Advertisement
১৬ এপ্রিল ২০২৪
প্লে-অফে চেন্নাই

খেললেন সেই বাটলার, দুই ম্যাচ জিতলে প্লে-অফে যাবে কলকাতাও

বাটলারের ৫৩ বলে অপরাজিত ৯৪ রানের ইনিংসের সামনে রবিবার মুম্বই ইন্ডিয়ান্স হেরে গেল সাত উইকেটে। প্রথমে ব্যাট করে মুম্বই তোলে ছ’উইকেটে ১৬৮।

বিধ্বংসী: ৫৩ বলে অপরাজিত ৯৪ রান বাটলারের ব্যাটে। ছবি: পিটিআই

বিধ্বংসী: ৫৩ বলে অপরাজিত ৯৪ রান বাটলারের ব্যাটে। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ মে ২০১৮ ০৩:৫৫
Share: Save:

একটা মাত্র সিদ্ধান্ত বদলে দিয়েছে রাজস্থান রয়্যালসের আইপিএল-ভাগ্য।

কী সেই সিদ্ধান্ত? না, জস বাটলারকে দিয়ে ইনিংস ওপেন করানো। দিল্লি ডেয়ারডেভিলসের বিরুদ্ধে বৃষ্টির কারণে মাত্র ছ’ওভার ব্যাট করার সুযোগ পেয়েছিল রাজস্থান। ওই ম্যাচে বাটলারকে দিয়ে ওপেন করায় তারা। ওই একটা সিদ্ধান্ত বদলে দিয়েছে বাটলার এবং রাজস্থানের ভাগ্য। ওপেন করার পরে পরপর পাঁচটা ম্যাচে হাফসেঞ্চুরি করলেন বাটলার। যা আইপিএলে একমাত্র করেছেন বীরেন্দ্র সহবাগ। যার মধ্যে সম্ভবত সেরা ইনিংসটা বাটলার খেললেন মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে।

বাটলারের ৫৩ বলে অপরাজিত ৯৪ রানের ইনিংসের সামনে রবিবার মুম্বই ইন্ডিয়ান্স হেরে গেল সাত উইকেটে। প্রথমে ব্যাট করে মুম্বই তোলে ছ’উইকেটে ১৬৮। দু’ওভার বাকি থাকতে ম্যাচ জিতে যায় রাজস্থান। এই ম্যাচ হেরে প্লে-অফের দৌড়ে অনেকটাই পিছিয়ে পড়ল রোহিত শর্মার দল।

কলকাতায় ফিরলেন নাইটরা। বিমানবন্দরে আন্দ্রে রাসেল। রবিবার। ছবি: সুদীপ্ত ভৌমিক।

বাটলারের এই ইনিংস যেমন রাজস্থানকে প্লে-অফের দৌড়ে রেখে দিল, তেমন কলকাতা নাইট রাইডার্সের অঙ্কটাও সরল করে দিল। কেকেআরকে এখন আর নেট রানরেটের ব্যাপারটা মাথায় না রাখলেও চলবে। শেষ দু’টো ম্যাচে (রাজস্থান ও হায়দরাবাদ) জিতলেই ১৬ পয়েন্ট নিয়ে প্লে-অফে চলে যাবেন নাইটরা। কলকাতার কাছে রাজস্থান হেরে গেলে তাদের পক্ষে ১৬ পয়েন্ট পাওয়া আর সম্ভব হবে না। মুম্বই বা আরসিবির পক্ষে তো নয়ই। তবে কেকেআরকে মাথায় রাখতে হবে একটা ব্যাপার। ইডেনে মঙ্গলবার কিন্তু তাদের সামলাতে হবে এই বিধ্বংসী ছন্দে থাকা বাটলারকেই। যিনি ওপেন করার পরে শেষ পাঁচটা ইনিংসে করলেন ২৬ বলে ৬৭, ৩৯ বলে ৫১, ৫৮ বলে ৮২, ৬০ বলে ৯৫ এবং রবিবার ৫৩ বলে ৯৪।

কেকেআর যদি পরের দু’টো ম্যাচের একটাতে হেরেও যায়, তা হলেও প্লে-অফের লড়াইয়ে থাকবে। সে ক্ষেত্রে ১৪ পয়েন্ট নিয়েও প্লে-অফে যেতে পারে তারা। তখন অবশ্য নেট রানরেটের অঙ্ক সামনে চলে আসবে।

স্কোরকার্ড

মুম্বই ইন্ডিয়ান্স ১৬৮-৬ (২০)

রাজস্থান রয়্যালস ১৭১-৩ (১৮)

মুম্বই ইন্ডিয়ান্স রান বল

সূর্যকুমার ক উনাদকাট বো আর্চার ৩৮ - ৩১

এভিন লুইস ক স্যামসন বো ধবল ৬০ - ৪২

রোহিত ক উনাদকাট বো আর্চার ০ - ১

ঈশান ক স্যামসন বো স্টোকস ১২ - ১১

হার্দিক ক স্যামসন বো স্টোকস ৩৬ - ২১

ক্রুণাল ক গৌতম বো উনাদকাট ৩ - ৭

বেন কাটিং ন. আ. ১০ - ৭

জে পি ডুমিনি ন. আ. ০ - ০

অতিরিক্ত ৯

মোট ১৬৮-৬ (২০)

পতন: ১-৮৭ (সূর্যকুমার, ১০.৪), ২-৮৭ (রোহিত, ১০.৫), ৩-১০৮ (লুইস, ১৩.২), ৪-১১৯ (ঈশান, ১৪.২), ৫-১৩১ (ক্রুণাল, ১৬.৫), ৬-১৬৬ (হার্দিক, ১৯.৫)।

বোলিং: কৃষ্ণাপ্পা গৌতম ২-০-২৩-০, ধবল কুলকার্নি ৪-০-৪৩-১, জোফ্রা আর্চার ৪-০-১৬-২, বেন স্টোকস ৪-০-২৬-২, শ্রেয়স গোপাল ২-০-২১-০, জয়দেব উনাদকাট ৪-০-৩৭-১।

রাজস্থান রয়্যালস রান বল

ডার্সি শর্ট ক ঈশান বো বুমরা ৪ - ৫

জস বাটলার ন. আ ৯৪ - ৫৩

রাহানে ক সূর্যকুমার বো হার্দিক ৩৭ - ৩৬

সঞ্জু ক (চাহার) বো হার্দিক ২৬ - ১৪

বেন স্টোকস ন. আ. ০ - ০

অতিরিক্ত ১০

মোট ১৭১-৩ (১৮)

পতন: ১-৯ (শর্ট, ০.৫), ২-১০৪ (রাহানে, ১৩.১), ৩-১৬৫ (সঞ্জু, ১৭.৫)।

বোলিং: যশপ্রীত বুমরা ৩-০-৩৪-১, মিচেল ম্যাক্লেনাঘান ৪-০-২৮-০, ক্রুণাল পাণ্ড্য ৪-০-২৪-০, হার্দিক পাণ্ড্য ৪-০-৫২-২, মায়াঙ্ক মার্কণ্ডে ৩-০-৩২-০।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket IPL 11 IPL 2018 Josh Butler
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE