Advertisement
১৮ এপ্রিল ২০২৪
৬৩ বল, ১০৪ রান, ১১ ছক্কা

হে কলকাতা, সাবধান! ঝড় আসছে ইডেনে

বৃহস্পতিবার মোহালিতে দুরন্ত সেঞ্চুরি করে একার হাতেই পঞ্জাবকে জিতিয়ে দিলেন গেল। তাঁর ৬৩ বলে অপরাজিত ১০৪ রানের ইনিংসে রয়েছে এগারোটা ছয়, একটা চার। স্ট্রাইক রেট ১৬৫.০৭।

প্রত্যাবর্তন: ফিরল গেলের ঝড়। হায়দরাবাদের বিরুদ্ধে দুরন্ত সেঞ্চুরির উৎসব করলেন এ ভাবেই। ছবি: এএফপি

প্রত্যাবর্তন: ফিরল গেলের ঝড়। হায়দরাবাদের বিরুদ্ধে দুরন্ত সেঞ্চুরির উৎসব করলেন এ ভাবেই। ছবি: এএফপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ এপ্রিল ২০১৮ ০৪:০৪
Share: Save:

ক্রিস গেল নামক ঝড়টা কি এ বার আছড়ে পড়বে ইডেনে? মোহালি শাসন করে গেলের গতিপথ এ বার ইডেনমুখী। সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে দুরন্ত সেঞ্চুরি করে আজ, শুক্রবার কলকাতায় এসে পৌঁছচ্ছে গেলের কিংস ইলেভেন পঞ্জাব। শনিবার ইডেনে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে খেলার জন্য।

বৃহস্পতিবার মোহালিতে দুরন্ত সেঞ্চুরি করে একার হাতেই পঞ্জাবকে জিতিয়ে দিলেন গেল। তাঁর ৬৩ বলে অপরাজিত ১০৪ রানের ইনিংসে রয়েছে এগারোটা ছয়, একটা চার। স্ট্রাইক রেট ১৬৫.০৭। গেলের তাণ্ডবে প্রথমে ব্যাট করে পঞ্জাব তোলে তিন উইকেটে ১৯৩। জবাবে ২০ ওভারে সানরাইজার্স হায়দরাবাদ থেমে যায় চার উইকেটে ১৭৮ রানে।

ইনিংসের মাঝে টিভি সাক্ষাৎকারে গেল বলছিলেন, ‘‘কারও কাছে আমার কিছু প্রমাণ করার নেই।’’ মুখে বললেন, প্রমাণ করার নেই। কিন্তু এ বারের আইপিএলে দু’টো ইনিংসে গেল যে তীব্রতা নিয়ে ব্যাট করেছেন, তাতে মনে হওয়া স্বাভাবিক অনেক কিছুই হয়তো তাঁর প্রমাণ করার আছে। হায়দরাবাদের দুর্ভাগ্য, ১৪ রানে থাকা গেলের ক্যাচ ছাড়েন ঋদ্ধিমান সাহা। বোলার রশিদ খান। সেখান থেকে আর থামানো যায়নি ‘ইউনিভার্স বস’কে।

আগের ম্যাচের মতো এই ম্যাচেও হাফসেঞ্চুরি করে অভিনব উৎসবে মেতে উঠতে দেখা গেল গেলকে। ব্যাটটাকে কোলে নিয়ে শিশুকে দোলানোর মতো ভঙ্গি করছেন তিনি। সেঞ্চুরির পরেও একই ভঙ্গিতে উৎসব। এই বিশেষ উৎসব ভঙ্গি কেন? গেলের মন্তব্য, ‘‘এই সেঞ্চুরিটা আমার মেয়েকে উৎসর্গ করছি। কাল ওর জন্মদিন। মেয়ের জন্যই সেঞ্চুরির পরে ওই ভাবে উৎসব করলাম।’’

পঞ্জাব বনাম হায়দরাবাদ ম্যাচে আরও একটা ব্যাপারে নজর ছিল সবার। রশিদ বনাম গেলের লড়াই। একবার রশিদের বলে খোঁচা মারা ছাড়া আর কোনও ভুল করেননি গেল। বরং রশিদের প্রতি যেন একটু বেশি নির্দয় ছিলেন। এক ওভারে পরপর চারটে ছয় মারেন আফগানিস্তানের লেগস্পিনারকে। শেষ পর্যন্ত চার ওভারে ৫৫ রান দিয়ে রশিদ নেন মাত্র একটি উইকেট। রশিদের বিরুদ্ধে ১৬ বলে ৪২ তোলেন গেল। স্ট্রাইক রেট ২৬২.৫০! ইনিংসের শেষ দিকে এসে গেলকে সামান্য অস্বস্তিতে পড়তে দেখা যায়। হায়দরাবাদ ইনিংসের শুরুর দিকে ফিল্ডিং করতেও নামেননি। পরে অবশ্য নামেন। রান তাড়া করতে নেমে প্রথমেই ধাক্কা খায় হায়দরাবাদ। ফর্মে থাকা ব্যাটসম্যান শিখর ধওয়ন হাতে চোট পান বারিন্দর স্রানের বলে। তিনি মাঠ ছেড়ে চলে যান (আহত ও অবসৃত)। সেই ধাক্কা আর সামলাতে পারেনি হায়দরাবাদ। শেষ পর্যন্ত এ বারের আইপিএলে প্রথম ম্যাচ তারা হারল ১৫ রানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE