Advertisement
২০ এপ্রিল ২০২৪

‘নজর রাখুন ভারতের এই পঞ্চপাণ্ডবের ওপর’

এই নিয়মের ফলে এ বারের ম্যাচের ভাগ্য অনেক ক্ষেত্রেই ঠিক করে দেবে ভারতীয় ফুটবলাররা। এই মুহূর্তে ভারতীয় ফুটবল খুব ভাল জায়গায় রয়েছে।

ভাইচুং ভুটিয়া
শেষ আপডেট: ২১ নভেম্বর ২০১৭ ০৪:৩৭
Share: Save:

এ বারের ইন্ডিয়ান সুপার লিগে ছ’জন করে ভারতীয় ফুটবলারকে ম্যাচে খেলাতেই হবে। এই নিয়মের ফলে এ বারের ম্যাচের ভাগ্য অনেক ক্ষেত্রেই ঠিক করে দেবে ভারতীয় ফুটবলাররা। এই মুহূর্তে ভারতীয় ফুটবল খুব ভাল জায়গায় রয়েছে। ফুটবলাররাও দারুণ ফর্মে। সেখান থেকে কয়েক জনকে বেছে নিয়ে মন্তব্য করা বেশ কঠিন। তবু আমি পাঁচ ভারতীয় ফুটবলারকে বেছে নিলাম, যারা এই আইএসএলে প্রভাব ফেলতে পারে।

গুরপ্রীত সিংহ সান্ধু: ২০১১ সালে জাতীয় দলে যখন ওকে দেখি, তার চেয়ে অনেক উন্নতি করেছে ও। সে সময় আমি ভারতীয় দলের অধিনায়ক ছিলাম। আমরা এএফসি এশিয়ান কাপের জন্য প্রস্তুতি নিচ্ছিলাম। নরওয়ে-তে খেলে আসার পরে গুরপ্রীত কিন্তু দারুণ উন্নতি করেছে। এখন ওকে অনেক পরিণত লাগে। আমি নিশ্চিত, আরও একটু অভিজ্ঞ হলে ও ভারতের অন্যতম সেরা গোলকিপার হয়ে উঠবে।

উদান্ত সিংহ: অনেকেই এই ছেলেটাকে ‘ফ্ল্যাশ’ বলে ডাকে। অনেক ফুটবল বিশেষজ্ঞ মনে করেন, ভবিষ্যতে ভারতের সম্পদ হয়ে উঠতে পারবে উদান্ত। তবে তার জন্য ওকে ‘ফিনিশিং’টা আরও ভাল করতে হবে। এত দিন পর্যন্ত ও সুনীল ছেত্রীর ছায়ায় খেলে এসেছে। এ বার আইএসএলে কিন্তু ওর আসল পরীক্ষা হতে চলেছে। ওর ওপর অনেকেরই নজর থাকবে। এখন ওকে চাপ সামলে খেলতে হবে।

আরও পড়ুন: শামি উইকেট পেতেই লাফ ছোট্ট বেবোর

রাওলিন বর্জেস: জাতীয় দলের নিয়মিত খেলোয়াড়। নর্থ ইস্টের হয়ে গত বার দুর্দান্ত খেলেছিল। বর্জেস ট্যাকটিক্যাল ফুটবল খেলে। খেলাটা তৈরি করে আবার বিপক্ষের কাউন্টার আক্রমণের সময় ডিফেন্সকেও সাহায্য করে। যত অভিজ্ঞ হচ্ছে, ততই ওর খেলা ভাল হচ্ছে। তবে ওকে আরও উন্নতি করতে হবে।

বিকাশ জাইরু: খুব প্রতিভাবান উইঙ্গার। ভাল গতি আছে। যেখানে প্রয়োজনই সেখানে বলটা পাঠাতে পারে। সব মিলিয়ে আদর্শ ফুটবলার। কিন্তু ওর সমস্যা হয়ে উঠছে ফিটনেস। দুর্ভাগ্যবশত, চোট আঘাত ওকে ক্রমাগত ভুগিয়ে চলেছে। এই আইএসএলে বিকাশের বড় চ্যালেঞ্জ হবে সুস্থ থাকা। জামশেদপুর এফসি-র এই ফুটবলার কিন্তু একাই ম্যাচের ভাগ্য ঠিক করে দিতে পারে।

জেরি লালরিনজুয়ালা: কুড়ি ছুঁই ছুঁই এই ফুটবলার জাতীয় দলের নিয়মিত সদস্য। গত বছর চেন্নাইয়িন এফসি-র হয়ে খেলার সুযোগ পাওয়ার পরে আর পিছনে ফিরে তাকায়নি জেরি। একজন ডিফেন্ডারের প্রতি ম্যাচে উন্নতি করার সুযোগ আছে। যে মঞ্চটা ও এখন পেয়েছে, সেটাকেই কাজে লাগাতে হবে। আক্রমণে যাওয়া এবং ডিফেন্স করার সময় ওর গেম রিডিংটা আরও ভাল করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football ISL Indian Footballers ISL 4
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE