Advertisement
২৫ এপ্রিল ২০২৪

কুলদীপেই আস্থা রাখছেন সচিন

ইংল্যান্ডে প্রথম তিনটি টেস্টের জন্য দল নির্বাচন করেছেন ভারতীয় নির্বাচকেরা। টেস্টের দলে রয়েছেন তিন স্পিনার।

অস্ত্র: ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে ভারতের অন্যতম ভরসা কুলদীপ। —ফাইল চিত্র

অস্ত্র: ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে ভারতের অন্যতম ভরসা কুলদীপ। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ জুলাই ২০১৮ ০৪:১১
Share: Save:

কয়েক দিন আগেই তিনি আশঙ্কা প্রকাশ করেছিলেন, জো রুট না কুলদীপ যাদবের রহস্যের কিনারা করে ফেলে থাকে। এ বার সচিন তেন্ডুলকর বললেন, রুট এবং তাঁর দলবলের বিরুদ্ধে বিরাট কোহালির তুরুপের তাস হয়ে ওঠার ক্ষমতা রয়েছে কুলদীপের।

ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দু’টি এক দিনের ম্যাচে ন’টি উইকেট পান কুলদীপ। তার মধ্যে প্রথম এক দিনের ম্যাচে তিনি কেরিয়ারের সেরা বোলিং করে ২৫ রানে নেন ছয় উইকেট। তার আগে ভারতের টি-টোয়েন্টি সিরিজ জয়েও প্রধান ভূমিকা নেন কুলদীপই। সেই সব পারফরম্যান্সের সুবাদেই টেস্ট দলে জায়গা করে নিয়েছেন তিনি। কিন্তু কুলদীপকে নিয়ে সামান্য সংশয় দেখা দেয় তৃতীয় ওয়ান ডে-তে তাঁকে জো রুট ভাল ভাবে খেলে দিয়ে সেঞ্চুরি করায়। সচিনও বলতে বাধ্য হন, রুট না কুলদীপের রহস্য ভেদ করে
ফেলে থাকে।

সোমবার মুম্বইয়ে অবশ্য সচিন বললেন, ‘‘আমার সব সময়ই মনে হয়েছে, কুলদীপ টেস্ট ক্রিকেট খেলার জন্য তৈরি। অবশ্যই টেস্ট ক্রিকেট ওর কাছে সব চেয়ে বড় চ্যালেঞ্জ হবে। তবু আমার মনে হয়, কুলদীপ তৈরি।’’ সফরের প্রথম দিকে কুলদীপকে নিয়ে দিশেহারা দেখাচ্ছিল ইংল্যান্ড ব্যাটসম্যানদের। কিন্তু দ্বিতীয় এবং তৃতীয় ওয়ান ডে তারা জেতে কুলদীপ এবং যুজবেন্দ্র চহালকে সফল ভাবে খেলে দিয়ে। সচিন যদিও মনে করছেন, কুলদীপের হাতে অস্ত্রের অভাব নেই এবং তিনি ফিরে আসবেন। ‘‘যে কোনও চ্যালেঞ্জের মোকাবিলা করার ক্ষমতা কুলদীপের আছে,’’ বলছেন সচিন।

দূরদর্শী: আশায় সচিন। —ফাইল চিত্র

ইংল্যান্ডে প্রথম তিনটি টেস্টের জন্য দল নির্বাচন করেছেন ভারতীয় নির্বাচকেরা। টেস্টের দলে রয়েছেন তিন স্পিনার। কুলদীপ ছাড়াও আছেন দুই অভিজ্ঞ স্পিনার অশ্বিন এবং রবীন্দ্র জাডেজা। এই দু’জনই টেস্ট র‌্যাঙ্কিংয়ে বিশ্বের প্রথম পাঁচ বোলারের মধ্যে রয়েছেন। তর্ক শুরু হয়ে গিয়েছে, ভারতের ক’জন স্পিনার প্রথম একাদশে রাখা উচিত? এবং, কারা হবেন সেই স্পিনার? ইংল্যান্ডে এ বার গরম খুব বেশি। সচিনও মনে করছেন, আবহাওয়া কেমন থাকছে সেটাই ঠিক করে দেবে ক’জন স্পিনার খেলবে এবং কারা খেলবেন? ‘‘যদি সামান্য সাহায্যও পায় আমাদের স্পিনাররা, তা হলে ইংল্যান্ডকে ধাক্কা দিতে পারব আমরা। আবহাওয়ার দিকটা খুবই গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে,’’ মন্তব্য সচিনের। ভারতীয় দলের ভারসাম্য দেখে সব চেয়ে আশ্বস্ত সচিন। ‘‘আমাদের এমন সব বোলার আছে, যারা ব্যাট করতে পারে। আবার ব্যাটসম্যানেরা অনেকে হাত ঘোরাতে পারে। উইকেটকিপারের ব্যাট হাতে অবদান এখনকার ক্রিকেটে খুব গুরুত্বপূর্ণ। সেটাও আমাদের আছে,’’ বলে তিনি যোগ করছেন, ‘‘অশ্বিন আর জাডেজাও ব্যাট করতে পারে। হার্দিক পাণ্ড্যর মতো পেসার-অলরাউন্ডার আছে। কাগজে-কলমে যা দেখতে পাচ্ছি, খুব ভাল ভারসাম্য রয়েছে আমাদের দলে।’’

সফর শুরুর আগেই চোট-আঘাতে জর্জরিত কোহালির ভারত। ঋদ্ধিমান সাহা ছিটকে গিয়েছেন। ভুবনেশ্বর কুমার প্রথম তিন টেস্টে নেই। যশপ্রীত বুমরা প্রথম টেস্টে খেলতে পারবেন না। সচিন তবু ইতিবাচক দিক খোঁজার কথা বলছেন। ‘‘চোটের জন্য কেউ বাইরে চলে যাওয়া মানে সিরিজ থেমে থাকবে না। অবশ্যই প্রথম পছন্দের সকলকে পেতে চায় সব দলই। কিন্তু সেটা সব সময় হয়ে ওঠে না। চোটে কয়েক জন না থাকলেও ভারতীয় দল বেশ ভাল,’’ বলছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE