায়ককে। ঝুলনের দলের অধিনায়ক ভারতের বাঁ-হাতি ওপেনিং ব্যাটসম্যান স্মৃতি মানধানা। ইন্ডিয়া রেড দলের অধিনায়ক মিতালি রাজ। সেই দলেই রয়েছেন বাংলার নির্ভরযোগ্য অল-রাউন্ডার দীপ্তি। ইন্ডিয়া গ্রিন দলের অধিনায়ক অনুজা পাটিল। সেই দলে রয়েছেন অনূর্ধ্ব-১৭ ওয়ান ডে ম্যাচে দ্বিশতরানের মালিক জেমিমা রড্রিগেজ। তারই সঙ্গে দলে রয়েছেন বিশ্বকাপ দলের আরও এক পেসার শিখা পাণ্ডে। বাংলার বিরুদ্ধে কয়েকদিন আগেই ওয়ান ডে টুর্নামেন্ট জিতে চ্যালেঞ্জারের আগে বেশ আত্মবিশ্বাসী শিখা।

এই চ্যালেঞ্জার ট্রফি থেকেই দক্ষিণ আফ্রিকা সফরের দল গঠন করা হবে। যদিও চ্যালেঞ্জার ট্রফির কোনও দলেই নেই হরমনপ্রীত কৌর। তিনি বিগ ব্যাশ লিগে খেলছেন। ৪ জানুয়ারি মিতালি রাজদের বিরুদ্ধে প্রথম ম্যাচ ঝুলনদের। ৮ জানুয়ারি এই টুর্নামেন্টের ফাইনাল।